সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতীয় হাইকমিশনের ‘দাওয়াতে হায়দরাবাদি’

news-image

বিশিষ্টজনদের সম্মানে আয়োজিত ইফতার অনুষ্ঠানে ভারতের হায়দরাবাদের নবাবী সংস্কৃতি তুলে ধরলো ঢাকায় ভারতীয় হাইকমিশন।

বুধবার সন্ধ্যায় ঢাকার বারিধারায় হাইকমিশনে ওই ইফতার আয়োজন করা হয়। ইফতারের পূর্বে ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, ‘ভারত ও বাংলাদেশ অভিন্ন চিন্তার দুই দেশ। আমরা বিশ্বাস করি, ধর্ম যার যার। কিন্তু উৎসব সবার।’

তিনি  জাতীয় সংসদের স্পিকার, মন্ত্রী, প্রধানমন্ত্রীর বিশেষ দূত, উপদেষ্টা, রাজনৈতিক দলগুলোর জেষ্ঠ্য প্রতিনিধি. সশস্ত্র বাহিনী ও পুলিশের প্রতিনিধি, সরকারের সচিব ও জেষ্ঠ্য কর্মকর্তা, গণমাধ্যমের সম্পাদক ও জেষ্ঠ্য প্রতিনিধি, ব্যবসায়ী সম্প্রদায়ের প্রতিনিধিদের স্বাগত জানান।

ভারতীয় হাইকমিশনার বলেন, ‘‘গত বছরের থিম ছিল লখনৌ। এ বছরের থিম হলো ‘দাওয়াতে হায়দরাবাদি’।’’

ইফতার অনুষ্ঠানের প্রবেশমুখ থেকে সর্বত্র নবাবী সংস্কৃতির বিভিন্ন ছবি দিয়ে সাজানো হয়। ইফতারে বিশেষ আকর্ষণ হিসেবে ছিল হায়দরাবাদি খাবার। হাইকমিশনার অনুষ্ঠানে হায়দরাবাদ র‌্যাডিসন হোটেলের সেলিব্রেটি শেফ মোহাম্মদ সাদিক শেখের সঙ্গে পরিচয় করে দেন। তিনি বলেন, হায়দরাবাদি হালিম ভৌগলিক পরিচয় (জিআই) স্বীকৃতি প্রাপ্ত। সনদ ছাড়া ওই হালিম কেউ তৈরি করতে পারে না।

হায়দরাবাদি বিরিয়ানিও বেশ নামকরা। ইফতার ও নৈশভোজে হায়দরাবাদি হালিম ও হায়দরাবাদি বিরিয়ানিসহ অন্যান্য খাবার দিয়ে বিশিষ্টজনদের আপ্যায়ন করা হয়।

ইফতার অনুষ্ঠানে অন্যদের মধ্যে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, ধর্মমন্ত্রী অধ্য মতিউর রহমান, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, খাদ্যমন্ত্রী মো. কামরুল ইসলাম, জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, প্রধানমন্ত্রীর বিশেষ দূত ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম,  তথ্য ও  যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, জাতীয় পার্টির কো-চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, জেষ্ঠ্য সাংবাদিক আবেদ খান, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, একাত্তর টিভির ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক ও নিউজটুয়েন্টিফোরের সিইও নঈম নিজামসহ সশস্ত্র বাহিনী ও পুলিশের শীর্ষ কর্মকর্তা ও সাংস্কৃতিক অঙ্গণের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে