শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আলুতে কেজিতে ১৫ টাকা বেশি নিয়ে জরিমানা দিতে হলো ৫০ হাজার টাকা

news-image

নিজস্ব প্রতিবেদক : সব পক্ষের সঙ্গে বৈঠক করে কৃষি বিপণন অধিদপ্তর প্রতি কেজি আলুর খুচরা দাম ৩৫ টাকা নির্ধারণ করে। গত ২০ অক্টোবরের ওই বৈঠকেই প্রতি কেজি আলুর পাইকারী দাম ৩০ টাকা, আর হিমাগারে তা ২৭ টাকা নির্ধারণ করা হয়। কিন্তু নির্ধারিত সেই মূল্যে আলু বিক্রি হচ্ছে না কোথাও। কৃষি বিপণন অধিদপ্তর বাজার পর্যায়ে অভিযান চালিয়ে সেই সত্যতাও পেয়েছে।

শনিবার রাজধানীর কৃষি মার্কেটে র‌্যাবের সহায়তায় অধিদপ্তরের অভিযানে নির্ধারিত মূল্য থেকে কেজিতে ১০ থেকে ১৫ টাকা বেশি দামে আলু বিক্রির প্রমাণ পাওয়া যায়। পরে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত ৭ আড়তদারকে জেল-জরিমানা করেন।

র‌্যাব জানায়, সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে আলু বিক্রি করায় কৃষি মার্কেটের মেসার্স তানহা এন্টারপ্রাইজের মালিক শাহাবুদ্দিনকে ৫০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট। জরিমানা অনাদায়ে তাকে এক মাসের কারাদণ্ড দেওয়া হয়।

মায়ের দোয়া বাণিজ্যালয়ের মালিক মমিন খানকে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে এক মাসের কারাদণ্ড, মুন্সিগঞ্জ বাণিজ্যালয়ের মালিক লিটন শেখকে এক লাখ টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের কারাদণ্ড, মেসার্স আল্লাহর দান ভাণ্ডারের এম এ হোসেনকে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে এক মাসের কারাদণ্ড, মেসার্স মানিক এন্টারপ্রাইজের মালিক ফারুক হোসেনকে ৩০ হাজার টাকা জরিমানা অনাদায়ে এক মাসের কারাদণ্ড দেওয়া হয়।

নিউ বিক্রমপুর বাণিজ্যালয়ের মো. হোসেন বাবুলকে এক লাখ টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের কারাদণ্ড এবং মেসার্স নিউ শাহআলমের মালিক শাহ আলমকে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে এক মাসের কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত।

ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দেওয়া র‌্যাব-৩ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু সমকালকে বলেন, হিমাগার থেকে খুচরা পর্যায়ে কেউ সরকার নির্ধারিত আলুর দাম মানছিলেন না। এক পক্ষ অপর পক্ষের ওপর দোষ চাপিয়ে সাধারণ ভোক্তার পকেট কাটছিলেন। কিন্তু সব পক্ষ বসেই আলুর দাম ঠিক করেছিল।

তিনি বলেন, সরকার নির্ধারিত আলুর মূল্য না মানায় ওই সাত প্রতিষ্ঠানকে জেল-জরিমানা করা হয়েছে। এ অভিযান বিভিন্ন মার্কেটে অব্যাহত থাকবে।

এ জাতীয় আরও খবর