শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধে আজ থেকে অভিযান

news-image

রিউজ ডেস্ক : সড়কে ব্যাটারি বা ইঞ্জিনচালিত রিকশা-ভ্যান চলাচল বন্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। যানবাহনে শৃঙ্খলা ফেরানোর লক্ষ্যে আজ সোমবার থেকে এ অভিযান চলবে। ইতিমধ্যেই দুজন নির্বাহী ম্যাজিস্ট্রেটকে নিয়োগ দেওয়া হয়েছে।

গতকাল রোববার নগর ভবনে রাজস্ব আদায়সংক্রান্ত এক দাপ্তরিক বৈঠকে সংশ্লিষ্ট কর্মকর্তাদের মেয়র শেখ ফজলে নূর তাপস এমন নির্দেশনা দিয়েছেন। সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাসের গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

অভিযান পরিচালনা সম্পর্কে ডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন বলেন, ঢাকা শহরের যানবাহনে শৃঙ্খলা আনার লক্ষ্যে মেয়র ৫ অক্টোবর থেকে যন্ত্রচালিত অবৈধ রিকশা-ভ্যানের বিরুদ্ধে অভিযান পরিচালনার নির্দেশ দিয়েছেন।

নগরের বিভিন্ন স্থানে যান্ত্রিক রিকশা ও যানবাহনের বিরুদ্ধে আমরা অভিযান পরিচালনা করব এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ অভিযান অব্যাহত থাকবে।

অভিযানে যন্ত্রচালিত এসব অবৈধ রিকশা-ভ্যানকে ডাম্পিং করা হবে, জরিমানা করা হবে। এই যান্ত্রিক যানগুলোর জন্য সড়কে প্রায়ই দুর্ঘটনা ঘটে থাকে। দুর্ঘটনা থেকে নগরবাসীকে রক্ষার উদ্দেশ্যে এ অভিযান অব্যাহত থাকবে, বলেন রাসেল সাবরিন।

এর আগে গত ১৩ সেপ্টেম্বর থেকে রিকশা, ভ্যান, ঠেলাগাড়ি, টালিগাড়ি ও ঘোড়ার গাড়ির নিবন্ধন-নবায়ন আবেদনের কার্যক্রম শুরু করেছে ডিএসসিসি।

উদ্বোধনী অনুষ্ঠানে রিকশা-ভ্যানসহ যেসব অযান্ত্রিক যানবাহনে মোটর-ব্যাটারি-ইঞ্জিন সংযোজন করে যান্ত্রিক বানানো হয়েছে, সেগুলো ডিএসসিসি এলাকায় পাওয়া গেলে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেন মেয়র তাপস।

নিবন্ধিত অযান্ত্রিক যানবাহন ছাড়া আর কোনো অযান্ত্রিক যানবাহনকে ঢাকা শহরে চলাচল করতে দেওয়া হবে না জানিয়ে ডিএসসিসি মেয়র বলেছিলেন, এরই মধ্যে ডিএসসিসি এলাকার সড়কগুলোতে যানবাহনের কার্যকারিতা নিরূপণের কার্যক্রম শুরু করা হয়েছে। এর ফলে কোন সড়কে ধীরগতির যানবাহন চলবে, কোন সড়কে দ্রুতগতির যানবাহন চলাচল করবে, তা নির্ণয় করা হবে। এ নিবন্ধন কার্যক্রমের মাধ্যমে ধীরগতির যানবাহনগুলো যেমন নিবন্ধনের আওতায় আসবে, তেমনি নিয়মের আওতায় আসবে।

এ জাতীয় আরও খবর