শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাইডেনের মন্ত্রিসভায় জায়গা পাচ্ছেন আদিবাসী ডেভ হল্যান্ড

news-image
আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রতিনিধি পরিষদ সদস্য ডেভ হল্যান্ডকে ইনটেরিয়র মন্ত্রী হিসেবে দায়িত্ব দিতে যাচ্ছেন নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন।
২০১৮ সালে প্রথমবারের মতো প্রতিনিধি পরিষদে নির্বাচিত দুই আদিবাসী আমেরিকান নারীর একজন তিনি। দোহা-ভিত্তিক আল-জাজিরার খবরে এমন তথ্য মিলেছে।
এক বিবৃতিতে বাইডেনের ট্র্যানজিশনার টিম বলছে, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে আসন্ন প্রশাসনে নেতৃত্ব দিতে যে কয়েকজনকে বাছাই করা হয়েছে, তাদের মধ্যে হল্যান্ড একজন।
বিবৃতিতে বলা হয়, জলবায়ু সংকটের মুখোমুখি হওয়া বিশ্বকে নেতৃত্ব দিতে নির্বাচিত প্রেসিডেন্টের অ্যাজেন্ডাকে এগিয়ে নিয়ে যাবে এই টিম। ভালো-বেতনের কর্মসংস্থান সৃষ্টি, টেকসই সমাজ গঠন ও পরিবেশগত ন্যায়বিচারে ঐতিহাসিক বিনিয়োগে বাড়াতে তারা কাজ করবেন।
নিউমেক্সিকো থেকে নির্বাচিত ডেমোক্র্যাটদলীয় কংগ্রেস সদস্য হল্যান্ড। তিনি লেগুনা পুয়েবলা আদিবাসী গোষ্ঠীর সদস্য।
ইনটেরিয়র মন্ত্রী হলে তিনি কেন্দ্রীয় সরকারের অধীনে থাকা ৫০ কোটি একর ভূমি, ৬২টি ন্যাশনাল পার্ক এবং কেন্দ্রীয়ভাবে স্বীকৃত ৫৭৪টি স্বীকৃত আদিবাসী জনগোষ্ঠীর প্রায় ১৯ লাখ লোককে দেখভাল করবেন।
তার মন্ত্রণালয়ের অধীনে থাকবে ব্যুরো অব ট্রাস্ট ফান্ডস অ্যাডমিনিস্ট্রেশন ও ব্যুরো অব ইন্ডিয়ান এডুকেশন।
ব্যুরো অব ট্রাস্ট ফান্ডস অ্যাডমিনিস্ট্রেশনই আদিবাসীদের জন্য বরাদ্দ অর্থ কোথায় কীভাবে খরচ হবে তা পরিচালনা করে।
নিউইয়র্ক থেকে নির্বাচিত কংগ্রেস সদস্য আলেক্সান্ডার ওকাসিও-কর্টেজ বলেছেন, দায়িত্ব পেলে হাল্যান্ড ‘অনেক ক্ষেত্রেই ইতিহাস গড়বেন’।