বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুরে প্রশাসন কড়াকড়ি অবস্থানে থাকলেও টনক নড়ছে না সাধারণ মানুষের

news-image

সোহেল রশীদ, রংপুর : রংপুরে করোনা মোকাবিলায় প্রশাসন কড়াকড়ি অবস্থানে থাকলেও টনক নড়ছে না সাধারণ মানুষের। প্রতিদিন বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। তারপরও ঝুঁকি নিয়ে হাট-বাজার ও সড়ক সরগরম জনসমাগমে। সড়কে যান চলাচল নিয়ন্ত্রণ ও মানুষের অহেতুক ঘোরাঘুরি বন্ধে মামলা দিয়ে জরিমানা করেছে রংপুর মেট্রোপলিটন পুলিশ (আরপিএমপি)।নগরীর মেট্রোপলিটন এলাকায় ছয়টি থানার গুরুত্বপূর্ণ পয়েন্ট ও প্রধান সড়কগুলোর প্রবেশ মুখে বসানো হয়েছে ১৭টি পুলিশি চেক পোস্ট। দিন-রাত প্রতিটি চেক পোস্টে কঠোর অবস্থানে থেকে দায়িত্ব পালন করছে পুলিশ সদস্যরা। অহেতুক বের হলে বা কারো গতিবিধি সন্দেহ হলে চেক পোস্টে জেরা ও মামলা দিয়ে জরিমানা করা হচ্ছে।

পুলিশের দাবি, জরিমানার ভয়ে সড়কে যান চলাচল এবং অহেতুক ঘোরাফেরা আগের চেয়ে অনেক কমেছে। জনগণকে সচেতন করার পাশাপাশি নগরে যান চলাচল সীমিত করা হয়েছে। অপ্রয়োজনে নগরীতে মোটরসাইকেল নিয়ে ঘোরাঘুরি বা আড্ডা দেয়ার কেউ চেষ্টা করলে জরিমানা করা হচ্ছে।গত ১৫ এপ্রিল বুধবার রংপুর মহানগরসহ পুরো জেলাকে লকডাউন (অবরুদ্ধ) ঘোষণা করার পর ব্যাপক তৎপরতা চালাচ্ছেন পুলিশ সদস্যরা। নগরীর গুরুত্বপূর্ণ প্রবেশ মুখ ও অলিগলিতে বাড়ানো হয়েছে পুলিশি টহল। পাশাপাশি চেক পোস্ট বসিয়ে চলছে যান চলাচলের নিয়ন্ত্রণ চেষ্টা।

বুধবার দুপুরে নগরীর মর্ডাণ মোড় ও শাপলা চত্বরে চেক পোস্টে দেখা গেছে, বেশ কয়েকজন মোটরসাইকেল আরোহীদের জেরা করেছে দায়িত্বরত পুলিশ সদস্যরা। কাছে গিয়ে জানা গেল, তাদের সঙ্গে মোটরসাইকেলের প্রয়োজনীয় কাগজপত্র নেই। কোন কারণ ছাড়াই বন্ধুকে সাথে তিনটি মোটরসাইকেলে ছয় জন বের হয়েছে। পুলিশি তাদের অহেতুক ঘোরাঘুরি করার অভিযোগসহ গাড়ির কাগজপত্র না থাকায় মামলা দিয়ে জরিমানা করেন।এভাবে প্রতিদিন নগরীর পায়রা চত্বর, জাহাজ কোম্পানী মোড়, মডার্ণ মোড়, মেডিকেল মোড়, সাতমাথা, মাহিগঞ্জ, লালবাগ, পার্কের মোড়, দমদমা মোড়সহ বিভিন্ন এলাকায় পুলিশ চেস্টপোস্ট বসিয়ে প্রয়োজন ছাড়া বের হওয়া পথচারী ও যানবাহনে থাকা যাত্রীদের জেরা করেছে পুলিশ। অপ্রয়োজনে নগরীতে যান চলাচল করলে মামলা দেয়া হচ্ছে। অতি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার পরার্মশও দিচ্ছেন।

এ ব্যাপারে আরপিএমপি’র উপ-পুলিশ কমিশনার (ডিবি ও মিডিয়া) উত্তম প্রসাদ পাঠক জানান, গত ৪৮ ঘন্টায় ট্রাফিক বিভাগ (উত্তর ও দক্ষিণ) এবং সকল থানার চেকপোস্টে দায়িত্বরত কর্মকর্তারা সড়ক আইন অমান্যকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিয়েছেন। মঙ্গলবার সকাল থেকে বুধবার রাত পর্যন্ত ৪৭৩টি মামলা দায়ের করা হয়েছে।

অন্যদিকে আরপিএমপি’র সহকারী পুলিশ কমিশনার (কোতয়ালী জোন) জমির উদ্দিন বলেন, প্রয়োজন ছাড়া যে সকল মানুষজন গাড়ি, মোটরসাইকেল নিয়ে নগরীতে ঘোরাফেরা করছে এবং যারা প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে পারছে না তাদেরকে মামলা দেয়া হচ্ছে। এতে করে অহেতুক ঘোরাফেরা বন্ধ হবার পাশাপাশি মামলা জরিমানার ভয়ে অনেকেই বাহিরে বের হবে না।

এ জাতীয় আরও খবর

দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রী

শুক্রবারও ক্লাস চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে : শিক্ষামন্ত্রী

জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব

হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

চাঁদা না দেওয়ায় মুক্তিযোদ্ধাকে বেধড়ক পেটালেন আ.লীগ নেতার ভাগনে

অতিরিক্ত তাপমাত্রায় বেঁকে গেল রেললাইন

উপজেলা নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সুযোগ নেই : ইসি আলমগীর

এই গরমে খাদ্যে বিষক্রিয়া হলে করণীয়

ভারতীয় দলে সানজু, বাদ কেএল রাহুল

ব্যারিস্টার খোকনকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে বহিষ্কারাদেশ প্রত্যাহার

গরমের সঙ্গে বেড়েছে কলেরা রোগী

হিট স্ট্রোক: সাত দিনে ১০ জনের মৃত্যু