রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পর্যাপ্ত অক্সিজেন আছে, সমস্যা পরিবহনে: ভারত সরকার

news-image

অনলাইন ডেস্ক : ভারতে করোনা রোগীদের চিকিৎসার জন্য পর্যাপ্ত অক্সিজেন আছে, তবে তা পরিবহনে সমস্যা তৈরি হয়েছে বলে দাবি করেছে দেশটির সরকার।

টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, সোমবার ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পীযূষ গয়াল এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

পীযূষ গয়াল বলেন, আমাদের পর্যাপ্ত অক্সিজেন আছে। সমস্যা পরিবহনে। এর সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে নিয়ে বিষয়টি সমাধানের চেষ্টা করছি।

অক্সিজেনের জন্য আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, যেসব রাজ্যে অক্সিজেন উত্পাদন হয় সেখান থেকে উচ্চ চাহিদাসম্পন্ন রাজ্যে তা পরিবহনের বিষয়টি সমাধান করার চেষ্টা চলছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ভারত বিদেশ থেকে অক্সিজেন ট্যাঙ্কার কিনছে এবং ভাড়া নিচ্ছে। অক্সিজেন ট্যাঙ্কার পরিবহন একটি বড় চ্যালেঞ্জ। রিয়েল-টাইম ট্র্যাকিং ব্যবহার করে আমরা অক্সিজেন ট্যাঙ্কারগুলোর গতিবিধি পর্যবেক্ষণ করছি।

ভারতে করোনা সংক্রমণ ঠেকাতে দেশের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোতে স্থানীয় ও কেন্দ্রীয়ভাবে একটি কঠোর পরিকল্পনা তৈরি করে তা বাস্তবায়নের আহ্বান জানায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

জেলা প্রশাসনকে দেওয়া একটি চিঠিতে মন্ত্রণালয় বলেছে, জেলা কর্তৃপক্ষের বিধিনিষেধ আরোপের কৌশলের বিষয়ে সংবেদনশীল থাকা এবং এর কার্যকর প্রয়োগের জন্য জনসাধারণ ও মাঠকর্মীদের মধ্যে ব্যাপকভাবে প্রচারণা চালানো উচিত।

সম্প্রতি ভারতে করোনা পরিস্থিতির ভয়াবহতার মধ্যেই তীব্র হয়ে উঠেছে অক্সিজেন সংকট। রাজধানী নয়াদিল্লি, পাঞ্জাব, মহারাষ্ট্রে অক্সিজেনের অভাবে এরই মধ্যে বেশ কয়েকজন রোগী মারা গেছেন বলে খবরে প্রকাশ পেয়েছে।

এ জাতীয় আরও খবর