শুক্রবার, ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আন্তর্জাতিক প্রবীণ দিবস আজ

news-image

নিউজ ডেস্ক : আমাদের দেশে মোট জনসংখ্যার একটি বিরাট অংশ প্রবীণ। এ প্রবীণ জনগোষ্ঠী পরিবার, সমাজ তথা রাষ্ট্রে কোথায় কী অবস্থায় রয়েছে, তার খবর কেউ রাখে বলে মনে হয় না। অথচ প্রবীণরাই এই দেশ, সমাজ তথা পরিবারের জন্য একসময় বিরাট অবদান রেখেছেন। স্বাধীনতার ৫০ বছর হতে চলেছে।

২০২১ সালে স্বাধীনতার রজতজয়ন্তী পালিত হবে। অর্থাৎ স্বাধীনতার অর্ধশতাব্দী অতিক্রান্ত হবে। যারা স্বাধীনতার জন্য যুদ্ধ করেছিলেন, এ দেশটাকে স্বাধীন করেছিলেন, তাদেরও অনেকে আজ কমবেশি বার্ধক্যের দ্বারপ্রান্তে উপনীত।

বার্ধক্যের স্বাদ সবাইকেই গ্রহণ করতে হবে। জন্মিলে যেমন মৃত্যু অনিবার্য, তেমনি বেঁচে থাকলে প্রত্যেক মানুষকেই বার্ধক্যের স্বাদ গ্রহণ করতে হবে। এ থেকে কোনো নিস্তার নেই। জাতিসংঘের আহ্বানে ১৯৯১ সাল থেকে অক্টোবরের প্রথম দিনটিকে সারা বিশ্বে আন্তর্জাতিক প্রবীণ দিবস হিসেবে পালন করা হয়।

প্রতি বছর দিবসটির তাৎপর্য তুলে ধরে মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়। এবার মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ‘বৈশ্বিক মহামারীর বার্তা, প্রবীণদের সেবায় নতুন মাত্রা’। কোভিড-১৯ মানুষের জীবন-জীবিকাকে প্রতিনিয়ত পর্যুদস্ত করে চলেছে।

করোনায় বিশ্বব্যাপী এ পর্যন্ত লাখ লাখ মানুষ মৃত্যুবরণ করেছে এবং করছে। এ মহামারীতে সবচেয়ে বেশি আক্রান্ত প্রবীণ জনগোষ্ঠী। প্রবীণদের সেবায় নতুন মাত্রা যোগ করার কথা বলা হয়েছে। প্রবীণদের জন্য আদৌ এ পর্যন্ত কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়েছে কিনা আমরা জানি না।

প্রতি বছরই প্রবীণ দিবসে নতুন নতুন প্রতিপাদ্য নির্ধারণ করা হয়। কিন্তু বাস্তবে এর কতটুকু প্রয়োগ করা হয়? প্রকৃতপক্ষে পরিবার ও সমাজে প্রবীণদের বোঝা মনে করা হয়। তাদের সম্মান, মর্যাদা কিংবা কষ্টের কথা কেউ ভাবেন বলে মনে হয় না। অথচ প্রবীণদের মেধা, দক্ষতা, অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আগামী দিনগুলো তাদের সঙ্গে নিয়ে চলতে পারলে পরিবার, সমাজ, সর্বোপরি দেশ অনেক বেশি উপকৃত হতে পারত।

প্রতি বছরই তো দিবসটির প্রতিপাদ্য তুলে ধরা হয়। কিন্তু ওই একটি দিনেই তা সীমাবদ্ধ থাকে। প্রবীণরা পরিবার, সমাজ বা রাষ্ট্রে কতটুকু নিরাপদ বা সুস্থ-স্বাভাবিক জীবনযাপন করছেন, এ খবর ক’জন রাখেন? প্রবীণরা সমাজের প্রতিটি ক্ষেত্রে নিগৃহীত ও লাঞ্ছিত হচ্ছেন। আমাদের দেশে প্রবীণের সংখ্যা প্রায় দেড় কোটি।

বিপুলসংখ্যক এ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের উদ্যোগ গ্রহণের জন্য জাতিসংঘ তাগিদ দিয়েছে। বিগত বছরে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বার্ষিক সভায় বিশ্ব অর্থনীতির পাঁচটি ঝুঁকি চিহ্নিত করা হয়েছে। এ পাঁচটি ঝুঁকির একটি হচ্ছে প্রবীণ জনগোষ্ঠী।

