রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দোকান মালিকদের দাবি গণপরিবহন চালুর

news-image

নিজস্ব প্রতিবেদক : গণপরিবহন চালুর দাবি করেছেন দোকান মালিকরা। তাদের দাবি গণপরিবহন না খোলায় ক্রেতারা মার্কেটে আসতে পারছেন না। আবার কঠোর বিধিনিষেধের সময়সীমা এক সপ্তাহ বৃদ্ধি করায় হতাশা ব্যক্ত করেন তারা।

রবিবার সারাদেশে দোকান, শপিং মল খুলে দেওয়া হয়। মন্ত্রীপরিষদের ঘোষিত প্রজ্ঞাপন অনুযায়ী দোকান ও শপিংমল সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা রাখা যাবে।

বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন দেশ রূপান্তরকে বলেন, ‘বেচাকেনা নাই’। ‘ দোকান খোলা রাখার সময় বাড়ানোয় খানিকটা স্বস্তি জানিয়ে এ ব্যবসায়ী নেতা বিধিনিষেধের সময় সময় বাড়ানোয় খানিকটা হতাশা জানান।

সরেজমিন দেখা যায়, পুরান ঢাকার মার্কেটে নেই বেচাকেনার ব্যস্ততা। ইসলামপুরের কোনো কোনো দোকান ও বড় শপিং মলে জমেনি বিক্রি । বেশিরভাগ ব্যবসায়ীকে অলস সময় পার করতে দেখা যায়।

ইসলামপুরে একরাম উদ্দীন প্লাজার এক বিক্রেতা নাদীম শিকদার দেশ রূপান্তরকে বলেন, শুনলাম লকডাউন নাকি আবার বাড়িয়ে দেবে। তাইলে সরকার কেন শুধু শুধু দোকান খুলতে দিল। ক্রেতারা গণপরিবহন না পেলে আমাদের এখানে কীভাবে মাল কিনতে আসবে। সরকারে উচিত গণপিরবহন চালু করে ব্যবসাবান্ধব পরিবেশ তৈরি করা।

নিউ সুপার মার্কেটের সভাপতি মো. শহীদুল্লাহ দেশ রূপান্তরকে বলেন, ‘টাইম বাড়ানো হয়েছে, কিন্তু ক্রেতা তো এখনো আসতে পারে না। বাস বন্ধ। ঈদের বাজার মিনিমাম রাত সাড়ে ১১টা থেকে ১২টা পর্যন্ত বাড়াইতে হবে।’

বাংলাদেশ রেডিমেন্ট গার্মেন্টস মালিক সমিতির সভাপতি আব্দুল মান্নান দেশ রূপান্তরকে বলেন, মার্কেট-মুর্কেট খোলা, কোনো মানুষজন নাই। গাড়ি (গণপরিবহন) বন্ধ, কেউ আসতে পারে না। খুইলা বইসা রইছি, বেচাকেনা নাই। কালকে বেচা হয়নি আজকে বনি হইছে কোন রকম। টাইম তো বাড়ানোয় উপকার হইছে, কিন্তু যতখন পর্যন্ত গাড়ি না খুলবে দোকান খোলা আর না খোলা সমান কথা। মানুষ তো আসতে পারতে হইব, মাল কিনা যাইব কীভাবে আইব, কীভাবে।’

সিদ্দিকবাজার, গুলিস্তান, ফুলবাড়িয়া, বঙ্গবাজার ক্ষুদ্র গার্মেন্টস সংগঠনের এ নেতা বলেন, ‘ঢাকার আশপাশের লোকজন ঢাকায় ঢুকতে পারে না। আমরা মাতুয়াইল থেইকা সিনজি কইরা আয়া গুলিস্তান নামতেছি, তাও দাঁড়ায় থাকতে হয় পাওয়া যায় না।’

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সরকার জনসমাগম এড়াতে প্রথমে ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত কঠোর বিধিনিষেধ আরোপ করে। পরে এ নিষেধাজ্ঞা আরো বাড়িয়ে ১৩ এপ্রিল পর্যন্ত করা হয়। তবে সে সময় সরকারি-বেসরকারি অফিস, শিল্পকারখানা, গণপরিবহন চালু ছিল।

এরপর ১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের জন্য সব ধরনের অফিস ও পরিবহন বন্ধের পাশাপাশি বাজার-মার্কেট, হোটেল-রেস্তোরাঁসহ বিভিন্ন ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করা হয়। উৎপাদনমুখী শিল্প কারখানায় স্বাস্থ্যবিধি মেনে কাজ চালানোর অনুমতি দেওয়া হয়। বিধিনিষেধের মধ্যে ব্যাংকে লেনদেন করা যাচ্ছে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। সতর্কতার অংশ হিসেবে সীমিত জনবল দিয়ে বিভিন্ন শাখা চালু রেখেছে ব্যাংকগুলো।

এ জাতীয় আরও খবর