শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এই প্রথম কোনো নারীর ফাঁসি কার্যকর করতে যাচ্ছে ভারত!

news-image

আন্তর্জাতিক ডেস্ক : প্রেমিককে বিয়ে করতে বাধা দেওয়ায় এক রাতেই পরিবারের সাত সদস্যকে খুন করেছিলেন এক তরুণী। ১৩ বছর আগে উত্তরপ্রদেশের এ ঘটনা ভারতজুড়ে তোলপাড় তোলে।

আনন্দবাজার পত্রিকা জানায়, ওই ঘটনার জন্য ২০১০ সালে দোষী সাব্যস্ত হন শবনম আলি নামে ওই তরুণী। আদালত তাকে ফাঁসির রায় দেয়। সেই শবনমের ফাঁসি কার্যকরের প্রস্তুতি নিচ্ছে মথুরা জেল কর্তৃপক্ষ।

এখন পর্যন্ত শবনমের ফাঁসির দিন ক্ষণ ঠিক হয়নি। তবে এই রায় কার্যকর হলে তা হবে স্বাধীন ভারতে প্রথম কোনও নারীর মৃত্যুদণ্ড। ৩৮ বছর বয়সী শবনম এই মুহূর্তে রামপুর জেলে বন্দী। ২৫ বছর বয়সে তিনি ওই হত্যাকাণ্ড ঘটিয়েছিলেন।

জানা গিয়েছে, পাড়ার ছেলে সেলিমের সঙ্গে সম্পর্ক ছিল শবনমের। সেলিমকে বিয়ে করবেন বলে জেদ ধরে বসেছিলেন তিনি। কিন্তু ষষ্ঠ শ্রেণি পর্যন্ত পড়াশোনা করা সেলিমের সঙ্গে ডবল এমএ পাশ মেয়ের বিয়ে দিতে চাননি পরিবারের লোকজন। এর জেরে সেলিমের সঙ্গে পরামর্শ করে পরিবারের সদস্যদের হত্যা করেন শবনম।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, মা, বাবা, দুই ভাই, ভাবি, ১০ মাসের ভাইপো এবং এক আত্মীয়কে ঘুমের ওষুধ মেশানো দুধ খাইয়ে প্রথমে অজ্ঞান করে দেন। তার পর গলায় ছুড়ি বসিয়ে একে একে সবাইকে হত্যা করেন।

২০১০ সালে সেই মামলায় শবনম এবং সেলিম দুজনকেই দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ডের সাজা শোনায় আমরোহার দায়রা আদালত। সাজা মওকুফের জন্য গত ১১ বছর ধরে এলাহাবাদ হাইকোর্ট, সুপ্রিম কোর্ট এবং রাষ্ট্রপতির কাছে গিয়েছেন শবনম।

নিম্ন আদালতের রায় পুনর্বিবেচনা করে দেখতে সুপ্রিম কোর্টে আলাদা করে আবেদনও জানান তিনি। কিন্তু ২০২০ সালের জানুয়ারিতে তার সেই আবেদন খারিজ করে দেয় শীর্ষ আদালত।

তবে বিচারবিভাগীয় কমিটির কাছে আবেদনটি ফের একবার পুনর্বিবেচনা করে দেখা এবং কিউরেটিভ পিটিশন দায়ের করার উপায় এখনও শবনমের হাতে রয়েছে বলে জানিয়েছেন আইন বিশেষজ্ঞরা। তাদের মতে, সব আইনি দরজা বন্ধ না হওয়া পর্যন্ত শবনমের মৃত্যুদণ্ড কার্যকর করা যাবে না।

যদিও শবনমের ফাঁসি কার্যকর করার দিন ক্ষণ এবং সময় ঠিক করতে আমরোহা দায়রা আদালতে ইতিমধ্যেই আবেদন জমা পড়ে গিয়েছে। প্রায় ১৫০ বছর আগে তৈরি মথুরা জেলই দেশের মধ্যে একমাত্র জেল, যেখানে নারীদের ফাঁসি কার্যকর করার ব্যবস্থা রয়েছে। স্বাধীন ভারতে এখনও পর্যন্ত কোনও নারীকে ফাঁসি দেওয়া হয়নি। তাই সেখানকার ফাঁসিকাষ্ঠ অব্যবহৃতই রয়ে গিয়েছে।

তবে মথুরা জেলে পুরোদমে ফাঁসির প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। জেল কর্তৃপক্ষকে শবনমকে ফাঁসিতে ঝোলানোর প্রক্রিয়া শুরু করে দিতে বলা হয়েছে ইতিমধ্যেই। সেই মতো কাজ শুরু হয়ে গিয়েছে বলে জানিয়েছেন মথুরা জেলে কর্মরত এক আধিকারিক।

মথুরা জেলের সিনিয়র সুপারিন্টেন্ডেন্ট শৈলেন্দ্র মৈত্রে বলেন, ‘ফাঁসিকাষ্ঠে কিছু সমস্যা ছিল। সেগুলো ঠিক করা হচ্ছে। বিহারের বক্সার জেল থেকে ফাঁসির দড়ি চেয়ে পাঠানো হয়েছে। জল্লাদ এসে একবার সবকিছু পর্যবেক্ষণ করে গিয়েছেন।’

তবে এখনও পর্যন্ত মৃত্যুর পরোয়ানা তাঁদের হাতে এসে পৌঁছায়নি বলে জানিয়েছেন শবনমের আইনজীবীরা।

 

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)

কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে

টাঙ্গাইলে বজ্রপাতে দুই ভাইয়ের মৃত্যু

সাতক্ষীরায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ১০

গাজায় দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস

মদিনায় চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

টেকনাফ সীমান্তের কাছে আগুনের কুণ্ডলী, গোলার বিকট শব্দ

গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে স্বস্তি

ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে

কারওয়ান বাজারে হোটেল লা ভিঞ্চিতে আগুন