কিন্তু এ ঝুঁকি মোকাবেলার বিষয়ে রাষ্ট্রীয় পর্যায়ে আমরা তেমন কোনো উদ্যোগ গ্রহণ করতে দেখছি না। উন্নত বিশ্বের মতো বাংলাদেশে প্রবীণদের জন্য পর্যাপ্ত স্বাস্থ্যসুবিধা ও সামাজিক নিরাপত্তা কার্যক্রম না থাকায় এ দেশের প্রবীণ জনগোষ্ঠী প্রতিনিয়ত সামাজিক ও অর্থনৈতিক সমস্যায় ভুগছে। তারা জীবনধারণের মৌলিক সুযোগ-সুবিধা থেকে প্রতিনিয়ত বঞ্চিত হচ্ছেন।

বিশ্বের অনেক দেশসহ সার্কভুক্ত কোনো কোনো দেশে সিনিয়র সিটিজেনদের জন্য বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধার ব্যবস্থা রয়েছে। এদিক থেকে আমাদের দেশ এখনও পিছিয়ে আছে। প্রবীণ জনগোষ্ঠীর জন্য জাতীয় প্রবীণ নীতিমালা-২০১৩ এবং পিতা-মাতার ভরণপোষণ আইন-২০১৩ প্রণয়ন করা হলেও এ আইন ও নীতিমালার যথাযথ বাস্তবায়ন তেমনভাবে হচ্ছে না।

এ নীতিমালার লক্ষ্য ও উদ্দেশ্য হল প্রবীণদের মর্যাদাপূর্ণ, দারিদ্র্যমুক্ত, কর্মময় ও নিরাপদ সামাজিক জীবন নিশ্চিত করা এবং জাতীয় নীতিমালায় প্রবীণ বিষয়টিকে গুরুত্বের সঙ্গে অন্তর্ভুক্ত করে যথাযথ কর্মপরিকল্পনা সুনির্দিষ্ট করে তা বাস্তবায়ন করা।

এক সমীক্ষায় জানা যায় পারিবারিক সহায়তা, পেনশন ও বয়স্কভাতার আওতাধীন প্রবীণ ছাড়াও দেশের প্রায় দুই-তৃতীয়াংশ প্রবীণ জনগোষ্ঠী অবহেলা ও অযত্নের শিকার। এ জনগোষ্ঠী তাদের জীবনের ন্যূনতম প্রয়োজন মেটাতে অক্ষম। ফলে অনেকেই ভিক্ষাবৃত্তির মতো পেশা গ্রহণ করতে বাধ্য হচ্ছেন।

প্রসঙ্গত, ২০১৬ সালে আন্তর্জাতিক প্রবীণ দিবসের প্রতিপাদ্য ছিল- ‘দয়া-দাক্ষিণ্য বা করুণার দৃষ্টিতে নয়, মানবাধিকার ও মর্যাদার ভিত্তিতে প্রবীণদের চাওয়া-পাওয়ার সমাধান করা’। কিন্তু এরপর চার বছর পেরিয়ে গেলেও প্রবীণরা কি সেই মর্যাদাটুকু পেয়েছে? রাস্তাঘাট, অফিস-আদালত, ব্যাংক-বীমা, হাসপাতাল, গণপরিবহন- কোথাও কি প্রবীণরা সেই সুবিধাটুকু পেয়েছে?

আসলে যে যত কথাই বলুক না কেন, প্রবীণদের নিয়ে তেমনভাবে কেউ ভাবেন না বা কেউ কিছু করেন না। যদি ভাবতেন বা করতেন, তাহলে প্রবীণরা প্রতিনিয়ত এত নিগৃহীত হতেন না। অধিকাংশ গণপরিবহনে প্রবীণদের জন্য নির্দিষ্ট কোনো জায়গা নেই।

কোনো কোনো পরিবহনে মহিলা, শিশু বা প্রতিবন্ধীদের জন্য সীমিতসংখ্যক আসন নির্দিষ্ট থাকলেও সেখানে পুরুষরা জায়গা দখল করে বসে থাকেন। এ সীমিতসংখ্যক আসনেও ইঞ্জিনের তপ্ত হাওয়া সহ্য করে বসতে হয়। পুরুষরা জায়গা দখল করে বসে থাকায় গাড়ির হেলপাররা মহিলা, শিশু ও বৃদ্ধদের উঠতে বাধা দেয়। গাড়িতে জায়গা নেই এ অজুহাতে তাদের অনেক ভোগান্তির শিকার হতে হয়। কেউ প্রয়োজনের তাগিদে ঠেলাঠেলি করে উঠলেও তাকে আসন ছেড়ে দেয়া হয় না।

