শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাদমানের ফিফটির পরই ফিরে গেলেন মুমিনুল

news-image

স্পোর্টস ডেস্ক : দুজনই বাঁহাতি। উচ্চতাও কাছাকাছি। দুজনের খেলার ধরনেও অনেক মিল। দেখেশুনে ধীরে-সুস্থে প্রতিটি বল বুঝে খেলার চেষ্টা থাকে তাঁদের। প্রথাগত টেস্ট ব্যাটসম্যান যাকে বলে!

বাংলাদেশের সেই দুই ব্যাটসম্যান – অধিনায়ক মুমিনুল হক আর ওপেনার সাদমান ইসলাম মিলেই টেনে নিয়ে চলছিলেন বাংলাদেশের ইনিংস। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম দিনে প্রথম সেশনেই বাংলাদেশের ২ উইকেট পেয়ে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ, কিন্তু দ্বিতীয় সেশনে এখন পর্যন্ত মুমিনুল-সাদমানের ব্যাটে নির্বিঘ্ন পথচলা বাংলাদেশের – এমনটাই মনে হচ্ছিল। কিন্তু হঠাৎ আউট হয়ে গেলেন মুমিনুল।

এই প্রতিবেদন লেখার সময়ে বাংলাদেশের রান ১০০ পেরিয়ে গেছে। ৩ উইকেটে ১২২ রান বাংলাদেশের। সাদমান ফিফটি করে ফেলেছেন, অপরাজিত আছেন ৫৬ রানে। সপ্তম টেস্ট খেলতে নামা সাদমানের টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি এটি – দুটিই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। আর মুমিনুল আউট হয়ে গেছেন ২৬ রান করে। ক্রিজে এসেছেন মুশফিকুর রহিম (১*)।

তৃতীয় উইকেটে বাংলাদেশকে মোটামুটি একটা ভিত্তি এনে দেওয়া একদিক থেকে দারুণ গুরুত্বপূর্ণ ছিল। বাংলাদেশের ব্যাটিং লাইনআপ এখনো লম্বাই। মুমিনুল আউট হতে মুশফিক নেমেছেন, এরপর আসবেন সাকিব আল হাসান ও লিটন দাসের মতো ব্যাটসম্যান। কিন্তু ক্রিজে আসার পর তাঁদের দায়িত্ব কেমন হবে, সেটি তো নির্ভর করত তৃতীয় উইকেটে সাদমান-মুমিনুল জুটির ওপরই। এই জুটি মজবুত একটা ভিত্তি এনে দিতে পারলে সেটির ওপর দাঁড়িয়ে ইনিংসটাকে ‘ইমারত’ বানানোর চেষ্টা থাকবে সাকিব-মুশফিকদের। না হলে যে সাকিব-মুশফিকদেরই ভিত্তি গড়ার কাজে নামতে হবে।

মুমিনুল-সাদমানের ব্যাটিং কেমন হচ্ছিল, সেটি বোঝাবে কিছু তথ্য। এখন পর্যন্ত জুটিতে ৫৩ রান এসেছে ১৬৪ বলে। মুমিনুল আউট হওয়ার আগে একটু আক্রমণাত্মক হওয়ার চেষ্টা করছিলেন কিছুক্ষণ ধরেই, তার আগে অবশ্য ওয়েস্ট ইন্ডিজকে বলতে গেলে তেমন সুযোগই দেননি দুই ব্যাটসম্যান। জুটিতে প্রথম ১০ ওভারে কোনো বাউন্ডারি মারেননি দুই ব্যাটসম্যান, দেখেশুনে খেলেছেন। প্রথম ২০ ওভারেই জুটিতে বাউন্ডারি ১টি – ৩৪তম ওভারে শ্যানন গ্যাব্রিয়েলের বলে পয়েন্টে কাট করে যেটি মেরেছেন মুমিনুল।

মূলত সিঙ্গেলের ওপর ভিত্তি করে খেললেও বাজে বলে মারতেও ছাড়েননি মুমিনুল-সাদমান। ৪৪তম ওভারেই যেমন, কাইল মেয়ার্সের চার বলের মধ্যে দুটি চার মেরেছেন দুই ব্যাটসম্যান। ওভারের প্রথম বলে শর্ট বলে পুল করে চার সাদমানের, তিন বল পর প্যাডের ওপরে এসে পড়া ফুল লেংথ বলকে ডিপ স্কয়ার লেগ বাউন্ডারির সীমানার বাইরে পাঠিয়েছেন মুমিনুল। সেই চারেই বাংলাদেশের ইনিংসে শতরান পূর্ণ হয়েছে। মুমিনুল অবশ্য ৪৭তম ওভারের চতুর্থ বলে ক্যাচ দিয়েছিলেন, কিন্তু সেটি ধরার মতো কেউ ছিলেন না। এরপর ওয়ারিকানকে দারুণ ড্রাইভে চার মেরে ফিফটি পূর্ণ হয়েছে সাদমানের। ওয়ারিকানকে লেগ সাইডে মারতে গিয়েই শর্ট মিড-উইকেটে ধরা পড়লেন মুমিনুল।

