শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজ ভারতের

news-image

স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টিতে ১৯৫ রানের বড় লক্ষ্য। একটা সময় ভারতের জন্য রান তাড়া করে জেতাটা কঠিনই মনে হচ্ছিল। শেষ ৩ ওভারেও যে ৩৭ রান দরকার ছিল সফরকারিদের। কিন্তু শেষের ঝড়ে অস্ট্রেলিয়ার বোলিং লাইনআপ এমনই এলোমেলো করে দিলেন হার্দিক-আয়াররা, ২ বল হাতে রেখেই ৬ উইকেটের জয় তুলে নিল ভারত।

সিডনিতে এই জয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি এক ম্যাচ হাতে রেখেই নিশ্চিত করে ফেলেছে বিরাট কোহলির দল। সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে তারা জিতেছিল ১১ রানে।

বড় লক্ষ্যে খেলতে নেমে অবশ্য শুরু থেকেই মারমুখী ছিল ভারত। লোকেশ রাহুল (২২ বলে ৩০), শিখর ধাওয়ান (৩৬ বলে ৫২), বিরাট কোহলিরা (২৪ বলে ৪০) দলের প্রয়োজন মিটিয়েই খেলেছেন।

তবে ১৭তম ওভারের প্রথম বলেই কোহলি আউট হয়ে গেলে কিছুটা চাপে পড়ে গিয়েছিল ভারত। কিন্তু সেই চাপ উৎড়ে ঠিকই দলকে জয়ের বন্দরে নিয়ে গেছেন হার্দিক পান্ডিয়া আর শ্রেয়াস আয়ার।

পঞ্চম উইকেটে এই যুগল ২১ বলে গড়ে ৪৬ রানের অবিচ্ছিন্ন জুটি। যে জুটিতে বড় অবদান হার্দিকেরই। ২২ বলে ৩ চার আর ২ ছক্কায় ৪২ রানে অপরাজিত থাকেন হার্দিক। ৫ বলে ১টি করে চার-ছক্কায় ১২ রান করেন আয়ার।

শেষ ওভারে ভারতের দরকার ছিল ১৪ রান। ম্যাচে উত্তেজনা তখন চরমে। কিন্তু হার্দিক সেই উত্তেজনার আগুনে জল ঢেলে দিয়েছেন দুই ছক্কা হাঁকিয়ে। ড্যানিয়েল স্যামসের ওভারের দ্বিতীয় আর চতুর্থ বলটিকে সীমানার ওপারে আছড়ে ফেলে ভারতকে জয়ের আনন্দে ভাসান মারকুটে এই অলরাউন্ডার।

এর আগে ম্যাথু ওয়েড আর স্টিভেন স্মিথের ব্যাটে চড়ে ৫ উইকেটে ১৯৪ রানের বড় সংগ্রহ দাঁড় করিয়েছিল অস্ট্রেলিয়া। টস হেরে ব্যাট করতে নেমে বিধ্বংসী ব্যাটিংয়ে দলকে এগিয়ে নেন ওয়েড। ডি’আরচি শর্ট ৯ করে ফেরার আগে উদ্বোধনী জুটিতে তাকে নিয়ে ২৭ বলে ৪৭ রানের ঝড়ো জুটি গড়ে দিয়েছিলেন অস্ট্রেলিয়ান উইকেটরক্ষক।

৩২ বলে ১০ বাউন্ডারি আর ১ ছক্কায় ৫৮ রান করে ওয়েড হন রানআউটের শিকার। এরপর স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, ময়েসেস হেনড্রিকসরা রানের গতি বাড়িয়ে নিয়েছেন। স্মিথ ৩৮ বলে ৩ চার আর ২ ছক্কায় খেলেন ৪৬ রানের ইনিংস। ম্যাক্সওয়েল ১৩ বলে ২ ছক্কায় করেন ২২ রান।

এছাড়া হেনড্রিকস ১৮ বলে ২৬ আর শেষদিকে মার্কাস স্টয়নিস আর ড্যানিয়েল স্যামসও অল্প সময়ে ঠিকই দলের প্রয়োজন মিটিয়েছেন। স্টয়নিস ৭ বলে অপরাজিত থাকেন ১৬ রানে। ৩ বলে ৮ করেন স্যামস। শেষ ৫ ওভারে ২ উইকেট হারিয়ে ৬২ রান যোগ করে অস্ট্রেলিয়া।

ভারতীয় বোলারদের মধ্যে সবচেয়ে সফল ছিলেন টি নটরাজ। ২০ রান খরচায় ২টি উইকেট নেন বাঁহাতি এই পেসার। একটি করে উইকেট পান শার্দুল ঠাকুর আর ইয়ুজব্ন্দ্রে চাহাল।