শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পিটিয়ে-পুড়িয়ে হত্যা: ৩ প্রশ্ন নিয়ে তদন্ত মানবাধিকার কমিশনের

news-image

লালমনিরহাট প্রতিনিধি : লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারীতে অসুস্থ আবু ইউনুস মো. সহিদুন্নবী জুয়েলকে (৫০) পিটিয়ে ও পুড়িয়ে হত্যার ঘটনায় তদন্তে নেমেছে মানবাধিকার কমিশন। রবিবার দুপুরে তাদের তদন্ত দল বুড়িমারী কেন্দ্রিয় বাজার জামে মসজিদ, বুড়িমারী ইউপি কার্যালয়, পুড়িয়ে মারার স্থানসহ সংশ্লিষ্ট এলাকা ঘুরে দেখে।

মানবাধিকার কমিশনের অভিযোগ ও তদন্ত বিভাগের পরিচালক আল মাহমুদ ফায়জুল কবিরসহ তিন সদস্যের তদন্ত দল মসজিদের খাদেমসহ স্থানীয়দের সঙ্গে কথা বলেন।

পরিদর্শন শেষে কমিটির প্রধান মানবাধিকার কমিশনের পরিচালক (অভিযোগ ও তদন্ত) আল মাহমুদ ফায়জুল কবির সাংবাদিকদের জানান, ‘তিনটি বিষয় মাথায় রেখে আমরা তদন্ত কাজ শুরু করেছি। ওই দু’জন বুড়িমারীতে কেন এসেছিল, মসজিদে সংগঠিত ঘটনা সেখানেই কেন মীমাংসা করা হলো না, উত্তেজিত জনতাকে কারা বিভ্রান্ত করেছিল এমন তিনটি প্রশ্ন নিয়েই কাজ শুরু হয়েছে’। তিনি আরো জানান, ‘প্রাথমিক তদন্তে প্রতীয়মান হয়েছে কোরআন অবমাননার বিষয়টি অসত্য। আগামী ৭ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন কমিশনে জমা দেওয়া হবে’।

এর আগে শনিবার রংপুর বিভাগীয় কমিশনার আব্দুল ওহাব ভূঁইয়া, রংপুর পুলিশের ডিআইজি দেবদাস ভট্টাচার্য্যসহ জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শন করেন। উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলার বিভিন্ন মসজিদের ইমাম, মোয়াজ্জেম ও ধর্মীয় নেতাদের সঙ্গে তারা এক বৈঠকে মিলিত হন।

ঘটনা তদন্তে লালমনিরহাট জেলা প্রশাসন ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে। লালমনিরহাটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট টিএমএ মমিনকে তদন্ত কমিটির প্রধান করা হয়। কমিটি মঙ্গলবার প্রতিবেদন জমা দিতে পারে বলে জানা গেছে। এ ছাড়া বিভিন্ন গোয়েন্দা সংস্থা তদন্ত করছে বলে বিভিন্ন সূত্র জানায়।

এ ঘটনায় নিহতের পরিবার থেকে একটি হত্যা মামলা, বুড়িমারী ইউনিয়ন পরিষদ ভাংচুর ও লুটপাটের অভিযোগে একটি এবং পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে আরো একটি মামলা হয়েছে।

পাটগ্রাম থানার অফিসার ইনচার্জ (ওসি) সুমন কুমার মোহন্ত রবিবার দেশ রূপান্তরকে বলেন, রবিবার দুপুরে গ্রেপ্তার পাঁচজনকে আদালতে পাঠানো হয়েছে।

নতুন করে কোনো গ্রেপ্তার বা আটক আছে কি-না এমন প্রশ্নে জবাবে তিনি বলেন, এই মুহূর্তে সেটি বলা সম্ভব নয়। কোনো আপডেট থাকলে সেটি পরে জানানো হবে।

বৃহস্পতিবার রাতে বুড়িমারীতে পবিত্র কোরআন অবমাননার অভিযোগ তুলে আবু ইউনুস মো. সহিদুন্নবী জুয়েল নামে মানসিকভাবে অসুস্থ এক ব্যক্তিকে পিটিয়ে ও পুড়িয়ে হত্যা করে জনতা । এ ঘটনায় পাটগ্রাম থানায় তিনটি পৃথক মামলা দায়ের হয়। এ ঘটনায় শনিনবার পাঁচজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

আর এ ঘটনায় আহত সুলতান জুবায়েদকে বর্তমানে পুলিশি হেফাজতে রেখে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।