বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হংকংয়ের জন্য ব্রিটেনের বিশেষ ভিসা রোববার থেকে

news-image

আন্তর্জাতিক ডেস্ক : হংকং ছেড়ে প্রায় তিন লাখ লোক ব্রিটেনে পাড়ি জমাবেন। রোববার থেকে চালু হওয়া নতুন ভিসা রুট ব্যবহার করে তারা দেশ ছাড়বেন। বার্তা সংস্থা রয়টার্স ও বিবিসি এমন খবর দিয়েছে।

হংকংয়ের ব্রিটিশ জাতীয় (বিদেশি) পাসপোর্টধারী ও তাদের নিকটতম মুখাপেক্ষীরা স্মার্টফোনের অ্যাপ ব্যবহার করে আবেদন করতে পারবেন।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, সাবেক উপনিবেশের সঙ্গে ব্রিটেনের বন্ধুত্ব ও ইতিহাসের সঙ্গে গভীর সম্পর্ককে সম্মান জানাতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

গত জুলাইয়ে হংকংয়ে চীন নতুন নিরাপত্তা আইন বলবৎ করার পর এই ভিসা প্রক্রিয়ার কথা ঘোষণা দিয়েছিল ব্রিটেন। তবে অভ্যন্তরীণ ইস্যুতে হস্তক্ষেপ না করতে যুক্তরাজ্যের প্রতি আহ্বান জানিয়েছিল চীন।

যারা ভিসা নিশ্চিত করতে পারবেন, তারা পাঁচ বছর পর বসতি ও ১২ বছর পর ব্রিটিশ নাগরিকত্বের জন্য আবেদন করার সুযোগ পাবেন।

হংকং থেকে ২৯ লাখ নাগরিক ও তাদের ওপর নির্ভরশীল ২৩ লাখ ব্যক্তি ব্রিটেনে চলে যাওয়ার যোগ্যতা রাখছেন। কিন্তু ব্রিটিশ সরকার মনে করে, প্রায় তিন লাখ লোক তাদের এই প্রস্তাব লুফে নেবে।

বরিস জনসন বলেন, নতুন এই ভিসা রুটের মাধ্যমে হংকংয়ের বিএনওএসদের আমাদের দেশে বসবাস, কাজ করা এবং তাদের বসতি নির্মাণের সুযোগ দিতে পেরে আমি গর্বিত।

‘হংকংয়ের অধিবাসীদের সঙ্গে আমাদের বন্ধুত্ব ও ঐতিহাসিক গভীর সম্পর্কের প্রতি সম্মান জানাতে যা করার দরকার; আমি তা-ই করছি। আমরা স্বাধীনতা, স্বায়ত্তশাসন ও ব্রিটেন-হংকংয়ের ধারণ করা মূল্যবোধের পক্ষে অবস্থান নিয়েছি।’

এ জাতীয় আরও খবর