বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আগামী জাতীয় নির্বাচনে মনোনায়ন পেতে আওয়ামী পেশাজীবীদের দৌড়-ঝাপ

news-image

আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে শিক্ষক ও শিক্ষাবিদ, ডাক্তার, সাবেক আমলা ব্যবসায়ী, আইনজীবী মনোনয়নের দৌড়ে নেমেছেন। নির্বাচনী প্রস্তুতিও নিচ্ছেন তারা। ঘন ঘন যাচ্ছেন নির্বাচনী এলাকায়। যোগাযোগ রাখছেন দলের শীর্ষ নীতিনির্ধারকদের সঙ্গে। এ তালিকায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন সাবেক উপাচার্যও রয়েছেন। ডাক্তারদের মধ্যে রয়েছেন চলতি জাতীয় সংসদের আটজন সংসদ সদস্যও। পাশাপাশি সাবেক আমলাদের প্রার্থীতা নিশ্চিত করতেই এবার গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশের (আরপিও) ১২ অনুচ্ছেদে সংশোধন হচ্ছে। এ সম্পর্কিত সংশোধনীর বিষয়ে আগামী ১৪ মে নির্বাচন কমিশনে অনুষ্ঠেয় বৈঠকে আলোচনা হবে।

শিক্ষা মন্ত্রণালয়-সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য, বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির (বাকবিশিস) নেতা অধ্যাপক গোলাম মোস্তফা আবারও নীলফামারী-৩ (জলঢাকা ও কিশোরগঞ্জের আংশিক) আসনে নৌকা প্রতীকে লড়াই করার প্রস্তুুতি নিচ্ছেন। স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু নির্বাচন করতে চান ব্রাহ্মণবাড়িয়া-২ (আশুগঞ্জ-সরাইল) আসন থেকে। অধ্যক্ষ মো. আবদুর রশীদ নির্বাচন করতে চান জামালপুর-৪ (সরিষাবাড়ী) কিশোরগঞ্জ-৩ (করিমগঞ্জ-তাড়াইল) অধ্যক্ষ আসাদুল হক। নেত্রকোনা-১ (দুর্গাপুর-কলমাকান্দা) উপাধ্যক্ষ রেমন্ড আরেং, ফেনী-১ অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী। সিরাজগঞ্জ-৬ অধ্যাপক ড. এম এ খালেকের ভাতিজি অধ্যাপক মেরিনা জাহান কবিতা ।

পাবনা-১ (বেড়া-সাঁথিয়া) থেকে অধ্যাপক আবু সাইয়িদ (স্বতন্ত্র) এবং মৌলভীবাজার-৪ থেকে উপাধ্যক্ষ আবদুস শহীদ নৌকা প্রতীকে আবারও নির্বাচন করতে চান। ড. হামিদা বানু শোভা নীলফামারী-১, অধ্যাপক এম আমান উল্লাহ ময়মনসিংহ-১১, অধ্যাপক এম এ মান্নান কিশোরগঞ্জ-২, মুন্সীগঞ্জ-২ অধ্যাপিকা সেগুফতা ইয়াসমিন এমিলি, ময়মনসিংহ-৫ থেকে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান নির্বাচন করবেন।

ডাক্তারদের মধ্যে মনোনায় দৌড়ে রয়েছেন, ডা. প্রাণ গোপাল দত্ত কুমিল্ল-৭ অধ্যাপক ডা. কামরুল হাসান খান টাঙ্গাইল-৩ অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান রাজবাড়ী-২ ,অধ্যাপক ডা. এমএ আজিজও ময়মনসিংহ-৪ ,অধ্যাপক ডা. শহীদুল্লাহ সিকদার গাজীপুর-৪, কিশোরগঞ্জ-২ আসন থেকে মনোনয়ন চান স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নুরুল হক । ডা. বদিউজ্জামান ভূঁইয়া ডাবলু মুন্সীগঞ্জ-১ আসন থেকে নির্বাচনে অংশ নিতে ইচ্ছুক।

অধ্যাপক ডা. এমএ রউফ সরদার নরসিংদী-৪ থেকে মনোনয়ন প্রত্যাশী।
হবিগঞ্জ-১ থেকে প্রার্থী হতে চান জেলা পরিষদ চেয়ারম্যান ডা. মুশফিক হোসেন চৌধুরী। ডা. জামাল উদ্দিন চৌধুরী চট্টগ্রাম-৩ থেকে নির্বাচন করতে চান। ডা. মোহাম্মদ শেখ শহীদ উল্লাহ খুলনা-৬ আসন থেকে নির্বাচনে অংশ নিতে ইচ্ছুক। ডা. শেখ বাহারুল আলম খুলনা-২ এবং খুলনা-৩-এর যে কোনো একটি আসন থেকে দলীয় মনোনয়ন চাইছেন।

পাবনা-২ (সুজানগর-বেড়া) আসন থেকে মনোনয়ন প্রত্যাশা করছেন ডা. কেএম শফিউল আলম। ডা. এম নজরুল ইসলাম পিরোজপুর-৩ থেকে নির্বাচনে অংশ নিতে আগ্রহী। ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন। ডা. মুরাদ হাসান জামালপুর-৪ থেকে ২০০৮ সালের নির্বাচনে এমপি হয়েছিলেন।

এ জাতীয় আরও খবর