শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

তানিয়াকে ধর্ষণ ও হত্যা: পুলিশে অসন্তুষ্টি পরিবারের

news-image

চলন্ত বাসে নার্স শাহিনুর আক্তার তানিয়াকে (২৪) দল বেঁধে ধর্ষণ ও হত্যার ঘটনায় তদন্ত ভিন্ন দিকে চলে যাচ্ছে বলে অভিযোগ করেছে ভুক্তভোগীর পরিবার। এতে পরিবারের লোকজন এ ঘটনার সুষ্ঠু বিচার থেকে বঞ্চিত হওয়ার আশঙ্কা করে এই মামলার তদন্তভার পিবিআইকে হস্তান্তর করার দাবি জানিয়েছে। একই সঙ্গে তারা বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে এই হত্যা ও ধর্ষণ মামলার বিচারের দাবিও জানান।

এদিকে এ মামলা তদন্তের জন্য জন্য তিনটি কমিটি গঠন করেছেন বলে পুলিশ প্রশাসন থেকে জানানো হয়েছে। হত্যার বেশ কিছু আলামত পাওয়া গেছে আর হত্যাকাণ্ডের আসল রহস্য কিছুদিনের মধ্যে উদ্‌ঘাটন করা যাবে বলে জেলা পুলিশ সুপার মাশরুকুর রহমান জানিয়েছেন।

তানিয়ার পরিবারসহ বিভিন্ন মহলের অভিযোগ, তদন্তের দায়িত্ব পাওয়ার আগেই সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তা সঠিক ঘটনা ও মামলার এজাহারে ওই তরুণীর ওপর পাশবিক নির্যাতনের বিষয়টি আড়াল করতে চেয়েছিলেন। পরে পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিষয়টি জানতে পেরে বাজিতপুরে ওসি (তদন্ত) সারোয়ার জাহানকে বাদীর কথামতো এজাহার লিখিতে তাৎক্ষণিক নির্দেশ দেন। পরে এজাহারে ধর্ষণের বিষয়টি আনা হয়।

এদিকে ঘটনার সময় কটিয়াদির থানার সহকারী পুলিশ পরিদর্শক (এসআই) পার্থ ঘোষও আসামিদের পক্ষ নিয়ে ঘটনাটিকে সড়ক দুর্ঘটনা এবং তানিয়াকে পাগল বলার পাশাপাশি তানিয়া গাড়ি থেকে লাফ দিয়ে আত্মহত্যার চেষ্টা করেছে এসব দাবি করে মামলাটিকে ভিন্ন দিকে প্রবাহিত করার চেষ্টা চালায়। কিন্তু তানিয়ার পরিবারের সদস্যদের শক্ত প্রতিবাদের মুখে পার্থ তা করতে পারেনি।

এ পরিস্থিতিতে তানিয়া ধর্ষণ ও হত্যা মামলার তদন্তরে দায়িত্ব পিবিআইয়ের কাছে ন্যস্ত করার দাবি উঠেছে। পিবিআই কর্মকর্তারাও ইতিমধ্যে তানিয়ার গ্রামের বাড়িতে গিয়ে পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলে এ বিষয়ে প্রয়োজনীয় আইনগত সহায়তার আশ্বাস দিয়েছেন বলে নিহতের ভাই শফিকুল ইসলাম সুজন জানিয়েছেন। এদিকে তানিয়া ধর্ষণ ও হত্যাকাণ্ড মামলার তদারকি করতে পুলিশ তিনটি কমিটি গঠন করা হয়েছে বলে জেলা পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ জানিয়েছেন।

মামলার তদন্ত কর্মকর্তা সারোয়ার জাহান জানান, বাসে দলবদ্ধ ধর্ষণ ও হত্যা মামলায় গ্রেপ্তার পাঁচজনকে বাজিতপুর থানা-পুলিশ ৮ দিনের রিমান্ডে নিয়েছেন। আসামিদের জিজ্ঞাসাবাদসহ পুরো বিষয়টি তদন্ত চলছে। আসামিরা যেসব কথাবার্তা বলছে, সেগুলো যাচাই-বাছাই করা হচ্ছে। ওই ঘটনায় কার কি ভূমিকা তা স্পষ্ট করে বলছে না কেউ। কাজেই বলার মতো এখনো কিছু পুলিশের হাতে আসেনি।

এদিকে তানিয়া ধর্ষণ ও হত্যা মামলায় বাজিতপুরের পিরিজপুর বাজারের ইজারাদার ব্যবসায়ী আব্দুল্লাহ আল মামুনকে আসামি করা নিয়ে ভিলেজ পলিটিকস চলছে বলে এলাকায় অভিযোগ উঠেছে। নাম না প্রকাশ শর্তে স্থানীয় কয়েকজন বলছেন, তানিয়াকে ধর্ষণের পর হত্যার কথা এলাকায় ছড়িয়ে পড়লে এলাকাবাসী পিরিজপুর বাসস্ট্যান্ডসহ ভৈরব-কিশোরগঞ্জ মহাসড়ক অবরোধ করে। এ সময় বাসস্ট্যান্ড ইজারাদার আব্দুল্লাহ আল মামুন তার লোকজন নিয়ে তানিয়ার হত্যার প্রতিবাদকারীদের ওপর উল্টো হামলা চালায় এবং এ সময় ঘটনায় ব্যবহৃত বাসটি পালিয়ে যেতে পুরোপুরি সহায়তা করেন মামুন।

এ বিষয়ে মামুনকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, স্থানীয় মাদ্রাসা কমিটির নির্বাচন ও বাজারের ইজারাদারি পাওয়া নিয়ে বিরোধের সূত্র ধরেই চাঞ্চল্যকর মামলাটির রাজনীতিকরণ করা হয়েছে এবং আমাকে মামলায় জড়ানো হয়েছে। এতে পুলিশের ভূমিকা নিয়ে সাধারণ মানুষের মধ্যে সমালোচনা চলছে বলে জানান তিনি।

শনিবারও সকালে তানয়িা ধর্ষণ ও হত্যার প্রতিবাদে ও দোষীদের কঠোর শাস্তির দাবিতে জেলা শহরে ও বিভিন্ন উপজেলায় মানববন্ধন ও প্রতিবাদ সভা হয়েছে। সূত্রঃ দেশ রুপান্তর

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)

কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে

টাঙ্গাইলে বজ্রপাতে দুই ভাইয়ের মৃত্যু

সাতক্ষীরায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ১০

গাজায় দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস

মদিনায় চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

টেকনাফ সীমান্তের কাছে আগুনের কুণ্ডলী, গোলার বিকট শব্দ

গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে স্বস্তি

ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে

কারওয়ান বাজারে হোটেল লা ভিঞ্চিতে আগুন