শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ববি শিক্ষার্থীদের অভিনব উদ্ভাবন

news-image

অনলাইন ডেস্ক : দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য অভিনব ‘টকিংগ্লাস’ উদ্ভাবন করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) তিন শিক্ষার্থী। এই অভিনব চশমা ব্যবহারের মাধ্যমে দৃষ্টিহীনরা তাদের সামনে থাকা লেখা শুনতে পারবেন।

পাশাপাশি ডিভাইসে ছবি সংক্রান্ত যেকোনো তথ্য সংরক্ষণ করে রাখা যাবে। ফলে চশমার সামনে আসা ব্যক্তি বা বস্তুর নামসহ বিস্তারিত জানিয়ে দেবে ব্যবহারকারীকে। এছাড়াও দেশে প্রচলিত মুদ্রা সনাক্তে সক্ষম এই চশমা। এধরনের উদ্ভাবন আন্তর্জাতিক বা জাতীয় পর্যায়ে এই প্রথম বলে দাবি শিক্ষার্থীদের।

উদ্ভাবক টিমের নেতৃত্বে ছিলেন ববির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৩-১৪ সেশনের শিক্ষার্থী সোহেল মাহমুদ ও রিপন চন্দ্র দাস, ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী বিপুল মণ্ডল।

টিমের সুপারভাইজার ছিলেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক রাহাত হোসাইন ফয়সাল। কো-সুপারভাইজার হিসেবে কাজ করেছেন সহকারী অধ্যাপক মোস্তাফিজুর রহমান রাজু।

দুই বছর পরীক্ষা শেষে এই প্রযুক্তি ব্যবহারে সফল হন বিশ্ববিদ্যালয়ের গবেষক টিম। বাংলাদেশ সরকারে আইসিটি বিভাগের এটুআই-এর ডিজঅ্যাবিলিটি চ্যালেঞ্জ ফান্ডে ২০১৮ সালে এই প্রকল্পটি গৃহীত হয়।

উদ্ভাবক সোহেল মাহমুদ বলেন, এই গ্লাসে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও ইন্টারনেট অব থিংস (আইওটি) প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ব্যবহারকারীরা চশমা হিসাবে ব্যবহার করবে। এতে সংযুক্ত করা হয়েছে ক্যামেরা। যা ইংরেজি বা বাংলা অক্ষরের স্থির চিত্র নিয়ে তাৎক্ষণিক ব্যবহারকারীকে পড়ে শোনাবে। ভয়েস কমেন্টের মাধ্যমে ছবি সংক্রান্ত যে কোনো তথ্য সেভ করে রাখা যাবে। এই চশমার সামনে কোনো ব্যক্তি বা বস্তু থাকলে নামসহ তা জানিয়ে দেবে ব্যবহারকারীকে।

প্রাথমিকভাবে টকিংগ্লাসটিতে ছয়টি ফিচার যুক্ত করা হয়েছে। ফিচারগুলো হলো- অপটিক্যাল ক্যারেক্টার রিকগনিশন (ওসিআর), ফেইস রিকগনিশন, অবজেক্ট ডিটেকশন, অবজেক্ট রিকগনিশন, কারেন্সি রিকগনিশন, ডিরেকশন ডিটেকশন, লোকেশন আইডেনটিফিকেশন। এটি মানুষের চেহারা চিহ্নিতকরণ এবং পূর্ব-পশ্চিম, উত্তর-দক্ষিণসহ বিভিন্ন দিক নির্ণয়, কোনো বস্তু দেখলে তার নামসহ চিহ্নিতকরণ, বাংলা ইংরেজি লেখাসহ দেশে প্রচলিত মুদ্রা শনাক্ত করা যাবে।

উদ্ভাবক টিমের সুপারভাইজার ববির সহকারী অধ্যাপক রাহাত হোসাইন ফয়সাল জানান, এই চশমা ব্যবহার করে দৃষ্টিহীনরা নিজেদের দক্ষতা কাজে লাগিয়ে স্বাবলম্বী হাতে পারবে। শিগগিরই আরও কিছু ফিচার যোগ করে এই চশমা দৃষ্টিহীনদের কাছে পৌঁছে দেওয়া হবে। তারা এটি ব্যবহারের মাধ্যমে প্রয়োজনীয় ব্যক্তির সঙ্গে যোগাযোগ করতে পারবেন। ফলে তাদের দৈনন্দিন কার্যক্রমে অন্যের ওপর নির্ভরশীলতা কমে যাবে।

সূত্র : যুগান্তর