বুধবার, ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

গৌরনদীতে পেট জোড়া লাগানো যমজ শিশুর জন্ম

news-image

নিজস্ব প্রতিবেদক : বরিশালের গৌরনদীতে একটি ক্লিনিকে পেট জোড়া লাগানো অবস্থায় জমজ শিশুর জন্ম হয়েছে। বুধবার বিকালে জোড়া লাগানো ওই দুই মেয়ে শিশুকে বরিশাল শের-ই বাংলা মেডিকেলের নবজাতক ওয়ার্ডে ভর্তি করা হয়েছে। তাদের হাত, পা, মুখ ও মাথা আলাদা রয়েছে। হাসপাতালের নবজাতক ওয়ার্ডের দায়িত্বরত চিকিৎসক ডা. সৌরভ জানান, উভয় শিশু সুস্থ আছে। তবে উন্নত চিকিৎসার জন্য তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হবে।

দুই নবজাতকের বাবা আবু জাফর জানান, বুধবার দুপুর ১২টার দিকে গৌরনদী সদরের মৌয়ুরী ক্লিনিকের চিকিৎসক ডা. তানজিদ রহমান অস্ত্রপচার করে পেট জোড়া লাগানো অবস্থায় জমজ দুই শিশুকে ভূমিষ্ঠ করেন।

জাফরের বাড়ি মুলাদী উপজেলার বাটামারা ইউনিয়নের সেলিমপুর গ্রামে। তার স্ত্রীর নাম হালিমা বেগম। এই দুই নবজাতক ছাড়াও তাদের আরও দুটি কন্যা সন্তান রয়েছে।
নবজাতকদের নানী মৌলী বেগম জানান, দুই মাস আগে স্থানীয় একটি ক্লিনিকে আল্ট্রাসনোগ্রাম করানোর পর চিকিৎসক জানিয়েছিলেন, হালিমার জমজ সন্তান ভূমিষ্ঠ হবে। কিন্তু জোড়া লাগানো শিশু হবে তা বলেননি তিনি।

গৌরনদীতে অপারেশনের মাধ্যমে দুই নবজাতকের জন্মের পর বিকালে তাদের শের-ই বাংলা মেডিকেলে পাঠানো হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত দুই নবজাতক ও মা সুস্থ ছিল।

শের-ই বাংলা মেডিকেলের নবজাতক ওয়ার্ডের ডিউটি ডাক্তার সৌরভ জানান, জোড়া লাগানো শিশুদের আলাদা করার অপারেশন বরিশালে হয় না। উন্নত চিকিৎসার জন্য তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। তিনি আরও জানান, দেশে এর আগেও অস্ত্রোপচারের মাধ্যমে জোড়া লাগানো শিশু আলাদা করা হয়েছে। এই দুই নবজাতককেও অপারেশনের মাধ্যমে আলাদা করা সম্ভব।