শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মশা নিধনে ছিটানো ওষুধ অকার্যকর: আইসিডিডিআরবি; অস্বীকার মেয়রের

news-image

এডিস মশা নিধনে রাজধানীতে সিটি করপোরেশনের ছিটানো ওষুধ কার্যকর নয় বলে রিপোর্ট দিয়েছে আইসিডিডিআরবি। তবে দক্ষিণের মেয়র সাঈদ খোকনের দাবি, সিটি করপোরেশনের ছেটানো ওষুধ থেকে নমুনা নেয়া হয়নি।এমনকি মাত্র ১৩ দিন আগে দেয়া নিজের বক্তব্য থেকে সরে এসে তিনি দাবি করেন, বর্তমানে ব্যবহৃত ওষুধ অকার্যকর নয়। এদিকে কীটতত্ত্ববিদরা পরামর্শ দিয়েছেন, ওষুধ বদলের।

মেয়র সাঈদ খোকন বলেন, ওষুধের মধ্যে কোন ভেজাল নেই কার্যকারিতা কিছুটা কমে গেছে। সবচেয়ে যেটা বেশি জরুরি বিষয় সেটা হচ্ছে সচেতনতা।এইতো সেদিন, মশার বর্তামান ওষুধ অকার্যকর দাবি করে খোদ মেয়রই আশ্বাস দিয়েছিলেন শিগগিরই নিয়ে আসা হচ্ছে নতুন ওষুধ। হঠাৎই ভিন্নসুরে নগরপিতা। মঙ্গলবার (২৩ জুলাই) মশার ওষুধের কার্যকারিতা নিয়ে সংশ্লিষ্টদের নিয়ে সভা শেষে মেয়র জানান ভুল ভেঙেছে তার।

মেয়র সাঈদ খোকন বলেন, আজকে আমি পরিষ্কারভাবে আলাপ আলোচনার মাধ্যমে বুঝতে পারলাম সিটি করপোরেশনের ওষুধ নিয়ে গবেষণা হয়নি।যদিও বিষয়টি নিয়ে গবেষণা করা আইসিডিডিআরবির প্রতিনিধি কথা বলতে চাইলে কৌশলে তাকে থামিয়ে দেয়া হয়।পরে সাংবাদিকরা স্থান ত্যাগ না করলে আবারো এসে নিজের অবস্থান ব্যাখ্যা দেন তিনি।

মেয়র বলেন, আইসিডিডিআরবিকে আমরা এই ওষুধ সরবরাহ করবো। তারা এটাকে পরীক্ষা নিরীক্ষা করবে। যদি এটা সঠিক থাকে তাহলে ব্যবহার করবো। ওষুধের কোন অংশ যদি অকার্যকর হয়ে পড়ে সেই অংশটুকু কোনটা দিয়ে রিপ্লেস করবো সেটাও তারা বলে দেবে।এদিকে সভায় অংশ নেয়া কীটতত্ত্ববিদ বলেন, গবেষণা কিংবা ফলাফল বিতর্কে না গিয়ে সময় এসেছে ওষুধ বদলের।

তিনি বলেন, আমরা বললেই ওষুধ মার্কেটে পাওয়া যাবে এমন না। আমরা একটা সমাধান দিয়ে আসছি। কিন্তু সেটা মার্কেটে পাওয়া যাবে কিনা জানি না।তবে বিষয়টি নিয়ে আইসিডিডিআরবির সঙ্গে যোগাযোগ করা হলে এ বিষয়ে কিছু বলতে রাজি হননি তারা।

এ জাতীয় আরও খবর