মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাবধান বিদেশগামী ভাই-বোনেরা!

news-image

রহমান শেলী একটি নতুন অপরাধী-চক্রের তথ্য দিই। যখন যাত্রীরা বিদেশ যাবার উদ্দেশ্যে বিমানে ওঠেন, তখন তার যোগাযোগের মাধ্যম মোবাইল সচেতন থাকে না। অপরাধীরা এ সুযোগটি নিয়ে থাকে।

কীভাবে নিয়ে থাকে? : যাত্রীর যে-কোনও কাছের আত্মীয়কে ফোন দিয়ে বলে, আপনার অমুক প্লেনে উঠতে পারেননি। তিনি তার প্রয়োজনীয় কাগজ-পত্র হারিয়ে ফেলেছেন। আমাদের কাছে আছেন তিনি। দ্রুত এক লাখ টাকা পাঠান। স্বাভাবিকভাবেই তখন আত্মীয়-স্বজনের মাথা নষ্ট হবার অবস্থা!

অপরাধীরা এরপর বলে, সময় নষ্ট করলে কিন্তু তিনি বিদেশ যেতে পারবেন না। একটা বা দুটো বিকাশ নম্বর সেই নম্বরে দ্রুত টাকা পাঠাতে বলবে। তারপর বলবে, কথা বলবেন আপনার আত্মীয়র সাথে? আত্মীয় স্বাভাবিকভাবে বলবেন, ‘ভাই দিন।’

এরপর একজনকে দেবে। সে পাগলের মতো হাউমাউ করে কাঁদতে থাকবে যেন তার কণ্ঠ স্পষ্ট না বোঝা যায়। তারপর তার কাছ থেকে মোবাইল নিয়ে আগেরজন বলবে, ভাই এত কান্না করলে হবে? একটু চুপ থাকেন। টাকা পাঠাতে বলেছি। টাকা পাঠালে যেতে পারবেন। তারপর আত্মীয়কে বলবে, শুনলেন তো যাত্রীর কী অবস্থা?

যদি আত্মীয় বলেন, এত টাকা তো এখন নেই। তখন বলবে, কত আছে? আত্মীয় হয়তো বলবেন, ২০/৩০/৫০/৭০/৮০ হাজার আছে। যাই বলুক। অপরাধী বলবে, দ্রুত টাকাটা বিকাশ করুন। বাকিটা আমরা দেখছি। সব শুনে আপনি টাকা পাঠালেন। আর অপরাধীরা মোবাইল বন্ধ করে একটা বড় হাসি দেবে। এবং অপেক্ষায় থাকবে বাকি টাকার জন্য।

কীভাবে অপরাধীরা আপনার নম্বর পেয়ে থাকে? : ভিসা লাগানোর সময় থেকে টিকেট কাটা এবং এয়ারপোর্টে বোর্ডিং ও ইমিগ্রশন পর্যন্ত যে-কোনও সময় অপরাধীরা যাত্রী ও তার কাছের আত্মীয়র নম্বার পেয়ে থাকতে পারে। তবে যেহেতু ইমিগ্রেশন হওয়ার পর এ চক্রটি কাজ করে, তখন ধরে নেয়া যায়, এরা ফ্লাইট শিডিউল ফলো করে।

কীভাবে এ থেকে মুক্তি পাওয়া যায়? : ১. অপ্রয়োজনে কেউ নম্বর চাইলে না দেওয়া। ২. অপরিচিত কেউ ভুল তথ্য দিয়ে আপনাকে বিব্রত করতে পারে। তখন দ্রুত সংশ্লিষ্ট বিভাগে যোগাযোগ করা।  ৩. কেউ ফোন দিয়ে টাকা চাইলে এয়ারপোর্ট আর্মড পুলিশে সাথে যোগাযোগ করা।

এয়ারপোর্ট আর্মড পুলিশ, ঢাকা : ডিউটি এএসপি: ০১৭৬৯৬৯০৭৪৫। লেখক: ভাষাচিত্রী ও এডিশনাল এসপি, পুলিশ (এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটেলিয়ন)

এ জাতীয় আরও খবর