শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তারেকের সঙ্গে ফখরুলের মতবিরোধ, বিএনপি কি ভাঙ্গনের মুখে!

news-image

বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়া কারান্তরীণ হওয়ার পর দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পান তারেক রহমান। তিনিও অভিযুক্ত এবং লন্ডন থেকেই দলের কর্মসূচি দিয়ে আসছেন। মহাসচিব মির্জা ফখরুলসহ সিনিয়র নেতারা বর্তমানে দলের জন্য যা প্রয়োজন তা বলে আসলেও তারেক রহমান সেগুলো একেবারেই এড়িয়ে যাচ্ছেন এবং দলকে কোনো বাস্তব সম্মত কর্মসূচি দিতে দিচ্ছেন না বলে অসন্তোষ বাড়ছে।

বিএনপি দলীয় সূত্র বলছে, ঈদের পর দলের কর্মসূচি নিয়ে মির্জা ফখরুলের নেতৃত্বে বিভিন্ন আলোচনা ও সিদ্ধান্তের বিরোধীতা করেন তারেক। তিনি ফখরুলের উপর বিরক্ত হন এবং ফখরুলকে লন্ডনে ডেকে পাঠান। এই বিরোধে দলের নীতি নির্ধারণী মহল দুই ভাগে বিভক্ত।
মনে করা হচ্ছে, নির্বাচনকে সামনে রেখে তারেক ফখরুলের এই বিরোধ দলকে ভাঙ্গনের মুখে ফেলবে। দলের সিনিয়র নেতারা মনে করেন, ফখরুলকে বিরাগভাজন করতে বেশ কয়েকজন সুবিধাভোগী নেতা তারেককে কুমন্ত্রণা দিচ্ছেন। সিনিয়র নেতারা চান বৈঠকের মাধ্যমে তাকে ফখরুলের বিবাদ মিটে যাক।

এদিকে গুজব রয়েছে,ফখরুলের আচরণে ক্ষুব্ধ হয়ে তারেক ফখরুলকে লন্ডন ডেকে পাঠিয়েছেন। অনেক ভেবে চিন্তে ফখরুল সরাসরি লন্ডন না গিয়ে ব্যাংকক হয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। পূর্বঘোষণা ছাড়াই হঠাৎ করেই ব্যাংককে গেলেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপির একটি সূত্র জানিয়েছে, দলের চেয়ারপারসন খালেদা জিয়া কারাবন্দি হওয়ার পর তার মুক্তির আন্দোলন এবং আসন্ন সংসদ নির্বাচন নিয়ে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে বড়ধরনের মতবিরোধ দেখা দেয় । বিষয়টি নিয়ে গত দুই মাস ধরে চলছে বিতর্ক। তবে বিষয়টি নাকচ করে দেন মির্জা ফখরুল নিজেই একাধিক সভাসমাবেশে বলেন, ,তারেক ও আমাকে নিয়ে যে খবর বের হয়েছে তা সত্য নয়। বলা হচ্ছে, তারেক রহমানের যুক্তিহীন কিছু সিদ্ধান্তে ক্ষিপ্ত হয়ে বিএনপি ছাড়ছেন মির্জা ফখরুল। একটি গুরুত্বপূর্ণ সময়ে চিকিৎসা নেওয়ার অজুহাতে বিএনপির মহসচিব, ব্যাংকক হয়ে অন্যকোনো দেশে পাড়ি দেওয়ার পরিকল্পনা করছেন।

খালেদা জিয়ার মুক্তি এবং আসন্ন নির্বাচনে অংশগ্রহণ নিয়ে ‘দলের ভারপ্রান্ত চেয়ারম্যান সঙ্গে আলোচনা ও নীতিগত সিদ্ধান্ত গ্রহণকে ঘিে জন্যই দেশ ছেড়েছেন মির্জা ফখরুল।

আরেকটি সূত্র বলছে, তারেক রহমানের সঙ্গে বিবাদ বা মতভেদ মেটাতে , খালেদা জিয়ার মুক্তি এবং আসন্ন নির্বাচনে অংশগ্রহণ নিয়ে ‘দলের ভারপ্রান্ত চেয়ারম্যান সঙ্গে আলোচনা ও নীতিগত সিদ্ধান্ত গ্রহণরে জন্যই দেশ ছেড়েছেন মির্জা ফখরুল। ব্যাংককে চিকিৎসার জন্য কয়েকদিন কাটিয়ে বিএনপি মহাসচিব লন্ডনের উদ্দেশে রওনা হবেন। লন্ডনেই হবে বিএনপির শীর্ষ দুই নেতার সাক্ষাৎ।

গত রোববার বেলা ১১টা ০৫ মিনিটে স্ত্রী রাহাত আরা বেগমকে নিয়ে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে ব্যাংককের উদ্দেশ্যে যাত্রা করেন তিনি। ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে চিকিৎসা নেবেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আগের দিন শনিবার সন্ধ্যায় রাজধানীর ধানম-ির ফখরুদ্দিন কনভেনশন সেন্টারে জাতীয়তাবাদী প্রাক্তন ছাত্রকল্যাণ পরিষদ রংপুর মেডিকেল কলেজ শাখার আয়োজনে ইফতার মাহফিলে তিনি অংশ নেন। ওই সময় তার ব্যাংকক যাত্রার বিষয়ে জানতো না কেউ, বিএনপি মহাসচিবও এ বিষয়ে মুখ খুলে বলেননি কিছুই।