শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

র‌্যাঙ্কিংয়ে উন্নতি শান্ত-তামিম-মুমিনুলদের

news-image

স্পোর্টস ডেস্ক : আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় উল্লেখযোগ্য উন্নতি করেছেন লঙ্কানদের বিপক্ষে টেস্টে প্রথম সেঞ্চুরি করা বাংলাদেশি ব্যটসম্যান নাজমুল হোসেন শান্ত। এক সেঞ্চুরিতে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে ২১ ধাপ এগিয়েছেন তিনি। তার পাশাপাশি তামিম ইকবাল ও মুমিনুল হকেরও উন্নতি হয়েছে।

র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ বুধবার ঘোষণা করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিপক্ষে ড্র করে টেস্ট ক্রিকেটে হারের চক্র থেকে বের হয় বাংলাদেশ। যেখানে ব্যক্তিগত পারফরম্যান্সে নিজেদের মেলে ধরেন শান্ত-তামিমরা। টেস্টে ২১ ধাপ এগিয়ে শান্তর বর্তমান অবস্থান ১১৫ নম্বরে। এছাড়া শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে বিদেশের মাটিতে প্রথম সেঞ্চুরি তুলে নেওয়া মুমিনুল ৫ ধাপ এগিয়েছেন। জিম্বাবুয়ের ব্রেন্ডন টেলরের সঙ্গে যুগ্মভাবে ৩১তম স্থানে বাংলাদেশের টেস্ট অধিনায়ক। পাশাপাশি দুই ইনিংসে হাফসেঞ্চুরি তুলে নেওয়া তামিমও এগিয়েছেন টেস্ট র‌্যাংকিংয়ে। দুই ধাপ এগিয়ে তার অবস্থান ৩০ নম্বরে।

ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষস্থানগুলোয় আসেনি কোনো পরিবর্তন। এক থেকে যথাক্রমে আছেন- নিউ জিল্যান্ডের কেন উইলিয়ামসন, অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ ও মার্নাস লাবুশেন, ইংল্যান্ডের জো রুট ও ভারতের বিরাট কোহলি।

টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে শ্রীলঙ্কার বিশ্ব ফার্নান্দোর উন্নতি হয়েছে। ৪ উইকেট নেওয়া এই পেসার ক্যারিয়ার সেরা ৪০২ রেটিং পয়েন্ট নিয়ে আছেন ৪৩তম স্থানে। বাংলাদেশের কারো উল্লেখযোগ্য উন্নতি হয়নি এখানে।

অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স যথারীতি সবার উপরে। পরের চারটি স্থানে ভারতের রবিচন্দ্রন অশ্বিন, নিউজিল্যান্ডের নিল ওয়্যাগনার, ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন ও অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড।

টেস্ট অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে সবার ওপরে ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার। সাকিব আল হাসান আছেন পাঁচ নম্বরে।