শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুরে পাটের আশঁকল সর্ম্পকে অভিজ্ঞতা অর্জন শীর্ষক কর্মশালা

news-image

রংপুর ব্যুরো : পাটের আশঁ ছাড়ানো মেশিন” আশঁকল সর্ম্পকে অভিজ্ঞতা অর্জন শীর্ষক কর্মশালা গতকাল বৃহস্পতিবার নগরীর আরডিআরএস বাংলাদেশের বেগম রোকেয়া মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। প্রাকটিক্যাল একশন, আরডিআরএস ও ইউরোপীয় ইউনিয়নের উদ্যাগে এই কর্মশালায় অংশ গ্রহণ করেন রংপুর, লালমনিরহাট, কুড়িগ্রাম, গাইবান্ধা জেলার ৩৫০জন আশঁকল ব্যবহারকারি, উদ্যাক্তা, কৃষক-কৃষাণী।

সেখানে দিনব্যাপী পাটের আশঁ মাড়াই ,পাটের ফলন ও উৎপাদন বৃদ্ধি, পাটের মান ভালো করণের উদ্যাগ, পাটের পণ্য উন্নতমানের নিশ্চয়তা ও পাট ছাল ছাড়ানোর জন্য আশঁকল ব্যবহার ও এর সুবিধা বিষয়ে আলোচনা ও উপস্থাপনা করা হয়। সেখানে দশজন সুবিধাভোগী আশঁকল ব্যবহারকারি এই মেশিন ব্যবহারের ফলে পাটের গুণগতমান বৃদ্ধি, আশঁকল মেশিনের বহুবিদ ব্যবহার, আশঁকল ব্যবহার করে আর্থিক উপার্জনের ফলে নিজের লাভবান হওয়া ও একটি আশঁকলের মাধ্যমে চারজনের কর্মসংস্থান সৃষ্টি হওয়ার অভিজ্ঞতা বর্ণতা করেন। তারা আশঁকল আরও জনপ্রিয় করার জন্য কৃষকদের মাঝে উৎসাহ সৃষ্টি, পাট ও পাটের পণ্যের বাজার নিশ্চিত করার জন্য সরকার ও আয়োজনকারী প্রতিষ্ঠানগুলোর প্রতি আহব্বান জানান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. সরওয়ারুল হক, বিশেষ অতিথি ছিলেন আমাদের প্রতিদিন পত্রিকার সম্পাদক ও প্রকাশক, রংপুর কারুপণ্য লিমিটেডের উপদেষ্টা মাহবুব রহমান, রংপুর পাট গবেষণা কেন্দ্রের প্রিন্সিপাল সাইন্টিফিক অফিসার ড.মো:আবুল ফজল মোল্লা, প্রাইটিক্যাল একশনের প্রোগ্রাম ম্যানেজার কাজী মোর্শেদ আলম, প্রজেক্ট ম্যানেজার নেহাল আজমত মহি, জুট স্পেশালিষ্ট মো: আলমগীর চৌধুরী, আরডিআরএস বাংলাদেশের মাঠ অপারেশন পরিচালক মো: হুমায়ন খালিদ, বাংলাদেশ বেতার রংপুরের আঞ্চলিক কৃষি কর্মকর্তা ড. রেজাউল ইসলাম প্রমুখ।

এ জাতীয় আরও খবর