শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিন সিটি নির্বাচনে বিএনপির ওপর জামায়াতের চাপ

news-image

নিজস্ব প্রতিবেদক :  নির্বাচন কমিশন (ইসি) আগামী ৩০ জুলাই সিলেট, রাজশাহী ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের তারিখ নির্ধারণের কথা জানিয়েছে গত ২৯ মে। স্থানীয় নির্বাচন হলেও দলীয় প্রতীকে সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। ফলে সিটি করপোরেশন নির্বাচনের প্রার্থিতা নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে নানা হিসাব-নিকাশ ও সমীকরণ চলছে। আওয়ামী লীগ নিয়ন্ত্রিত ১৪ দলীয় জোট এবং বিএনপি নিয়ন্ত্রিত ২০ দলীয় জোট এই তিন সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থিতা নিয়ে পৃথক চিন্তা করলেও ২০ দলীয় জোটে বিএনপির অন্যতম শরিক দল জামায়াতে ইসলামী এরই মধ্যে কৌশল নির্ধারণ করে নিয়েছে। সিটি করপোরেশন নির্বাচনেই বিএনপির ওপর চাপ প্রয়োগ করে জাতীয় নির্বাচনে আসন ভাগাভাগির বিষয়টা ফয়সালা করতে চায় জামায়াত। অন্যদিকে জামায়াতের নিবন্ধন বাতিল হওয়ায় দলীয় প্রতীক নিয়ে তারা নির্বাচন করতে পারবে না। এ অবস্থায় সিটি করপোরেশন নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী দাঁড় করাবে, না বিএনপির দলীয় প্রতীক ধানের শীষ নিয়ে নির্বাচন করবে তারও ফয়সালা করতে চায় জামায়াতে ইসলামী।

সিলেট প্রতিনিধি জানান, সিলেট সিটি করপোরেশন নির্বাচন সামনে রেখে বিএনপিকে চাপে রেখে নিজেদের হিসাব-নিকাশ মেলাতে চাইছে জামায়াত। সিলেটে মেয়র পদে নিজেদের প্রার্থী নিশ্চিত করার কৌশল হিসেবে এরই মধ্যে রাজশাহী ও বরিশালে নিজেদের প্রার্থী ঘোষণা করেছে জামায়াত। এ অবস্থায় ২০ দলীয় জোটের ভাগাভাগির পাশাপাশি দলের একাধিক প্রার্থী নিয়ে যথেষ্ট অস্বস্তিতে রয়েছে বিএনপি। যদিও স্থানীয় নেতারা জামায়াতের এই কূটকৌশলকে পাত্তা দিচ্ছেন না।

সিলেট সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৩০ জুলাই। এরই মধ্যে সম্ভাব্য মেয়র ও কাউন্সিলর পদপ্রার্থীরা গণসংযোগ এবং ব্যানার ও ফেস্টুন লাগিয়ে নিজেদের প্রার্থিতা জানান দিচ্ছেন। নির্বাচনে বড় দুই দলেই একাধিক মেয়র পদপ্রার্থী রয়েছেন। বিএনপির সম্ভাব্য প্রার্থী বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরী আনুষ্ঠানিক প্রচারণা শুরু না করলেও নির্বাচন মাথায় রেখেই সব কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছেন।

সিটি নির্বাচন সামনে রেখে বিএনপির চারজন প্রার্থী মেয়র পদে নির্বাচন করতে আগ্রহী। বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরী ছাড়া তিন সম্ভাব্য প্রার্থীও মহানগর বিএনপির নেতা। এঁরা হলেন মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন, সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম এবং সহসভাপতি বর্তমান কাউন্সিলর ও প্যানেল মেয়র রেজাউল হাসান কয়েস লোদী। মূল প্রতিদ্বন্দ্বিতায় নামার আগে দলীয় মনোনয়ন পেতে আরিফুল হক চৌধুরীকে লড়তে হবে এই তিনজনের বিরুদ্ধে।

এই প্রতিবেদকের সঙ্গে আলাপকালে দলীয় মনোনয়নপ্রত্যাশী বিএনপি নেতা ও সিটি করপোরেশনের প্যানেল মেয়র রেজাউল হাসান কয়েস লোদী বলেন, ‘দল থেকে নমিনেশন চাইব। হাইকমান্ডের সঙ্গে এ বিষয়ে যোগাযোগও হয়েছে।’ নির্বাচনের জন্য বহু আগে থেকেই প্রস্তুতি নিচ্ছেন জানিয়ে তিনি বলেন, ‘আমি ২০১৩ সাল থেকে কাজ করছি। এখনো মাঠে আছি। যেহেতু নির্বাচনের তারিখ ঘোষণা হয়ে গেছে তাই প্রচারণার গতি এখন আরো বাড়িয়ে দেব।’

