শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুশফিকের সেঞ্চুরিতে বাংলাদেশের সংগ্রহ ২৪৬

news-image

তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচেই সেঞ্চুরি পেতে পারতেন তিনি। তবে প্রিয় সুইপ শট খেলতে গিয়ে সেঞ্চুরি থেকে মাত্র ১৬ রান দূরে থেকে সাজঘরে ফিরতে হয় তাকে। মুশফিকুর রহিম সেঞ্চুরি না পাওয়াতে আফসোস করেছিলেন খোদ বোর্ড প্রেসিডেন্টও। তবে দ্বিতীয় ম্যাচে এসে সব পুষিয়ে দিয়েছেন তিনি। লঙ্কানদের বিপক্ষে ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরির পাশাপাশি দলকে এনে দিয়েছেন লড়াকু পুঁজি। তার ১২৫ রানের ইনিংসে ভর করে বাংলাদেশের সংগ্রহ ২৪৬ রান। সিরিজ সমতায় ফিরতে লঙ্কানদের প্রয়োজন ২৪৭।আজ মঙ্গলবার মিরপুর শের-ই বাংলা জাতীয় স্টেডিয়ামে টসে জিতে ব্যাট করতে নামে বাংলাদেশ। বেশ কয়েকবার বৃষ্টি বাধা কাটিয়ে ১১ বল বাকি থাকতেই সবকয়টি উইকেট হারিয়ে ২৪৬ রান করে টাইগাররা।

ওপেনার থেকে শুরু করে টপ অর্ডার কিংবা মিডল অর্ডার কেউই দলের প্রয়োজনে তেমন উল্লেখযোগ্য কিছু করতে পারেনি। তবে সেখানে ভিন্ন বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে পরিশ্রমী ক্রিকেটার মুশফিকুর রহিম। অবশ্য মাঝের দিকে তাকে দারুণ সঙ্গ দিয়েছেন মাহমুদউল্লাহ। কিন্তু মুশফিকের একক লড়াইয়ে লড়াকু পুঁজি পেয়েছে স্বাগতিকরা।আজ মঙ্গলবার মিরপুর শের-ই বাংলা জাতীয় স্টেডিয়ামে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। এই প্রতিবেদন লিখা পর্যন্ত বাংলাদেশ : ২২০/৭ (৪৫ ওভার)।

টসে জিতে ব্যাট করতে এসে আগ্রাসী মেজাজে শুরু করেন তামিম ইকবাল। প্রথম ওভারেই ইসুরু উদানাকে তিনবার বাউন্ডারি খেলে চতুর্থ বলে পয়েন্ট অঞ্চলে আশেন বান্দারার হাতে জীবন পান তিনি। পরের ওভারের প্রথম বলেই দুশমন্থ চামিরার লেগ বিফোরের ফাঁদে পড়ে সাজঘরে ফেরেন তিনি (১৩)। একই ওভারের তৃতীয় বলে শূন্য রানে সাকিব আল হাসানকেও ফেরান চামিরা।

দুই উইকেট হারিয়ে চাপে পড়ে স্বাগতিকরা। সেই চাপ কিছুটা কেটে যায় লিটন মুশফিকের জুটিতে। দলীয় ৪৯ রানের মাথায় পয়েন্টে ধনঞ্জয়া ডি সিলভার তালুবন্দি হয়ে ফেরেন লিটন (২৫)। মুশফিকের সঙ্গে তার গড়া ৩৪ রানের প্রতিরোধী জুটি ভাঙেন ভানিন্দু হাসারাঙ্গা। নতুন ব্যাটসম্যান মোসাদ্দেক হোসেন সৈকতকেও (১০) উইকেটে থিতু হওয়ার আগে ফেরান এই স্পিনার।

দলীয় শতকের আগেই চার উইকেট হারিয়ে বিপাকে পড়ে টাইগাররা। এমন পরিস্থিতিতে দায়িত্বের সঙ্গে ব্যাট করেন মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। দু’জনের জুটিতে কিছুটা স্বস্তির দেখা মিলে স্বাগতিক শিবিরে। এরই মধ্যে ৭০ বলে ব্যাক টু ব্যাক অর্ধশতক তুলে নেন মুশফিকুর রহিম। এই জুটিকে থামান লাকশান সান্দাকান। তার বলে সুইপ করতে গিয়ে উইকেটরক্ষক কুশল পেরেরার গ্লাভসবন্দি হন মাহমুদউল্লাহ (৪১)। এতে ভাঙেন ৮৭ রানের প্রতিরোধী জুটি।

সপ্তম উইকেটের জুটি খুব একটা স্থায়ী হয়নি। আশা জাগিয়ে বিদায় নেন আফিফ হোসেন (১০)। তার বিদায়ের পর পরই সাজঘরের পথ ধরেন নতুন ব্যাটসম্যান মেহেদি হাসান মিরাজ। এরপর সাইফউদ্দিনকে সঙ্গে নিয়ে লড়াই চালিয়ে যান মুশফিক। বার বার বৃষ্টির বাধা কাটিয়ে ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি হাঁকান তিনি। ৪৫ তম ওভারের দ্বিতীয় বলে চামিরাকে চার মেরে সেঞ্চুরি করেন তিনি। ১১৪ বলে ৬ চারে সেঞ্চুরি পূর্ণ হয় তার। শেষের দিকে উইকেট হারাতে থাকে স্বাগতিকরা। নির্ধারিত ওভারের ১১ বল বাকি থাকতে পয়েন্টে জমা পড়েন মুশফিক। এতে ২৪৬ রানেই থেমে যায় টাইগারদের ইনিংসের গতি। লঙ্কানদের হয়ে সর্বোচ্চ তিনটি করে উইকেট শিকার করেন দুশমন্থ চামিরা ও লাকশান সান্দাকান।