মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাদকবিরোধী অভিযানে প্রতিটি হত্যাকাণ্ডের তদন্তের দাবি বিএনপির

news-image

সারা দেশে মাদকবিরোধী অভিযানের মাধ্যমে রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েল, বিচারবহির্ভূত হত্যাযজ্ঞের পেছনে সরকারের দূরভিসন্ধি রয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ।

তিনি বলেন, বর্তমান সরকারের আমলে নির্যাতন নিপীড়ন অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে। কারণ এই সরকারের কোনো জবাবদিহিতা নেই। এই সরকার একদলীয় এবং ভোটারবিহীন অবৈধ সরকার। আমারা এ অভিযানে প্রত্যেকটি হত্যাকাণ্ডের জন্য বিচারবিভাগীয় তদন্ত দাবি জানাচ্ছি। বুধবার (৬ জুন) সকালে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

ব্যারিস্টার মওদুদ বলেন, সুশাসন ছাড়া যেকোনো উন্নয়ন অর্থহীন একটি ভিত্তিহীন মামলায় বেগম জিয়াকে কারারুদ্ধ করে রাখা হয়েছে। এই সরকার তার জামিন বিলম্বিত করবে, কিন্তু তিনি মুক্তি পাবেন। জামিন একজন মানুষের মৌলিক অধিকার। আমরা আগামী নির্বাচনে খালেদা জিয়ার নেতৃত্বে আমরা নির্বাচনে অংশগ্রহণ করবো। এবং সেই নির্বাচন সুষ্ঠু হলে বিএনপিই জয় লাভ করবে।

মওদুদ আহমদ বলেন, এজন্যই সাংবাদিকদের ওপর বেশি নির্যাতন। কারণ তারা জনগণের মনের কথাগুলো লেখে এবং কিছুটা হলেও বলে। আমি বলব- এসব নির্যাতন বন্ধ করতে হলে আমাদেরকে কঠিন আন্দোলন করতে হবে। আন্দোলনের মাধ্যমেই সভ্যতা ও গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে। আজকে সরকার বলছে উন্নয়শীল দেশের কথা। কিন্তু সভ্যতা, মূল্যবোধ, গণতন্ত্র ও সুশাসন না থাকলে উন্নয়শীল বলাটা অর্থহীন।

তিনি বলেন, দেশব্যাপী মাদকবিরোধী অভিযানে সরকারের দূরভিসন্ধি রয়েছে মন্তব্য করে সাবেক এই আইনমন্ত্রী বলেন, গত নয় বছরে বর্তমান সরকারের আমলে বাংলাদেশে মাদকের বিস্তার লাভ করেছে। মাদকের সাথে সরকারের সবাই জড়িত। এই সরকারই মাদকের সুযোগ করে দিয়েছে। আজকে তরুণদেরকে মাদকের মাধ্যমে চেতনা থেকে দূরে রেখেছে সরকার।

বিএনপির এ নেতা বলেন, সরকার এতোদিন কোথায় ছিল? হঠাৎ করে কেনো মাদকবিরোধী অভিযান শুরু করল? আসলে এর মাধ্যমে আইন-শৃঙ্খলা বাহিনীকে সরকার মানুষ হত্যার লাইসেন্স দিচ্ছে। সংবিধানের কোথায় আছে যে বিচারবহির্ভূত মানুষ হত্যা করা যাবে? আসলে দেশে আইন নেই। এ জন্যই বিচারবহির্ভূত হত্যাকাণ্ড চলছে। কারণ এই সরকার আইনের শাসনে, জনগণের মতামতকে বিশ্বাস করে না।

মওদুদ বলেন, মাদকবিরোধী অভিযানে এখন পর্যন্ত যারা ক্রসফায়ারে মারা গেছে তাদের ৮০ থেকে ৯০ ভাগ মাদকের সাথে জড়িত নয়। ৭৯ জনের যে তালিকা করা হয়েছিল তাদের তো কেউ ধরা পড়েনি। অন্যদিকে কক্সবাজারের বদিকে বিদেশ যেতে সহায়তা করা হলো!

বিএনপির মাদকব্যবসায়ীদের খোঁজা হচ্ছে ওবায়দুল কাদেরর এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় সাবেক এই আইনমন্ত্রী বলেন, ‘তাহলে এতদিন যাদের ধরলেন আর মারলেন তারা কি আওয়ামী লীগের লোক? আসলে আমরা যে আশঙ্কা করেছিলাম এই অভিযানের বিরুদ্ধে দূরভিসন্ধি রয়েছে। রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েল করার চেষ্টা হচ্ছে। আমাদের অনেক নেতাকর্মীর তালিকা করা হয়েছে। আমি বলব- এসব অবিলম্বে বন্ধ করুন। প্রকৃতপক্ষে যারা মাদকব্যবসায়ী তাদের শীর্ষ নেতাদের ধরুন।

মাদকবিরোধী অভিযানে নিহতদের বিচারবিভাগীয় তদন্তের দাবি জানিয়ে তিনি আরও বলেন, ‘মাদকবিরোধী অভিযানে প্রত্যেক হত্যাকাণ্ডের তদন্ত করতে হবে। সুপ্রিম কোর্টের একজন প্রাক্তন বিচারক দিয়ে এই কমিটি করতে হবে।

সমাবেশে আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান বলেন, ‘বর্তমান দখলদার সরকারের আমলে অসংখ্য সাংবাদিক মিথ্যা মামলার শিকার। প্রবীণ সাংবাদিক ও সম্পাদক শফিক রেহমান, আবুল আসাদকেও কারাগারে নিয়েছে তারা। মামলা হয়েছে প্রথম আলো, ডেইলি স্টার পত্রিকার সম্পাদকের বিরুদ্ধেও। আর এক শ্রেণির সাংবাদিক-সম্পাদক দখলদার প্রধানমন্ত্রীর তেলবাজিতে ব্যস্ত। মনে হয় আমরা কাল্পনিক সেই ‘বিগ্র ব্রাদার’ রাষ্ট্রে বাস করছি।’

তিনি বলেন, ‘মাদকবিরোধী অভিযানের নামে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের মাধ্যমে সরকার ভিন্ন মত দলন করতে চায়। এসব হত্যাকাণ্ডের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা দায়ী। এই অন্যায় থেকে মুক্তির জন্য সকলকে আন্দোলনে অংশ নিতে হবে।’

বিএফইউজে সভাপতি রুহুল আমিন গাজীর সভাপতিত্বে ও ডিইউজে’র যুগ্ম সম্পাদক এরফানুল হক নাহিদের পরিচালনায় সমাবেশে অন্যদের মধ্যে বক্তৃতা দেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও প্রেসক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমদ, বিএফইউজের মহাসচিব এম আব্দুল্লাহ, সহসভাপতি আহমদ মতিউর রহমান, ডিইউজে সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম, সিনিয়র সহসভাপতি বাছির জামাল, ডিইউজের প্রচার সম্পাদক দেওয়ান মাসুদা সুলতানা, সংস্কৃতি বিষয়ক সম্পাদক আবুল কালাম, বিএফইউজের প্রচার সম্পাদক আসাদুজ্জামান আসাদ প্রমুখ।