শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুর অঞ্চলে খাদ্য বিভাগের নতুন বস্তা সরবরাহের নামে দুই কোটি টাকা আত্মসাত

news-image

রংপুর ব্যুরো : কেন্দ্রীয়ভাবে খাদ্য অধিদপ্তর কর্তৃক সরকারি খাদ্য গুদামে নতুন বস্তা সরবরাহের নামে অতি নিম্নমানের ছেড়া বস্তা রংপুর অঞ্চলে সরবরাহ করে প্রায় দুই কোটি টাকা আত্মসাত করার অভিযোগ পাওয়া গেছে। কেন্দ্রীয়ভাবে খাদ্য অধিদপ্তরের অসাধু কর্মকর্তাদের একটি চক্র ওই দুর্নীতি সাথে জড়িত বলে প্রাথমিক অনুসন্ধানে জানা গেছে।

সম্প্রতি নীলফামারী খাদ্যগুদামে নিম্নমানের ছেড়া-ফাঁটা বস্তা সরবরাহ করা হলে নীলফামারী সদর খাদ্য কর্মকর্তা তা গ্রহণ না করে ফেরত পাঠালে বিষয়টি ফাঁস হয়ে যায়। এ নিয়ে খাদ্য বিভাগের রংপুরে অঞ্চলে তোলপড় শুরু হয়েছে।অনুসন্ধানে দখা গেছে, নষ্ট বস্তা গোডাউনে দিয়ে সেটিকে ভাল দেখিয়ে সরকারী টাকা আত্মসাত করে আসছে অসাধু খাদ্য কর্মকর্তারা। খাদ্য বিভাগের অনেক অসাধু কর্মকর্তা জড়িত থাকায় গোপনে এই অপকর্মটি চলে আসছিল। এরই ধারাবাহিকতায় গত ১৩ সেপ্টেম্বর নীলফামারীতে ১ লক্ষ পিস ৩০কেজি ওজনের অতিনিম্নমানের নষ্ট বস্তা আসলে তা গ্রহণ করতে অস্বীকৃতি জানান নিলফামারী সদর খাদ্য গুদাম কর্মকর্তা (ওসি-এলএসডি) শাহ মোহাম্মদ শাহেদুর রহমান। তিনি ওই বস্তা গ্রহণ না করে পুনরায় কুড়িগ্রাম সদর খাদ্য গুদামে পাঠিয়ে দেন। কারণ ওই বস্তাগুলি সেখান থেকে পাঠানো হয়েছিল।

এ নিয়ে অনুসন্ধানে আরও ভয়াবহ তথ্য পাওয়া গেছে, সম্প্রতি নীলফামারী সদর খাদ্য গুদামে এক লাখ পিচ ওই নষ্ট ছেড়া ফাটা অতি নিম্নমানের বস্তার ঘটনা ফাঁস হলেও এই অপকর্মটি এক বছর ধরে চলে আসছিল। এভাবে রংপুর অঞ্চলের খাদ্য গুদামে প্রায় ৭লাখ বস্তা সরবরাহ করা হয়েছে।কেন্দ্রীয় ভাবে খাদ্য অধিদপ্তরের ওই দরপত্রে প্রতি বস্তার সরকারি মূল্য নির্ধারন করা হয়েছে ৩০ কেজি ওজনের ধারন ক্ষমতার প্রতি বস্তা ৫৩টাকা, ৫০ কেজি ওজনের ধারন ক্ষমতার প্রতি বস্তা ৭৩ টাকা। যা খোলা বাজারে পাওয়া যাচ্ছে যথাক্রমে ১০ টাকা ১২ টাকা প্রতি বস্তার দাম।

কুড়িগ্রাম জেলা খাদ্য নিয়ন্ত্রকের এক গোপন পত্রে জানা গেছে, ওই বস্তাগুলো নাটোর জুট মিলস্ ও বিভিন্ন নামের সরবরাহকারী প্রতিষ্ঠন কর্তৃক রংপুর অঞ্চল গুদামের আওতায় দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড়, নীলফামারী, কুড়িগ্রাম, গাইবান্ধা, লালমনিরহাট ও রংপুর খাদ্য গুদামে সরবরাহ করা হয়েছে।জানা গেছে, খাদ্য গুদামে আঞ্চলিক খাদ্য বিভাগ রংপুরের স্বারক নং ১৯২০ তাং ০৮/০৯/২০২০ মোতাবেক নীলফামারী সদর এলএসডিতে ১ লক্ষ পিস ৩০ কেজি ধারণক্ষমতা খালি বস্তা চলাচলের সুচি জারি করেন। যার প্রোগ্রাম নং-২১/ডিআরটিসি। উক্ত চলাচল সুচির আওতায় নীলফামারী সদর এলএসডিতে গত ১৩ সেপ্টেম্বর খালি বস্তার ৪টি ট্রাক প্রবেশ করেন।

