শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুরে প্রাণের দুধ ক্রয় বন্ধ বিপাকে খামারিরা

news-image

রংপুর ব্যুরো : রংপুরে প্রাণ ডেইরির দুধ সংগ্রহ কেন্দ্রে দুধ ক্রয় বন্ধ থাকায় চরম বিপাকে পড়েছেন জেলার বিভিন্ন উপজেলার খামারিরা। ফলে গাভীর দুধ দোয়াচ্ছেন না অনেকেই। এতে গাভীর স্তন ফুলে উঠে গাভী অসুস্থ হয়ে পড়ছে। আর যারা দুধ দোয়াচ্ছেন তারা ওই দুধ নিয়ে পড়েছেন বিপাকে। বাজার মুল্য তো নয়ই, বিভিন্ন হোটেলে অনেক কম দামে দিয়েও বাকিতে দুধ বেচতে হচ্ছে তাদেরকে।

জানা গেছে, গত সোমবার থেকে রংপুর অঞ্চলে প্রাণ ডেইরির দুধ সংগ্রহ কেন্দ্রে দুধ ক্রয় বন্ধ রয়েছে। রংপুর মহানগরীসহ জেলার বিভিন্ন এলাকায় প্রাণ ডেইরির দুধ সংগ্রহ কেন্দ্র রয়েছে।
আফজাল পাটোয়ারী নামে এক খামারি জানান, তার ৭টি গাভি রয়েছে। দৈনিক তিনি ওই কেন্দ্রে ৭০ লিটার দুধ দিতেন। এখন তিনি তার গাভীর দুধ নিয়ে বিপাকে রয়েছেন।

ভ্রাম্যমান দুধ সংগ্রহকারি শেখ কবির আহমেদ বলেন, ‘ভাই, আমি নিজেও একজন খামারি। আমি গাভী না দোয়ায় আমার গাভীর স্তন ফুলে গেছে। ব্যথায় গাভি চিৎকার করতেছে। বাছুর ওতো দুধ খেয়ে শেষ করতে পারছে না। হোটেলগুলো অতিরিক্ত দুধ নিতে চাচ্ছে না। জোর করে দিতে গেলে দাম কত দিতে চাচ্ছে। তাও আবার নগদ টাকা দিচ্ছে না। বলছে, বাকিতে দিলে দেও, না দিলে দুধ নিয়ে যাও। বাধ্য হয়ে কম দামে বাকিতে দুধ বিক্রয় করতে হচ্ছে।’

জানতে চাইলে রংপুর প্রাণ ডেইরির ম্যানেজার ডা. আশরাফুল ইসলাম বলেন, ফ্যাক্টরির মেশিন নষ্ট হওয়ায় সাময়িকভাবে দুধ সংগ্রহ বন্ধ রয়েছে। চায়না থেকে লোকজন এসে সমস্যার সমাধানে কাজ করছে। আশা করছি, দুই এক দিনের মধ্যেই আবার আমরা দুধ সংগ্রহ শুরু করতে পারবো।