শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তরের সিদ্ধান্তে বিএনপির উদ্বেগ

news-image

নিজস্ব প্রতিবেদক : রোহিঙ্গা শরণার্থীদের ভাসানচরে স্থানান্তরের সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বিএনপি। শনিবার বিএনপির স্থায়ী কমিটির এক ভার্চুয়াল বৈঠকে এই উদ্বেগ প্রকাশ করে দলটি। বৈঠকে সভাপতিত্ব করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

রোববার বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

বৈঠকে মিয়ানমার থেকে আগত রোহিঙ্গা শরণার্থীদের ভাসান চরে স্থানান্তরের সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে গভীর উদ্বেগ প্রকাশ করে। বিশেষ করে জাতিসংঘ এবং অন্যান্য আন্তর্জাতিক সংস্থাগুলোর আপত্তির মুখে এই স্থানান্তরের সিদ্ধান্ত ও তা বাস্তবায়নের এই প্রক্রিয়াকে আত্মহননের প্রক্রিয়া হিসাবে অভিহিত করা হয়।

‍‘এর ফলে রোহিঙ্গা শরণার্থীদের সম্মান ও নিরাপত্তার সাথে প্রত্যাবর্তনের দাবি দুর্বল হবে বলে বৈঠক মনে করে। বৈঠক পর্যবেক্ষণ করেছে যে, বর্তমান আওয়ামী লীগ সরকার রোহিঙ্গা প্রত্যাবর্তনের বিষয়ে তাদের আন্তরিকতা ও সদিচ্ছা প্রমাণে ব্যর্থ হয়েছে। দীর্ঘদিনেও এই সমস্যাটিকে কার্যকারিভাবে আন্তর্জাতিকীকরণ করতে সরকার চরমভাবে ব্যর্থ হয়েছে। ফলশ্রুতিতে প্রত্যাবর্তন প্রক্রিয়া শুধু বিলম্বিত নয়-অনিশ্চিত হয়ে পড়েছে। ভাসানচরে স্থায়ী বসবাসের ব্যবস্থা মিয়ানমারের অবস্থান দৃঢ় করবে বলে মনে করে এবং বাংলাদেশের অবস্থান আরো দুর্বল হয়ে পড়ছে।

বৈঠকে জাতিসংঘ, ইউরোপিয়ান ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থাগুলোর উদ্বেগ গুরুত্ব অনূর্ধ্ব করে, রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে প্রত্যাবর্তনের স্বার্থে এই স্থানান্তর প্রক্রিয়া অবিলম্বে বন্ধ করে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ বৃদ্ধি করার জন্য কূটনৈতিক উদ্যোগ বৃদ্ধি করার জন্য সরকারকে আহ্বান জানায়।

সভা মনে করে স্থানান্তরের প্রক্রিয়া-মিয়ানমারের স্বার্থ পূরণ করতে সাহায্য করবে এবং এই সমস্যা বাংলাদেশের সার্বভৌমত্বকে বিপন্ন করবে অন্যদিকে বাংলাদেশের পরিবেশ, অর্থনীতি ও রাজনীতিকে দীর্ঘস্থায়ী নেতিবাচক প্রভাব বিস্তার করবে। বৈঠকে অবিলম্বে এই প্রক্রিয়া বন্ধ করে জাতিসংঘের মাধ্যমে রোহিঙ্গা প্রত্যাবর্তনের উদ্যোগ আরো শক্তিশালী করার আহ্বান জানানো হয়।

বৈঠকে আগামী ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস এবং ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালন করবার সিদ্ধান্ত গৃহীত হয়। তবে বৈশ্বিক মহামারী নভেল কোভিড-১৯ করোনা ভাইরাসের দ্বিতীয় দফায় আরো মারাত্মক রূপে সংক্রমণের ফলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী জনসমাবেশ পরিহার করে সকল কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়।

‘মহান বিজয়ের মাসে সভা, সমাবেশে নিষেধাজ্ঞা প্রদান করে ঢাকা মহানগর পুলিশ যে নির্দেশ জারি করেছেন তা মুক্তিযুদ্ধের চেতনার ওপর আবারো কালিমা লেপন করেছে। নিজেদের হীন রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করবার জন্য এবং একদলীয় শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করবার চক্রান্তে এই ধরণের নির্দেশ প্রদান করে জনগণের ন্যূনতম গণতান্ত্রিক অধিকার হরণ করা হয়েছে বলে অভিমত পোষণ করা হয়। এই ধরণের নির্দেশ গণতান্ত্রিক পরিসরকে আরো সংকুচিত করবে বলে আশঙ্কা প্রকাশ করে এবং এই ধরণের স্বৈরাচারী কর্মকাণ্ড থেকে বিরত থাকবার আহ্বান জানায়।’

বৈঠকে বলা হয়, আওয়ামী লীগের অনির্বাচিত সরকার ক্ষমতা দখলের পর থেকে প্রকৃত মুক্তিযোদ্ধাদের বাদ দিয়ে ভুয়া মুক্তিযোদ্ধাদের তালিকাভুক্ত করার কাজ শুরু করেছে। গণমাধ্যমে প্রকাশিত ২১ হাজার ভুয়া মুক্তিযোদ্ধার অন্তর্ভুক্তি এবং গত ৫ বছরে প্রায় ১৫০০ কোটি টাকা লুঠপাটের সংবাদে গভীর উদ্বেগ প্রকাশ ও তীব্র নিন্দা জানায়। প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকাভুক্ত করার জন্য নিরপেক্ষতা নিশ্চিত করে সম্পূর্ণ নিরপেক্ষ সংস্থা কর্তৃক একটি সঠিক তালিকা প্রস্তুতের আহ্বান জানানো হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. মঈন খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমির খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।