শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় গৃহিণীরা সময়মতো পাচ্ছেনা গ্যাস, দূর্ভোগ চরমে 

news-image
তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়া শহরে বাসা-বাড়িতে  গত  কয়েক মাস ধরে চলছে গ্যাসের তীব্র সংকট। এতে করে গৃহিণীদের পরিবারের প্রয়োজনীয় রান্নাসহ নিত্য প্রয়োজনীয় গ্যাস নির্ভয় কাজ করতে গিয়ে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। শহরের দাতিয়ারা, কাউতলী, পুনিয়াউট, পাইকপাড়া ও কালাশ্রীপাড়াসহ বেশ কয়েকটি এলাকায় অধিকাংশ গ্যাস লাইনে সকাল ৮ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত একেবারেই গ্যাস থাকে না।
এর ফলে শিশু, বয়স্ক,  চাকুরিজীবি মানুষের ঘরে গ্যাস নির্ভর তৈরী খাদ্য তৈরিতে দেখা দিয়েছে দূর অবস্হা। কিন্তু বাস্তবে এই জেলার শহরতলীতে রয়েছে গ্যাসের খনি। অফিসের নির্ভয় যোগ্য সূএে জানা যায়,  বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেড’র (বিজিএফসিএল) অধীন তিতাস গ্যাস ক্ষেত্রের  কূপ থেকে প্রতিদিন গড়ে ৫০২ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন হয়। তিতাস ছাড়াও বিজিএফসিএল’র আরো ৪টি গ্যাসক্ষেত্র রয়েছে।
দাতিয়ারা এলাকার গৃহিণী রোকসানা বেগম বলেন, সে সকাল থেকে দুপুর গড়িয়ে বেলা ৩/৪ টা দিকে গ্যাস আসে। এ দীর্ঘ সময়ে পরিবারের বাচ্চা ও অন্যান্য সদস্যদের খাবার তৈরি করতে পারিনা আমরা। সকালে নাস্তা পাড়ার দোকান থেকে প্রায় দিনই কিনে আনতে হয়। আর দুপুরের খাবার তৈরি করতে বিকালে  ৫ টা বাজে। আমরা কতৃপক্ষের কাছে এ সমস্যা দ্রুত সমাধান দাবি করছি। কাউতলী এলাকার বাসিন্দা শফিকুল ইসলাম বলেন, শহরের প্রতিনিয়ত বড় বড় ইমারত তৈরি হচ্ছে। সরকারি ভাবে গ্যাস সংযোগ বন্ধ থাকলে অসাধু চক্রের সহযোগিতায় তারা গ্যাস সংযোগ ঠিকই লাগাচ্ছে। এতে করে আমাদের মত বৈধ গ্রাহকদের লাইনে গ্যাসের চাপ কমে যাচ্ছে। মূল লাইনের সংযোগের পাইপতো মোটা লাগানো হচ্ছেনা। তাহলে এসব অবৈধ সংযোগতো এসব লাইন থেকেই নেওয়া হচ্ছে। অবৈধ সংযোগের কারনেই বৈধ গ্রাহকরা কষ্ট পাচ্ছি। আমরা ভুক্তভোগী গ্রাহকরা এর সমাধান চাই।
 ব্রাহ্মণবাড়িয়া বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্হাপক মো: শফিকুল হক বলেন, প্রতিটি মহল্লায় সে দীর্ঘ ২৫/৩০ আগের পুরানো পাইপ লাইন সংযোগই রয়ে গেছে। কিন্তু এর মাঝে  বিগত সময়ে  অনেক  লাইনে অনেক নতুন সংযোগ সম্পূক্ত হয়েছে। আর শীতকালে ঠান্ডার বিষয়টি আরেকটি কারন। এছাড়া জাতীয় পর্যায়ে গ্যাসের উৎপাদনে কিছুটা ঘাটতি রয়েছে।
তিনি আরো বলেন, অবৈধ সংযোগের ব্যাপারটা আছে। তবে অবৈধ সংযোগ বন্ধে আমাদের অভিযান অব্যাহত আছে। আর গ্যাস না থাকার বিষয়টি উর্ধ্বতন কতৃপক্ষ জানানো হয়েছে। সমাধানের চেষ্টাও চলছে।