শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আর্মেনিয়া, আজারবাইজান ও রাশিয়ার শান্তি চুক্তিতে স্বাক্ষর

news-image

অনলাইন ডেস্ক : নাগোরনো-কারবাখের বিতর্কিত ছিটমহল নিয়ে সামরিক বিরোধের অবসান ঘটাতে এক চুক্তিতে স্বাক্ষর করেছে আর্মেনিয়া, আজারবাইজান ও রাশিয়া।

প্রতিক্রিয়ায় আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল প্যাসিনিয়ান চুক্তিটিকে ‘আমার ও জনগণের জন্য অবিশ্বাস্যভাবে বেদনাদায়ক’ বলে অভিহিত করেন।

বিবিসি এক প্রতিবেদনে জানায়, আজারবাইজান ও জাতিগত আর্মেনীয়দের মধ্যে ছয় সপ্তাহের লড়াইয়ের পর এ শান্তি চুক্তির ঘোষণা এলো।

অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের অঞ্চল হিসেবে স্বীকৃত, কিন্তু ১৯৯৪ সাল থেকে আর্মেনীয়দের দখলে ছিল।

চলতি বছরে কয়েকবার যুদ্ধ বিরতির সমঝোতা হলেও বারবার এর ব্যত্যয় ঘটে।

স্থানীয় মঙ্গলবার ১টায় এই চুক্তি স্বাক্ষর হয়। এ চুক্তি অনুসারে সংঘাতের সময় কেড়ে নেওয়া নাগোরনো-কারবাখ আজারবাইজানের কাছেই থাকছে। এ ছাড়া কয়েক সপ্তাহের মধ্যে সংলগ্ন আরও কিছু অঞ্চল থেকে আর্মেনিয়া সরে আসতে সম্মত হয়েছে।

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ এই চুক্তিকে ‘ঐতিহাসিকভাবে গুরুত্ববহ’ বলে উল্লেখ করেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, এ চুক্তিতে যুদ্ধবন্দি বিনিময় অন্তর্ভুক্ত করা হবে। সব ধরনের অর্থনৈতিক ও পরিবহন চুক্তি থেকে বাধা তুলে নেওয়া হবে।

এ শান্তি চুক্তিতে অন্তর্ভুক্ত ছিল তুরস্কও।

পুতিন গত মাসে বলেছিলেন এই লড়াইয়ে কমপক্ষে পাঁচ হাজার মানুষ মারা গেছে।

আর্মেনিয়া ও আজারবাইজান উভয় দেশই সোভিয়েত ইউনিয়নের অংশ ছিল। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর দুটি স্বাধীন দেশে পরিণত হয়। কয়েক দশক ধরে নাগোরনো-কারবাখ অঞ্চল নিয়ে প্রতিবেশী দেশ দুটির মধ্যে বিরোধ চলছে।

গত জুলাইয়ে সীমান্তে দুপক্ষের মধ্যে লড়াইয়ে কমপক্ষে ১৬ জন নিহত হয়। নিহতদের মধ্যে আজারবাইজানের উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাও রয়েছেন। এরপর থেকে দু’দেশের মধ্যে উত্তেজনা চলছিল।