শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যে ব্রিজে উঠতে হয় বাঁশের সাঁকো দিয়ে

news-image

সিরাজগঞ্জ প্রতিনিধি : সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার জালালপুর ইউনিয়নের ঘাটাবাড়ি এলাকায় রূপসী-পাকুরতলা সড়কে ২ বছর আগে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের অর্থায়নে ৩০ লাখ ৭৭ হাজার ৬৫৭ টাকা ব্যয়ে ৪০ ফুট কংক্রিট ব্রিজটি সেতু/কালভার্ট নির্মাণ প্রকল্পের আওতায় নির্মাণ করা হয়।

এরপর থেকে ওই ব্রিজের দুই পাশের সংযোগ সড়ক না থাকায় ওই এলাকার ৫ গ্রামের প্রায় ৭ হাজার মানুষ প্রতিদিন ঝুঁকিপূর্ণ বাঁশের সাঁকো বেয়ে ব্রিজে উঠে অতিকষ্টে ব্রিজটি পাড় হচ্ছে। গ্রামগুলি হল- জালালপুর ইউনিয়নের জালালপুর, ঘাটাবাড়ি, পাকুরতলা, বাঐখোলা ও কুঠিরপাড়া।

গ্রামবাসীরা জানান, দুই বছর ধরে আমরা যাতায়াতে চরম কষ্ট পোহাচ্ছি। বিশেষ করে, বৃদ্ধ ও স্কুলগামী শিশুদের যাতায়াতে বেশি কষ্ট হচ্ছে।

তারা আরও বলেন,ব্রিজটি নির্মাণের পর দায়সারা গোছে সামান্য মাটি ফেলা হয়। ফলে বর্ষার শুরুতেই তা ভেঙে চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। এরপর দুই বছর ধরে স্থানীয়রা এ ব্রিজের দুই পাশে বাঁশের সাঁকো তৈরি করে পাড়াপাড়ে পয়সা তুলছে। এতে কষ্ট করে যাতায়াত করা গেলেও অর্থদণ্ড লাগছে।

গ্রামবাসীরা অভিযোগ করে বলেন, দুই বছর ধরে এ ব্রিজে সংযোগ সড়ক না থাকায় এ সড়ক দিয়ে সরাসরি কোন যানবাহন চলাচল করতে পারে না। ধান, চালসহ নিত্য প্রয়োজনীয় জিনিস ও ভারী বোঝা মাথায় করে পাড় করতে হয়।

এ বিষয়ে জালালপুর ইউনিয়নের ১নং ওয়ার্ড সদস্য মহির উদ্দিন বলেন, ব্রিজটি নির্মাণের পর মাটি ভরাট করা হয়েছিল। কিন্তু বন্যার পানির চাপে তা ভেঙে গেছে। ফলে এ অবস্থার সৃষ্টি হয়েছে।

জালালপুর ইউনিয়নের চেয়ারম্যান সুলতান মাহমুদ বলেন, ব্রিজটি নির্মাণের পর মাটি ভরাট করা হয়েছিল। কিন্তু বন্যার পানির তীব্র চাপে তা ভেঙে গেছে। ফলে এ অবস্থার সৃষ্টি হয়েছে। পানি সরে গেলে আবারও মাটি ভরাট করে চলাচলের উপযোগী করা হবে।

এ বিষয়ে শাহজাদপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, পয়সা তোলার বিষয়টি আমার জানা নেই। এ ছাড়া ব্রিজটি নির্মাণের পর মাটি ভরাট করা হয়েছিল। পানির তীব্র চাপে তা ভেঙে গেছে। পানি সরে গেলে মাটি ভরাট করে চলাচলের উপযোগী করা হবে।

এ জাতীয় আরও খবর