শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রিটিশ যুদ্ধজাহাজ মার্কিন অনুমতি ছাড়া এমন তৎপরতা চালাতে পারে না : রাশিয়া

news-image

অনলাইন ডেস্ক : ব্রিটিশ রয়াল নেভির জাহাজ ‘এইচএমএস ডিফেন্ডার’ ক্রিমিয়ার কাছাকাছি রুশ জলসীমায় ঢুকে পড়লে রাশিয়া সেটির যাত্রাপথে বোমা এবং গুলি ছুড়ে হুঁশিয়ার করে দেয়। এ ঘটনায় ব্রিটেনের রাষ্ট্রদূতকে তলব করে আনুষ্ঠানিক প্রতিবাদও জানিয়েছে রাশিয়া। বিষয়টি নিয়ে হুঁশিয়ারি দিয়ে রাশিয়া বলছে, উসকানিমূলক কর্মকাণ্ড করলে পরেরবার বোমা ব্রিটেনের জাহাজেই পড়বে।

জানা গেছে, রাশিয়া এই ঘটনা গুরুত্বের সাথে দেখছে। এ নিয়ে একের পর প্রতিক্রিয়া আসছে রুশ প্রশাসন থেকে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, কৃষ্ণ সাগর ব্রিটেনের যুদ্ধজাহাজ যে শত্রুতাপূর্ণ তৎপরতা চালিয়েছে আমেরিকার অনুমতি ছাড়া তা একেবারেই অসম্ভব।

তিনি আরও বলেন, হোয়াইট হাউজ এবং পেন্টাগন সাংবাদিকদের বলেছে যে- কৃষ্ণ সাগরের ঘটনা সম্পর্কে ব্রিটেনকে জিজ্ঞেস করুন। কিন্তু কেন? এখনো কৃষ্ণসাগরের উত্তর-পশ্চিমাংশে ব্রিটেনের ওই যুদ্ধজাহাজ অপেক্ষা করছে মার্কিন নেতৃত্বাধীন ‘সী ব্রিজ’ মহড়ায় অংশ নেয়ার জন্য।
ঘটনার সময় ওই জাহাজে আমেরিকা, ব্রিটেন এবং ইউক্রেনের বিশেষজ্ঞরা ছিলেন। এ অবস্থায় এটি অসম্ভব যে, ‘বড় ভাই’ এর কথা মতো ব্রিটিশ যুদ্ধজাহাজ শান্তিপূর্ণ পথে পরিচালিত হয় নি।” নিজের টেলিগ্রাম চ্যানেলে এসব কথা লিখেছেন মারিয়া জাখারোভা।

 

এ জাতীয় আরও খবর