শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনাকালে স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার শিক্ষকদের প্রণোদনা দেয়ার দাবি

news-image

রংপুর ব্যুরো : করোনার ক্রান্তিলগ্নে ভুক্তভোগী স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষকদের প্রণোদনা দেয়ার দাবি জানিয়েছে শিক্ষকরা। একই সাথে ঈদের আগেই নীতিমালা বাস্তবায়ন করে জাতীয় স্কেলে স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার শিক্ষকদের বেতন-বোনাস ছাড় করার দাবি জানানো হয়েছে।

আজ সোমবার বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষক সমিতি রংপুর জেলা সভাপতি মাওলানা নুরুল আবছার দুলাল ও সাধারণ সম্পাদক সাহেবুল ইসলাম মজনু এক প্রেস বিজ্ঞপ্তিতে এ আহব্বান জানান।

তারা বলেন, রংপুরসহ সারাদেশে প্রায় সাড়ে চার হাজার ইবতেদায়ী মাদরাসা রয়েছে। যেখানে প্রায় ৩০ হাজারের বেশী শিক্ষক-কর্মচারি রয়েছেন। তারা তিনমাস পর পর অনুদান হিসাবে প্রধান শিক্ষক প্রতিমাসে ২৫০০ টাকা ও সহকারি শিক্ষকরা ২৩০০ টাকা পান। যা দিয়ে বর্তমান সময়ে পরিবার-পরিজন নিয়ে জীবন যাপন করা কষ্টসাধ্য ব্যাপার।

এ কারণে তারা বেতন-ভাতা বৃদ্ধিসহ জাতীয় করণের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন -সংগ্রাম করে আসছে। তাদের দাবির প্রতি সমর্থন জানিয়ে বর্তমান সরকার ২০১৮ সালে এমপিও জনবল ও বেতন কাঠামোর নীতিমালা জারি করে। আর ২০১৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষকদের বেতন-ভাতার সারসংক্ষেপ অনুমোদন করেন। ফলে তাদের মাসিক বেতন দেয়ার কথা থাকলেও তাদের দেয়া হচ্ছে তিনমাস পর পর সরকারি অনুদান।

অথচ দীর্ঘদিন ধরে বেতন-ভাতা ছাড়ের ফাইল শিক্ষা মন্ত্রনালয় ও মাদরাসা অধিদপ্তরে পড়ে রয়েছে। একারণে এসব মাদরাসার শিক্ষক-কর্মচারিরা মানবেতর জীবন যাপন করছে। তাই অবিলম্বে স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার শিক্ষকদের বেতন-ভাতা জাতীয় স্কেল অনুযায়ী আসন্ন পবিত্র ঈদুল ফিতরের আগেই তাদের বেতন ছাড়ের দাবি জানান। শিক্ষক নেতারা বলেন, এতে করে জাতির এই দুঃসময়ে অন্তত ৩০ হাজার শিক্ষক দুর্ভোগ থেকে রক্ষা পাবেন।

শিক্ষক নেতারা আরও বলেন, দেশের সর্বস্থরের মানুষ আজ করোনা ভাইরাস সংক্রমণে ক্ষতিগ্রস্থ। বিশেষ করে স্বল্প আয়ের মানুষজন আজ দিশেহারা। এদের মধ্যে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষকরা এখন অমানবিক জীবনযাপন করছেন।

শিক্ষকতা পেশার জড়িত থাকায় তারা লোকলজ্জার ভয়ে কারো কাছে হাত পাততেও পারছে না, অথচ তাদের বাসায় চুলাও জ্বলছে না। এ অবস্থায় তাদের বিষয়ে জরুরি ভিত্তিতে বিশেষ প্রণোদানা দেয়ার ব্যবস্থা গ্রহণ করার জন্য প্রধানমন্ত্রীসহ সরকারের কাছে জোর দাবি জানান তারা।