শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোহিঙ্গাদের ২য় বহর ভাসানচরে যাচ্ছে

news-image

উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি : চার সপ্তাহ আগে প্রথম ধাপে দেড় সহস্রাধিক রোহিঙ্গা নারী-পুরুষকে যখন নোয়াখালীর ভাসানচরে নিয়ে যাওয়া হচ্ছিল, তখন তাদের চোখে-মুখে ছিল দুশ্চিন্তার ছাপ। অচেনা দ্বীপাঞ্চলে কেমন পরিবেশে থাকতে হবে তা নিয়ে তাদের মধ্যে ছিল জল্পনা-কল্পনা।

কিন্তু দ্বিতীয় ধাপে ভাসানচরের পথে যাত্রা করা রোহিঙ্গা সদস্যরা যাচ্ছে হাসিমুখে। এত দিন যে পরিবেশে ছিল তার চেয়ে উন্নত পরিবেশ ও ব্যবস্থাপনা সম্পর্কে নিশ্চিত হয়েই স্বতঃস্ফূর্তভাবে সেখানে যাচ্ছে তারা।

নির্যাতনের মুখে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মধ্যে দ্বিতীয় ধাপে ১ হাজার ৭৭২ জনকে নেওয়া হচ্ছে ভাসানচর রোহিঙ্গা পুনর্বাসন ক্যাম্পে।

উখিয়া ট্রানজিট ক্যাম্প থেকে ২৯টি বাসে সোমবার রাতে তাদের নিয়ে আসা হয় চট্টগ্রামে। মঙ্গলবার সকালে নৌবাহিনী ও কোস্টগার্ডের কঠোর নিরাপত্তায় সমুদ্রপথে তাদের নেওয়া হবে ভাসানচরে।

উখিয়া ট্রানজিট ক্যাম্প থেকে রোহিঙ্গাদের নিয়ে ছেড়ে আসা বাসের প্রথম বহরটি গতকাল রাত পৌনে ৮টায় চট্টগ্রামে পৌঁছায়। কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে বাসগুলো সরাসরি নিয়ে যাওয়া হয় পতেঙ্গা বিএফ শাহীন স্কুল অ্যান্ড কলেজে। সেখানে তাদের জন্য তৈরি করা হয়েছে অস্থায়ী ট্রানজিট ক্যাম্প।

এ বহরে থাকা গাড়ির সংখ্যা ছিল ১২টি। নৌবাহিনী, বিমানবাহিনী ও পুলিশের কড়া প্রহরায় একটির পর একটি গাড়ি নেওয়া হয় ক্যাম্পের ভেতরে। এরপর রোহিঙ্গাদের নামিয়ে গাড়িগুলো বের করা হয়।

রাত পৌনে ৮টায় শাহীন কলেজ গেটে অপেক্ষমাণ গাড়িতে থাকা রোহিঙ্গাদের মধ্যে দেখা গেছে অন্য রকম স্বতঃস্ফূর্ততা; যা আগের ধাপে যাওয়া রোহিঙ্গাদের চেহারায় অনুপস্থিত ছিল।

গাড়িতে থাকা রোহিঙ্গা তরুণ হোসাইন জোহার দেশ রূপান্তরকে বলেন, তার বাবা নুর ইসলাম ৪ ডিসেম্বর প্রথম ধাপে ভাসানচরে গেছেন। এবার মা, তিন বোন, নিজের বাচ্চাসহ পরিবারের ৬ সদস্য নিয়ে তিনি ভাসানচরে যাওয়ার নিজ থেকে নিবন্ধন করেছেন।

বাংলাদেশে আসার পর থেকে উখিয়ার টাইমখালী ১৯ নং ক্যাম্পে বসবাসকারী ওই তরুণ আরও বলেন, উখিয়া ক্যাম্প থেকে ভাসানচর ক্যাম্পের পরিবেশ ও ব্যবস্থাপনা অনেক ভালো বলেই তার পিতা জানিয়েছেন। তাই তার পরামর্শে এবার পুরো পরিবারই চলে যাচ্ছেন।

ভাসানচরে যাওয়ার ব্যাপারে কেউ কোনো ধরনের চাপ দেয়নি জানিয়ে তিনি বলেন, ‘আমরা তো এখানে সারা জীবন থাকতে আসিনি। আমরা তো দেশেই ফিরতে চাই। দেশে ফেরার ব্যবস্থা না হওয়া পর্যন্ত এ দেশের সরকার যেখানে রাখে, সেখানেই থাকব।’

২৯টি বাসে ১ হাজার ৭৭২ জন রোহিঙ্গা গতকাল রাতে চট্টগ্রাম পৌঁছে। বিএফ শাহীন স্কুল অ্যান্ড কলেজে রাত যাপন শেষে আজ সকালে তাদের নেওয়ার জন্য পতেঙ্গা বোট ক্লাব ঘাট, কোস্টগার্ড ঘাটে নৌবাহিনীর জাহাজ তৈরি থাকবে। নৌবাহিনী ও কোস্টগার্ডের কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে সমুদ্রপথে জাহাজগুলোকে ভাসানচরে নিয়ে যাওয়া হবে।

পর্যটন নগরী কক্সবাজার থেকে চাপ কমাতে রোহিঙ্গাদের একাংশ ভাসানচরে স্থানান্তরের উদ্যোগ নেয় সরকার। এ জন্য ভাসানচরে সরকারের নিজস্ব অর্থায়নে ২ হাজার ৩১২ কোটি টাকা ব্যয়ে রোহিঙ্গা পুনর্বাসন প্রকল্প বাস্তবায়ন করে। কিন্তু কতিপয় রোহিঙ্গা নেতা ও কিছু এনজিও এ নিয়ে রোহিঙ্গাদের মধ্যে নানা অপ্রপ্রচার চালাতে থাকে। কিন্তু গত মাসে ৪০ সদস্যের একটি রোহিঙ্গা প্রতিনিধিদল ভাসানচর প্রকল্প সরেজমিন পরিদর্শনের পর পরিস্থিতির পরিবর্তন হয়। প্রায় সাড়ে তিন হাজার রোহিঙ্গা প্রথম পর্যায়ে ভাসানচরে স্থানান্তরের জন্য তালিকাভুক্ত হয়। তাদের মধ্য থেকে ৪ ডিসেম্বর প্রথম ধাপে ১ হাজার ৬৪২ জনকে সেখানে নেওয়া হয়।

কক্সবাজারের উখিয়া-টেকনাফে ৩৪টি রোহিঙ্গা শিবির রয়েছে। এতে বসবাস করছে ১১ লাখের অধিক রোহিঙ্গা। মূল ক্যাম্প উখিয়ার কুতুপালং শরণার্থী ক্যাম্প ও টেকনাফের নয়াপাড়া রোহিঙ্গা শিবির। বাকি রোহিঙ্গা ক্যাম্প থেকে ভাসানচরে যেতে ইচ্ছুকরা গত রবি ও সোমবার সকাল পর্যন্ত বিভিন্ন ক্যাম্প থেকে সেখানে জড়ো হয়।