শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মুসলিম অধ্যুষিত দেশে বসবাস-ভ্রমণে নাগরিকদের ফ্রান্সের সতর্কতা

news-image

আন্তর্জাতিক ডেস্ক : ইন্দোনেশিয়া, বাংলাদেশ, ইরাক ও মৌরিতানিয়ায় বাস করা ফরাসি নাগরিকদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রণালয়।

মহানবী মুহাম্মদ (সা.) এর কার্টুন নিয়ে বিশ্বজুড়ে বিক্ষুব্ধ পরিস্থিতিতে ফ্রান্স তাদের নাগরিকদের মুসলিম অধ্যুষিত দেশগুলোতে বসবাস কিংবা ভ্রমণ করার ব্যাপারে সাবধান করে দিয়ে বাড়তি পূর্বসতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে।

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে মঙ্গলবার ফরাসি নাগরিকদের সতর্ক থাকার এ পরামর্শ দেওয়া হয়েছে।

এছাড়াও, তাদের মুহাম্মদ (সা.) এর কার্টুনের বিরুদ্ধে যে কোনও বিক্ষোভ এবং সব ধরনের জমায়েত এড়িয়ে চলার নির্দেশও দেয়া হয়েছে।

নির্দেশনামায় ভ্রমণের ক্ষেত্রে এবং পর্যটক ও পরবাসী সমাগমের জায়গাগুলোতে ফরাসি নাগরিকদের বিশেষভাবে সর্বোচ্চ সতর্ক থাকতে বলা হয়েছে।

তুরস্কের ফরাসি দূতাবাস থেকেও সে দেশে বসবাসরত নাগরিকদের জন্য একই ধরনের সতর্কবার্তা জারি করা হয়েছে।

মত প্রকাশের স্বাধীনতা নিয়ে আলোচনা করতে গিয়ে ক্লাসরুমে শিক্ষার্থীদেরকে মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গাত্মক কার্টুন প্রদর্শন করেন স্যামুয়েল প্যাটি নামে ইতিহাসের ওই শিক্ষক। যার জেরে হত্যাকাণ্ডের শিকার হন তিনি।

এ ঘটনায় ফ্রান্সের প্রেসিডেন্ট এম্যানুয়েল ম্যাখোঁ ইসলামি চরমপন্থার বিরুদ্ধে লড়াই ঘোষণা করেন। সেই সঙ্গে কার্টুন প্রদর্শন বন্ধ হবে না বলেও জানান। ফলে ফ্রান্সে বিভিন্ন ভবনে ব্যঙ্গাত্মক কার্টুনের বড় বড় ব্যানার ঝোলানো হয়।

ম্যাখোঁর এ মন্তব্যকে ঘিরে বিশ্বজুড়ে মুসলিমেরা প্রতিবাদ জানিয়েছে। ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে সৌদি আরবসহ তুরস্ক, পাকিস্তান ও ইরানের নেতারা।

মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার মুসলিম দেশগুলোতে সামাজিক যোগাযোগমাধ্যমে ফ্রান্সের পণ্য বয়কটের ব্যাপকতা পেয়েছে। সিরিয়া, লিবিয়াসহ কয়েকটি দেশে ম্যাখোঁর ছবি ও ফ্রান্সের পতাকা পোড়ায় বিক্ষুব্ধ মানুষ।

এদিকে, মঙ্গলবার ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, ফ্রান্সের অভ্যন্তরীন বিষয় নিয়ে তুরস্ক এবং পাকিস্তানের নাক গলানো উচিত না।

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)

কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে

টাঙ্গাইলে বজ্রপাতে দুই ভাইয়ের মৃত্যু

সাতক্ষীরায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ১০

গাজায় দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস

মদিনায় চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

টেকনাফ সীমান্তের কাছে আগুনের কুণ্ডলী, গোলার বিকট শব্দ

গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে স্বস্তি

ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে

কারওয়ান বাজারে হোটেল লা ভিঞ্চিতে আগুন