মধ্যাহ্নবিরতির আগে প্রথম সেশনে ২৯ ওভারে ২ উইকেট হারিয়ে ৬৯ রান করা বাংলাদেশ দ্বিতীয় সেশনে এখন পর্যন্ত ১ উইকেট হারিয়ে তুলেছে ৫৩ রান।

প্রথম সেশনে একটা রানআউটই সেশনটাকে ওয়েস্ট ইন্ডিজের করে দিয়েছে। টস জিতে ব্যাটিংয়ে নামার পর শুরুটা দারুণই হয়েছিল বাংলাদেশের। দুই ওয়েস্ট ইন্ডিজ পেসার শ্যানন গ্যাব্রিয়েল ও কেমার রোচ ছন্দ খুঁজে পেতে কিছুক্ষণ সময় নিয়েছেন, তাতে প্রথম ২০ বলেই বাংলাদেশ বাউন্ডারি মেরেছে ৪টি।

কিন্তু আনন্দটা বেশিক্ষণ টেকেনি বাংলাদেশের। ৯ রান করেই রোচের বলে বোল্ড হয়ে যান তামিম। ভেতরে ঢোকা বলটা তাঁর ব্যাটের ভেতরের দিকে লেগে চলে যায় স্টাম্পে। অথচ তার কিছুক্ষণ আগেই দারুণ এক মাইলফলকে চড়েছেন তামিম। গ্যাব্রিয়েলের বল শর্ট লেগে ঠেলে দিয়ে ১ রান নিয়ে তাঁর ইনিংসে আসে নবম রানটি, তাতে মুশফিকুর রহিমকে পেরিয়ে বাংলাদেশের টেস্ট ইতিহাসে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যানও হয়ে যান তামিম। শুধু টেস্টই নয়, তিন সংস্করণের ক্রিকেটেই বাংলাদেশের সবচেয়ে বেশি রানের গর্ব তাঁর। অবশ্য মুশফিক এই ইনিংসে ২ রান করলেই টেস্টের সেই মুকূটটা আবার নিজের করে নেবেন।

তামিম আউট হওয়ার পর থেকে নাজমুল ও সাদমান মিলে দারুণভাবে সামলে নিয়েছিলেন। ওয়েস্ট ইন্ডিজের ফাস্ট বোলার শ্যানন গ্যাব্রিয়েল শুরুর দিকে নাজমুলকে ভুগিয়েছেন কিছুটা, স্পিনার রাকিম কর্নওয়ালের বলে কয়েকবার পরাস্ত হয়েছেন ওপেনার সাদমান। কিন্তু সেসব সামলে দলের ইনিংসটাকে টেনে নিয়ে চলেন দুই বাঁহাতি ব্যাটসম্যান। দ্বিতীয় উইকেটে ৪৩ রান এসেছে এই জুটিতে।

ধীরস্থিরভাবে এগোতে থাকা জুটিটা হঠাৎই মুহুর্তের ভুল বোঝাবুঝিতে শেষ হয়ে গেল। কাইল মেয়ার্সের বল ফাইন লেগে ঠেলে দিয়েছিলেন সাদমান। তাঁর দৌড় দেখেই বোঝা যাচ্ছিল, দুই রান নিতে চান তিনি। কিন্তু নাজমুলের চিন্তাটা ভিন্ন ছিল। দুই রান হতে পারত, কিন্তু দুই ব্যাটসম্যানের যোগাযোগ-বিভ্রাটে আর হলো না। নন-স্ট্রাইক থেকে স্ট্রাইকার প্রান্তে গিয়ে নাজমুল বের হতে দেরি করেন, ওদিকে ফাইন লেগে থাকা ফিল্ডারের কাছ থেকে উইকেটকিপার হয়ে বল বোলারের হাতে। মেয়ার্স যখন নন-স্ট্রাইক প্রান্তের উইকেট ভেঙে দিচ্ছেন, নাজমুলের ততক্ষণে বোঝা হয়ে গেছে, এই লড়াইয়ে জয় আর আসবে না। আউট হয়ে যাচ্ছেন তিনি।