রবিবার, ২৮শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

বন্ধ হচ্ছে প্রাইভেট সিএনজি

news-image

ডেস্ক রিপোর্ট : ঢাকা মহানগর এলাকায় বাণিজ্যিক উদ্দেশ্যে নিবন্ধন নিয়ে চলাচলকারী সবুজ রঙের সিএনজি অটোরিকশা ছাড়া ছাই রঙের প্রাইভেট সিএনজি চলাচল করতে পারবে না। বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাই কোর্ট বেঞ্চ গতকাল মঙ্গলবার রুল খারিজ করে রায় দেয়।

রুলটি এসেছিল ২০১৬ সালে প্রাইভেট সিএনজি অটোরিকশা ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ মো. দেলোয়ার হোসেনের করা একটি রিট আবেদনে।

আদালতে রিট আবেদনের পক্ষে রুলের শুনানি করেন আইনজীবী মো. খুরশীদ আলম খান ও মনিরুজ্জামান আসাদ। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) পক্ষে শুনানি করেন আইনজীবী রাফিউল ইসলাম। সড়ক ও যোগাযোগ সচিবের পক্ষে শুনানি করেন আইনজীবী মাসুদ হাসান চৌধুরী পরাগ।

বিআরটিএর আইনজীবী বলেন, ‘আদালতের নির্দেশে এতদিন বাণিজ্যিক উদ্দেশ্যে যেসব সিএনজি ঢাকা মহানগর এলাকায় চলছিল, রুল খারিজ হওয়ায় সে নির্দেশনাটিও বাতিল হয়ে গেছে। ফলে প্রাইভেট সিএনজি চলাচল করতে পারবে না।’

আর রিটের পক্ষের আইনজীবী বলেন, ‘সরকার যে নীতিমালা করেছে, সেটিতে আদালত হস্তক্ষেপ করতে চাচ্ছে না। সরকার চাইলে ঢাকা মহানগর এলাকায় আবার প্রাইভেট সিএনজি চলাচলের অনুমতি দিতে পারে, এই বলে রুলটি খারিজ করে দিয়েছেন।’

এ আদেশের ফলে ‘প্রাইভেট হিসেবে নিবন্ধন পাওয়া সিএনজিগুলো ঢাকা মহানগর এলাকায় বাণিজ্যিকভাবে চলাচল করতে পারবে না। তবে রিট আবেদনকারী দেলোয়ার হোসেন বলেছেন, এ রায়ের বিরুদ্ধে তিনি আপিল করবেন।

এর আগে ব্যক্তি মালিকানায় নিবন্ধন পাওয়া অটোরিকশার মালিকরা পরে বাণিজ্যিক নিবন্ধন পেতে বিআরটিএর কাছে দাবি জানায়। কিন্তু সরকারের সাড়া না পেয়ে ২০১৬ সালে প্রাইভেট সিএনজি অটোরিকশা ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ হাই কোর্টে রিট আবেদন করেন।

তার প্রাথমিক শুনানি নিয়ে ওই বছরের ২৭ জুলাই রুলসহ আদেশ দিয়েছিল হাই কোর্ট। তাতে ওই অটোরিকশাগুলোকে রাস্তায় চলাচলের অনুমতি দেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছিল। পাশাপাশি অনুমতি না দেওয়া অবধি ব্যক্তিগত অটোরিকশাগুলোকে ঢাকা মহানগরে বাণিজ্যিক উদ্দেশ্যে চলাচলে বাধা না নিতে নির্দেশ দেওয়া হয়। আর গতকাল মঙ্গলবার বিআরটিএর আবেদনে সেই রুল খারিজের রায় দিলেন আদালত। সূত্র : দৈনিক আমাদের সময়

এ জাতীয় আরও খবর

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে প্রধানমন্ত্রীকে বিএনপির অনুষ্ঠানে আমন্ত্রণ

স্বাধীনতায় যার যা অবদান তার যথাযথ সম্মান দিতে হবে : মির্জা ফখরুল

পঞ্চম-দশম-দ্বাদশে প্রতিদিন ক্লাস, বাকিদের সপ্তাহে একদিন

স্বামীর মৃত্যুর খবর এখনো জানেন না ডা. শারমিন

দুর্গম পাহাড় থেকে বিচ্ছিন্ন দ্বীপ, ডিসেম্বরের সারা দেশে বিদ্যুৎ: নসরুল

মসজিদের সম্পত্তি দখলের চেষ্টা, মেয়র আইভীর বিরুদ্ধে সংবাদ সম্মেলন

মিয়ানমারের ওপর বাইডেন প্রশাসনের অবরোধ চান মোমেন

রাত পোহালে পঞ্চম ধাপের পৌর ভোট

গণতন্ত্র প্রতিষ্ঠায় রাজপথের বিকল্প নেই

বাংলাদেশ ২০২১ সালের মধ্যে ৫জি চালু করতে যাচ্ছে : মোস্তাফা জব্বার

ছাত্রদের কাছে নগ্ন ছবি পাঠাতেন শিক্ষিকা, অবশেষে…

বেলুন ফুলানোর সময় সিলিন্ডার বিস্ফোরণ, পা বিচ্ছিন্ন ব্যবসায়ীর