প্রবীণদের সম্মান ও মর্যাদা রক্ষায় কেউ এগিয়ে আসে না, যা অত্যন্ত দুঃখজনক। প্রবীণরা যৌবনে পরিবার, সমাজ ও রাষ্ট্র গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। পরিবারের সদস্যদের সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, আরাম আয়েশের দিকে লক্ষ্য রেখে কাজ করেছেন। জীবনের এ পর্যায়ে এসে তারা অবহেলিত হবেন, এটা মেনে নেয়া যায় না।

ব্রিটিশ সরকার এ উপমহাদেশে ১৯২৫ সালে সরকারি কর্মচারীদের পেনশন চালু করে। প্রায় ৭২ বছর পর ১৯৯৭ সালে প্রবীণ জনগোষ্ঠীর জন্য সরকার বয়স্কভাতা চালু করে। প্রথম পর্যায়ে ৫০ কোটি, ২০১৪ সালে ১৩০৬ কোটি, পরবর্তী বছরে ১৪৪০ কোটি, ২০১৯-২০ বাজেটে ২০৬৪০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়।

সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে ৮৪ লাখ প্রবীণকে ৫০০ টাকা হারে এ ভাতা প্রদান করা হচ্ছে। কিন্তু ভাতা দেয়া হচ্ছে মাত্র ৮৪ লাখ প্রবীণকে। ৬৬ লাখেরও বেশি প্রবীণ এ বয়স্ক ভাতার আওতায় নেই। শুধু তাই নয়, দুর্মূল্যের এ বাজারে মাত্র ৫০০ টাকায় কি পাওয়া যায়? বৃদ্ধ বয়সে উচ্চরক্তচাপ, ডায়াবেটিস, হৃদরোগসহ বিভিন্ন ধরনের রোগের ওষুধ ও চিকিৎসার প্রয়োজন হয়।

পুষ্টিকর খাবারের কথা তো বাদই দিলাম। এর সঙ্গে যুক্ত হয়েছে মহামারী কোভিড-১৯। যারা অবসরপ্রাপ্ত সরকারি চাকরিজীবী, তাদের একমাত্র অবলম্বন সঞ্চয়পত্রের মুনাফা। এ মুনাফাও কেটে রাখা হচ্ছে। তাছাড়া এ মুনাফার টাকা উঠাতে গিয়ে কী পরিমাণ ঝক্কি-ঝামেলার শিকার হতে হচ্ছে, তা শুধু ভুক্তভোগীরাই জানেন।

প্রবীণদের জীবনের মানোন্নয়নে পৃথিবীর বিভিন্ন দেশে যেসব সুযোগ-সুবিধা রয়েছে, সেগুলো পর্যায়ক্রমে আমাদের দেশেও বাস্তবায়ন করা হোক- আন্তর্জাতিক প্রবীণ দিবসে এটাই প্রবীণ জনগোষ্ঠীর প্রত্যাশা।

এ জাতীয় আরও খবর

২১ মে ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দিতে পারে ইউরোপের চার দেশ

রপ্তানিকারকদের আয় ৩০ শতাংশ বেড়েছে : বাণিজ্য প্রতিমন্ত্রী

৬ জুন বাজেট ঘোষণা

৪৬তম বিসিএস প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ১০,৬৩৮

অস্বস্তি কাটাতে এবং সম্পর্ক এগিয়ে নিতে আসছেন লু : পররাষ্ট্রসচিব

রাষ্ট্রায়ত্ত কোম্পানিগুলোকে শেয়ারবাজারে আনার নির্দেশ প্রধানমন্ত্রীর

নয়াপল্টনে বিএনপির সমাবেশ কাল

যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে বিএনপির বৈঠক

অধিকাংশ অভিযোগই স্বীকার করেছে মিল্টন : ডিবি প্রধান

শুক্রবার নয়াপল্টনে সমাবেশের অনুমতি পাচ্ছে বিএনপি

প্রথম হজ ফ্লাইটে ঢাকা ছাড়লেন ৪১৩ হজযাত্রী

তিস্তা প্রকল্পে অর্থায়ন করতে চায় ভারত : পররাষ্ট্রমন্ত্রী