শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নাশীদ শিল্পী তাওহিদ জামিল

news-image

অনলাইন ডেস্ক : তাওহিদ জামিল বর্তমান সময়ের জনপ্রিয় একজন কিশোর নাশীদ শিল্পী। নিজের লেখা এবং সুর করা বেশ কয়েকটি গান গেয়ে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছেছেন।

ঢাকার পার্শ্ববর্তী নরসিংদী জেলার শিবপুরের ভরতের কান্দী গ্রামে জন্ম এই তরুন বর্তমানে কাজ করছেন দেশের জনপ্রিয় ইসলামিক সাংস্কৃতিক সংগঠন কলরবে।

শৈশব থেকেই বিভিন্ন ইসলামিক অনুষ্ঠানে নাশীদ গান গেয়ে মুগ্ধ করত দর্শক শ্রোতাদের। বিভিন্ন ইসলামি অনুষ্ঠানের মঞ্চে ইসলামি সংগীত গাইতেন। শিল্পী তাওহিদ জামিলের সংগীত জগতের হাতেখড়ি হলেও পরবর্তীতে তার প্রতিভার বিকাশ ঘটে কলরবে এসে।
২০১০ সালে নরসিংদী জেলায় জাতীয় শিশু কিশোর সাংস্কৃতিক সংগঠন কলরবের জেলা পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণ করে নিজের নাম উজ্জ্বল করেন তিনি। সে সময় কলরবের প্রাধান বাংলাদেশের সংগীত জগতের কিংবদন্তি মরহুম আইনুদ্দিন আল আজাদ তাকে পছন্দ তাকে কলরবে নিয়ে এসে ভর্তি করেন।

২০১৭ সালে তার নিজের লেখা ও সুর করা প্রথম রিলিজ হয় ‘মাদিনা’ নামক ইসলামি সংগীত। যা দর্শক শ্রোতাদের মুগ্ধ করে। এরপর ২০১৮ সালে দেশের সেরা ইসলামিক ইটিউব চ্যানেল হলি টিউনে প্রকাশিত হয় তার নিজের লেখা ও সুর করা সংগীত ‘হৃদয় মাঝে মালা গাঁতি’। যা দেড় কোটি দর্শকদের হৃদয়ে স্থান করে নেয়।

এ পর্যন্ত তাঁর নিজের লেখা ও সুর করা প্রকাশিত সংগীত হলো, হৃদয় মাঝে মালা গাঁথি, মাদীনা, শুধুই তুমি, হৃদয়ের পাতায় তোমারি ছবি, মুহাম্মদ রাসূল ইত্যাদি। এছাড়াও তিনি লক্ষ তারার মাঝে তুমি, ভবের খেলা, পাপ দরিয়া, ত্বলা আল বাদরু আলাইনা, যিকির, হাসবি রব্বি জাল্লাল্লাহ গানগুলো গেয়েছেন। এছাড়াও শিল্পী তাওহিদ জামিল আরবি উর্দু ও ইংরেজি গান গেয়েও বেশ প্রশংসা কুড়িয়েছেন।

সংগীত নিয়ে কাজ করার উদ্দেশ্য সম্পর্কে জানতে চাইলে কণ্ঠশিল্পী তাওহিদ জামিল বলেন, ‘আমি মনে করি ইসলামী সংগীত ইসলামী সাংস্কৃতিক বিপ্লবের একটি অংশ হিসেবে কাজ করে। মানুষ বিনোদনের নামে বেহায়াপনা দেখে থাকে। আমি আশাবাদী আগামী দিনে মুসলিম উম্মাহ যেন গান ছেড়ে আমাদের সুস্থ সুন্দর ও হালাল বিনোদন গ্রহণ করবে। ইসলামী সংস্কৃতি ছড়িয়ে পড়ুক প্রতিটি মানুষের কাছে এটাই আমার প্রত্যাশা।

এ জাতীয় আরও খবর