শুক্রবার, ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুরে ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রা : নাস্তানাবুদ জনজীবন

news-image

সোহেল রশীদ,রংপুর : খরার সময় খরা নেই। আবার বর্ষাকালে বৃষ্টি নেই। রংপুরসহ এই অঞ্চলে ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রা। কমছে বৃষ্টিপাত। অসময়ের বন্যা-খরায় নাস্তানাবুদ জনজীবন। এর সবই জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব বলে মনে করেন আবহাওয়াবিদরা। আর পরিস্থিতি মোকাবেলায় দ্রুত কার্যকরী পদক্ষেপ নেয়ার তাগিদ সংশ্লিষ্টদের।পঞ্জিকায় বর্ষা এলেও আকাশে বৃষ্টি নেই। আষাঢ়ে এমন খরতাপ এর আগে দেখেনি উত্তরের মানুষ। কাঠফাটা রোদ আর গরমে হাসফাঁস করছে প্রাণিকুল। অতিষ্ট জনজীবন। ঋতুচক্রের খেয়ালিপনায় ওলোট-পালোট মানুষের স্বাভাবিক জীবন যাপন।

স্থানীয়রা বলেন, ‘বৈশাখ মাসে হাঁটু জলও থাকে না। আর আষাঢ় মাষে বৃষ্টিও কম। খালি রোদ আর গরম। এই গরম আর থামছেই না।’রংপুর আবহাওয়া অফিসের তথ্য মতে, ২০০৮ সালে দিনাজপুরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৬.৩ ডিগ্রী সেলসিয়াস। দশ বছর পর তা বেড়ে দাঁড়ায় ৩৮.৯ ডিগ্রি সেলসিয়াসে। আর গেলো তিন বছরে রংপুর অঞ্চলে অর্ধেকে নেমে এসেছে বৃষ্টিপাত। জলবায়ু পরিবর্তনের কারণে এ অবস্থা বলে মত এই আবহাওয়াবিদের।

রংপুর আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ মোস্তাফিজুর রহমান বলেন, ‘বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণে এমন হচ্ছে। আর রংপুর অঞ্চলে তাপমাত্রা বেড়ে যাওয়ার অন্যতম কারণ মানুষ বেড়ে যাচ্ছে। যানবাহন বাড়ছে। কিন্তু বনায়ন হচ্ছে না।’ বন্যায় ঝুঁকিপূর্ণ বারো দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান শীর্ষে। সংশ্লিষ্টরা বলছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি সঠিক সিদ্ধান্ত নিতে না পারলে মাশুল গুণতে হবে।

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভুগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, ‘যে লোকগুলো বাস্তুচ্যতু হয়ে যায় এদের জন্যে পরিকল্পনা লাগবে। নদী খনন করে আবার প্রবাহমান করা সম্ভব হবে। কিন্তু ১০০ জন মানুষ যদি আদিপেশা হারায় ফেলে তা দীর্ঘকালীন প্রভাব ফেলে।’প্রতি বছর গাইবান্ধা, কুড়িগ্রাম, রংপুর ও লালমনিরহাটের ২০ উপজেলার প্রায় ১৬ লাখ মানুষ বন্যা কবরিত হয়। আর যমুনা, ব্রহ্মপুত্র, তিস্তা ও ধরলার ভাঙনে নিঃস্ব হয় অন্তত ১০ হাজার পরিবার।

এ জাতীয় আরও খবর

২১ মে ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দিতে পারে ইউরোপের চার দেশ

রপ্তানিকারকদের আয় ৩০ শতাংশ বেড়েছে : বাণিজ্য প্রতিমন্ত্রী

৬ জুন বাজেট ঘোষণা

৪৬তম বিসিএস প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ১০,৬৩৮

অস্বস্তি কাটাতে এবং সম্পর্ক এগিয়ে নিতে আসছেন লু : পররাষ্ট্রসচিব

রাষ্ট্রায়ত্ত কোম্পানিগুলোকে শেয়ারবাজারে আনার নির্দেশ প্রধানমন্ত্রীর

নয়াপল্টনে বিএনপির সমাবেশ কাল

যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে বিএনপির বৈঠক

অধিকাংশ অভিযোগই স্বীকার করেছে মিল্টন : ডিবি প্রধান

শুক্রবার নয়াপল্টনে সমাবেশের অনুমতি পাচ্ছে বিএনপি

প্রথম হজ ফ্লাইটে ঢাকা ছাড়লেন ৪১৩ হজযাত্রী

তিস্তা প্রকল্পে অর্থায়ন করতে চায় ভারত : পররাষ্ট্রমন্ত্রী