শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বুয়েট শিক্ষার্থী আবরার হত্যায় ২ পুলিশ সদস্যের সাক্ষ্য গ্রহণ

news-image

অনলাইন ডেস্ক : বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ রাব্বী হত্যা মামলায় আজ বৃহস্পতিবার দুই পুলিশ সদস্যের সাক্ষ্য গ্রহণ করেছেন ট্রাইব্যুনাল। তারা হলেন-চকবাজার থানার পুলিশ কন্সটেবল মো. শহিদুল ইসলাম এবং গোয়েন্দা দক্ষিণ লালবাগ জোনের পুলিশের এএস আই মো. রুহুল আমিন।

সাক্ষী শহিদুল ইসলাম নিহত আবরারের জব্দকৃত ট্রাউজার ও একটি শার্টের জব্দ তালিকার সাক্ষী। তার সাক্ষ্য দেওয়ার সময় নিহত আবরারের ট্রাউজার ও শার্ট ট্রাইব্যুনালে উপস্থাপন করা হলে তিনি তা শনাক্ত করেন। আর সাক্ষী রুহুল আমিন এ মামলায় একটি মোবাইল ফোন জব্দ করার সাক্ষী। তার সাক্ষ্য দেওয়ার সময় মোবাইলটি ট্রাইব্যুনালে উপস্থাপন করা হলে তিনিও তা শনাক্ত করেন।

বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান এ দুই সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করেন। প্রথমে সাক্ষীরা ট্রাইব্যুনালে জবানবন্দি প্রদান করেন। এরপর আসামি পক্ষের আইনজীবী তাদেরকে জেরা করার পর তা শেষ হয়। মামলাটিতে আগামীকাল শুক্রবারও সাক্ষ্য গ্রহণের দিন ধার্য রয়েছে।

মামলার রাষ্ট্র ও বুয়েট কর্তৃক নিয়োগকৃত প্রসিকিউটর এহসানুল হক সমাজী ও রাষ্ট্রপক্ষে প্রসিকিউটর মো. আবু আব্দুল্লাহ ভূঁইয়া সাক্ষ্য গ্রহণে ট্রাইব্যুনালকে সহায়তা করেন। এ নিয়ে মামলাটিতে বাদী নিহত আবরারের বাবা বরকত উল্লাহসহ ১৭ জনের সাক্ষ্য গ্রহণ শেষ হলো। মামলায় মোট ৬০ জন সাক্ষী রয়েছে।

মামলায় ২২ জন আসামি কারাগারে রয়েছেন। যাদের সাক্ষ্য গ্রহণকালে ট্রাইব্যুনালে হাজির করা হয়েছে। অপর তিনজন আসামি পলাতক আছেন।
এর আগে মামলাটিতে নিহত আবরারের বাবা বরকত উল্ল্যাহসহ চারজনের সাক্ষ্য গ্রহণ শেষ করেছেন ট্রাইব্যুনাল।

আবরার বুয়েটের তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের (১৭তম ব্যাচ) ছাত্র ছিলেন। তিনি থাকতেন বুয়েটের শেরেবাংলা হলের নিচতলার ১০১১ নম্বর কক্ষে। গত বছর ৬ অক্টোবর একই হলের ২০১১ নম্বর কক্ষে তাকে নির্যাতন করে তাকে হত্যা করা হয়। রাত ৩টার দিকে হল থেকে তার লাশ উদ্ধার করে পুলিশ। হত্যাকাণ্ডের পর তার বাবা বরকত উল্লাহ ১৯ জনকে আসামি করে ওই বছর ৭ অক্টোবর চকবাজার থানায় একটি হত্যা মামলা করেন।

মামলার পর ওই বছর ১৩ নভেম্বর ডিবি পুলিশের পরিদর্শক (নিরস্ত্র) মো. ওয়াহিদুজ্জামান ২৫ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন। এরপর গত ১৫ সেপ্টেম্বর বিচারক আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করেন।