মঙ্গলবার, ৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২৫শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

অবিশ্বাস্য বিশ্বরেকর্ড তরুণীর, মাত্র ৮৭ ঘণ্টায় ৭ মহাদেশ ভ্রমণ

news-image

আন্তর্জাতিক ডেস্ক : মনে পড়ে জুল ভের্নের ক্লাসিক কাহিনি ‘অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ইন এইট্টি ডেজ’? ১৮৭২ সালে লেখা সেই চিরকালীন কাহিনির প্রকাশের পরে অনেক দিন পেরিয়েছে। যুগটা বিমানের গতির। আর সেটাই প্রমাণ করে দিলেন সংযুক্ত আরব আমিরাতের এক তরুণী। সারা পৃথিবীর সাতটি মহাদেশে ঘুরতে তার লাগল ৮৭ ঘণ্টারও কম সময়! অর্থাৎ সাড়ে তিন দিনের সামান্য বেশি সময়।

গত ফেব্রুয়ারিতে খাওলা এইরোমেইথি নামের ওই তরুণী এই অনন্য কীর্তি গড়লেও অবশেষে বুধবার ‘গিনিস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে’র পক্ষে মিলল স্বীকৃতি। সারা পৃথিবী ঘুরতে তার সাকুল্যে লেগেছে ৩ দিন ১৪ ঘণ্টা ৪৬ মিনিট ৪৮ সেকেন্ড! যা বিশ্বরেকর্ড। স্বীকৃত, স্বীকৃতিহীন সব মিলিয়ে ২০৮টি দেশে গিয়েছেন তিনি। অবশেষে ১৩ ফেব্রুয়ারি সিডনিতে এসে শেষ হয় খাওলার বিশ্বভ্রমণ। তখনও করোনার প্রকোপ সারা পৃথিবীতে ছড়িয়ে পড়েনি। তবে তার প্রাদুর্ভাব শুরু হয়ে গিয়েছে।

উল্লেখ্য, সংযুক্ত আরব আমিরাত বহু বিশ্বরেকর্ড গড়েছে। পৃথিবীর উচ্চতম বাড়ি থেকে দ্রুততম পুলিশ যানের নজির তাদেরই। সেকথা মাথায় রেখেই নয়া এই রেকর্ড গড়তে চেয়েছিলেন খাওলা। তার কথায়, আমি গোটা পৃথিবীকে দেখাতে চেয়েছিলাম অন্য সব দেশের মতো আমার দেশের মানুষও অভূতপূর্ব সব রেকর্ড গড়তে পারে। সূত্র : সংবাদ প্রতিদিন।

এ জাতীয় আরও খবর