নীলফামারী জেলার খাদ্য নিয়ন্ত্রক নাজমুল হকসহ অন্যান্য কর্মকর্তাদের উপস্থিতিতে বস্তাগুলো যাচাইকালে চরম ত্রুটিপূর্ণ দেখা যায়। বস্তাগুলো বিভিন্ন এলএসডিতে ব্যবহৃত। বস্তাগুলো ২০১৫/১৬ সালের, ছেড়াফাঁটা ও সেলাই করা। কিছু বস্তায় ৫/৬ বছর আগের মহিলা বিষয়ক দপ্তরের বিভিন্নখাতে ব্যবহৃত ও বিলি বিতরণের স্টেনসীল ব্যবহার করা হয়েছে। বস্তাগুলো উল্টানো ও ক্যালেন্ডার করা। বস্তাগুলো সরকারি বিনির্দেশ সম্মত না হওয়ায় নীলফামারী সদর খাদ্য গুদাম কর্মকর্তা শাহ মোহাম্মদ শাহেদুর রহমান গত ১৩/০৯/২০২০ইং তারিখে জেলা খাদ্য নিয়ন্ত্রককে স্ব-হস্তে স্বাক্ষরিত পত্র প্রেরণ করে মহাপরিচালক বরাবর অনুলিপি প্রেরণ করে ১ লক্ষ পিস ব্যবহার অযোগ্য বস্তা প্রেরণ কেন্দ্র কুড়িগ্রাম সদর এলএসডিতে পাঠিয়ে দেন।

জানা যায়, কেন্দ্রীয়ভাবে খাদ্য অধিদপ্তরের পক্ষ থেকে কুড়িগ্রাম সদর এলএসডিতে ৭ লক্ষ বস্তা সরবরাহ করা হয়। কোম্পানিগুলো বিভিন্ন খাতের ব্যবহৃত বস্তা খোলা বাজার থেকে ১০/১২ টাকা দরে ক্রয় করে বস্তা উল্টিয়ে স্টেনসিল ব্যবহার ও ক্যালেন্ডার করে তা পুনরায় নতুন বস্তা দেখিয়ে চালিয়ে যাচ্ছে।রংপুর আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক নতুন বস্তার নামে পুরাতর বস্তা সরবরাহের বিষয়টি জানার পরও কেন কোন ব্যবস্থা গ্রহণ করেননি। শুধু তাই নয় তিনি ওই নিম্নমানের বস্তাগুলো বিভিন্ন খাদ্যগুদামে গ্রহণ করতে বাধ্য করেছেন। এমন প্রশ্নের কোন সদত্তুর দিতে পারেননি রংপুর আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক। তা থেকে ধারনা করা যায় গোপন আর্থিক যোগসাজসে কোম্পানিগুলোর কাছ থেকে নতুন বস্তার পরিবর্তে মোটা অঙ্কের অর্থের বিনিময়ে পুরাতন ছেড়া-ফাটা রিপেয়ারিং বস্তা গ্রহণ করা হয়। ফলে এতে করে দেখা যায় দরপত্র অনুযায়ী নতুন বস্তার নামে পুরাতন বস্তা সরবরাহ করে সরকারের প্রায় ২ কোটি টাকা আত্মসাত করা হয়েছে।

গত ২৬ আগস্ট কুড়িগ্রাম জেলা খাদ্য নিয়ন্ত্রক মিজানুর রহমানের আদেশের সুত্রে জানা যায়, কুড়িগ্রাম সদর এলএসডিতে এসএফ-২, এফএস-৫ নং গুদামে ৫০ কেজি ও ৩০ কেজির পুরাতন ছেড়া-ফাটা ও খালি বস্তা পাওয়ায় তিনি ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করেন। অনেকে ধারনা করছে, সেখানে পাঠানো নষ্ট বস্তাগুলো নীলফামারীতে সরবরাহ করা হয়েছিল।
কুড়িগ্রাম জেলা খাদ্য নিয়ন্ত্রক মিজানুর রহমান বলেন, নীলফামারীতে কোন খারাপ বস্তা দেয়া হয়নি। খাদ্য বিভাগের দুইটি গ্রুপের বিরোধের কারণে বস্তাগুলো ফেরত পাঠানো হয়েছে। তিনি বলেন গত ৩দিন থেকে বস্তার ঠিকাদারের ৩জন লোক সেখানে অবস্থান করতেছেন। গত ২৬ আগস্ট নষ্ট বস্তার বিষয়ে যে তদন্ত কমিটি গঠন করা হয়েছে তিনি এ বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হয়নি।

নীলফামারী জেলা খাদ্য নিয়ন্ত্রক নাজমুল হক বলেন, কুড়িগ্রাম থেকে এক লক্ষ পিস নিম্ন মানের বস্তা ঘটনার দিন ফেরত পাঠানো হয়েছিল।রংপুর অঞ্চলের আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক আব্দুস সালাম বলেন, কুড়িগ্রাম ফুলবাড়ীতে বস্তাগুলো পরিদর্শন করেছি সেখানে নিম্ন মানের বস্তা ছিল না। নীলফামারী ১ লক্ষ পিস বস্তা ফেরত পাঠানো প্রসঙ্গে বলেন, বিষয়টি তদন্ত করা হচ্ছে। বস্তার সাথে সম্পৃক্ততার বিষয়ে তিনি বলেন খালি বস্তাগুলো ঢাকা থেকে পাঠানো হয়েছিল সেখানে আমার কিছু করার নাই।

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)

কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে

টাঙ্গাইলে বজ্রপাতে দুই ভাইয়ের মৃত্যু

সাতক্ষীরায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ১০

গাজায় দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস

মদিনায় চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

টেকনাফ সীমান্তের কাছে আগুনের কুণ্ডলী, গোলার বিকট শব্দ

গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে স্বস্তি

ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে

কারওয়ান বাজারে হোটেল লা ভিঞ্চিতে আগুন