শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সাড়ে চার কেজি এক আম!

news-image

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি : বরগুনার পাথরঘাটায় আয়াতুল্লা এগ্রিকালচার ফার্ম। এই ফার্মে মৌসুমি ফলের সমাহার। ২৭ ধরনের গাছের ফলের মধ্যে সবচেয়ে আকর্ষণীয় ফল হচ্ছে সাড়ে ৪ কেজি ওজনের জমিদার ফজলি আম। এই আমগুলো কেউ যদি একবার দেখেন, তার চোখ জুড়িয়ে যাবে। আয়াতুল্লা এগ্রিকালচার ফার্ম দেখার জন্য বিভিন্ন এলাকা থেকে দর্শনার্থী ভিড় করছেন। কেউ কউ গাছের ফল কিনে নিয়ে যাচ্ছেন। বিভিন্ন ধরনের ফলের মধ্যে তিন, পাচিমন, আলুবোখারা, করোছল, মৌবাতামী, ড্রাগন, মাল্টা, পেয়ারাসহ অনেক বাহারি রঙের নজরকাড়া ফল উল্লেখযোগ্য।

পাথরঘাটা পৌর শহর থেকে আড়াই কিলোমিটার পশ্চিমে সদর ইউনিয়নের উত্তর হাতেমপুর গ্রামের আসাদুজ্জামান রাসেল। উচ্চশিক্ষা শেষ করে উদ্যোগী হন কৃষিকাজে। বাবার ২৬ বিঘা জমিতে প্রথমবারের মতো চাষ করেন ড্রাগন ফল। তিন বছর ধরে এই ফল বিক্রি করে লাভবান তিনি। ড্রাগন চাষের পাশাপাশি বিভিন্ন ধরনের ফলের চারায় এ বছর ফল ধরেছে অনেক। এর মধ্যে ভিয়েতনাম থেকে আনা আটটি বিভিন্ন জাতের আমগাছে প্রচুর আম হয়েছে। ফজলি আমগুলো প্রতিটি চার থেকে সাড়ে চার কেজি ওজনের। এখনও আমগুলো কাঁচা। প্রতিটি আম জাল দিয়ে বেঁধে রেখেছেন। ফজলি আমের গাছগুলো ছোট হলেও প্রতিটি গাছে ৩০ থেকে ৪০টি আম হয়েছে।

রাসেল মিয়া বলেন, লেখাপড়া শেষ করে বেকার জীবন। রাতে ঘুমানোর আগে মোবাইল ফোনে দেশ-বিদেশের খবর পড়তাম। এর মধ্যে ইউটিউবে কৃষির ওপর বিভিন্ন ধরনের প্রতিবেদন দেখে শখ করে ড্রাগন চাষ শুরু করি। তিন লাখ টাকা ব্যয়ে ড্রাগনের বাগানে নানা প্রকার ফলদ গাছে ফল ধরেছে। ইতোমধ্যে অনেক টাকার ফল বিক্রি করেছি। বেকার জীবন কাটিয়ে এখন লাভের মুখ দেখছি। এ কারণে বাণিজ্যিকভাবেই এই ফার্মটি তৈরি করছি। এই বাগানে ইতোমধ্যে ২৭ ধরনের মৌসুমি ফল বাজারজাত করা হয়েছে। আশা করি, বারো মাস বাজারে উন্নত মানের ফল বিক্রি করতে পারব।

পাথরঘাটা উপজেলা কৃষি কর্মকর্তা শিশির কুমার বড়াল জানান, হাতেমপুর গ্রামের রাসেল এই অঞ্চলে কৃষি বিপ্লব ঘটিয়েছেন। আমরা তাকে সর্বাত্মক সহযোগিতা করছি। এই অঞ্চলে এ ধরনের ফল বাগান আর কোথাও দেখা যাচ্ছে না। পাথরঘাটায় আয়াতুল্লা এগ্রিকালচার ফার্মে সবচেয়ে আকর্ষণীয় হচ্ছে সাড়ে ৪ কেজি ওজনের আম। তাছাড়া তিন ফল, পাচিমন, আলুবোখারা, করোছলের ফলন অনেক ভালো হয়েছে।

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)

কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে

টাঙ্গাইলে বজ্রপাতে দুই ভাইয়ের মৃত্যু

সাতক্ষীরায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ১০

গাজায় দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস

মদিনায় চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

টেকনাফ সীমান্তের কাছে আগুনের কুণ্ডলী, গোলার বিকট শব্দ

গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে স্বস্তি

ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে

কারওয়ান বাজারে হোটেল লা ভিঞ্চিতে আগুন