ধানের শীষ প্রতীক নিয়ে সিলেট সিটি করপোরেশন নির্বাচনে লড়তে চান মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন। তিনি বলেন, ‘নির্বাচনের জন্য সংগঠনভিত্তিক প্রস্তুতি আমার নেওয়া আছে। দলের মাধ্যমে ওয়ার্ড পর্যায়ে কাজ করছি। দলের সদস্যরা আমাকে যোগ্য মনে করেছেন বলেই মহানগরের সভাপতির দায়িত্ব দিয়েছেন। মেয়র পদেও তাঁরা আমাকে দেখতে চান।’

তবে বিএনপির একাধিক প্রার্থী থাকলেও শেষ পর্যন্ত বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরীই দলের মনোনয়ন পাবেন বলে ধারণা করা হচ্ছে। এতে করে দলের বিদ্রোহী সমস্যা কাটলেও জোটের সম্পর্ক নিয়ে সমস্যায় রয়েছে দলটি। কারণ ২০ দলীয় জোটের শরিক দল জামায়াত সিলেটে মেয়র পদে নিজেদের প্রার্থী দিতে চায়। এরই মধ্যে জামায়াত সিলেট মহানগর শাখার আমির এহসানুল মাহবুব জুবায়ের নির্বাচনী প্রচার শুরু করেছেন। রাজনৈতিক দল হিসেবে জামায়াতের নিবন্ধন না থাকায় দলীয় প্রতীকে তাদের নির্বাচনের সুযোগ নেই। এ কারণে ২০ দলীয় জোটের প্রার্থী হিসেবে ধানের শীষ কিংবা স্বতন্ত্র প্রার্থী হিসেবে তাঁকে নির্বাচন করতে হবে। ২০ দলীয় জোটের প্রার্থী মনোনয়নের ব্যাপারে গত ২৯ মে ২০ দলীয় জোটের স্থানীয় নেতারা এক সভা করেন। নগরের একটি রেস্তোরাঁয় ইসলামী ঐক্যজোট সিলেট মহানগর সভাপতি মুফতি ফয়জুল হক জালালাবাদীর সভাপতিত্বে সভায় বিএনপি, জামায়াতসহ জোটভুক্ত দলগুলোর নেতারা উপস্থিত ছিলেন। সভায় বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরীও উপস্থিত ছিলেন। সভায় সিদ্ধান্ত হয় কেন্দ্র থেকে জোটের প্রার্থী হিসেবে যাঁকে মনোনয়ন দেওয়া হবে স্থানীয় জোট সেই প্রার্থীর পক্ষেই কাজ করবে।

এদিকে জামায়াতের একটি সূত্র জানায়, সিলেটে মেয়র পদে ছাড় দিতে নারাজ তারা। নিজেদের প্রার্থী নিশ্চিত করতে শীর্ষপর্যায়ে আলোচনা করা হচ্ছে বলেও জানায় সূত্রটি। মহানগর জামায়াতের আমির এহসানুল মাহবুব জুবায়ের বলেন, ‘আমরা বিভিন্ন জায়গায় বিএনপিকে ছাড় দিয়েছি। এখন সিলেটে মেয়র পদে তাদের সমর্থন চাচ্ছি। আশা করছি আগামী নির্বাচনে জোট থেকে জামায়াতের প্রার্থীকে মনোনয়ন দেওয়া হবে।’

তবে জামায়াতের এই চাপকে পাত্তা দিতে চান না স্থানীয় বিএনপি নেতারা। তাদের মতে, জোটের শরিক হিসেবে জামায়াত ফায়দা লোটার চেষ্টা করছে। কিন্তু তারা যে জিতে আসতে পারবে না, তা তারা নিজেরাও জানে।

জানতে চাইলে সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন বলেন, ‘জামায়াতের সঙ্গে একটা সমঝোতায় আসতে পারলে ভালো হয়। তবে জামায়াত মেয়র প্রার্থী নিয়ে অন্য বিষয়ে দর-কষাকষি করছে বলে তিনি মনে করেন। তার মতে, শেষ পর্যন্ত এটি কাউন্সিলর পদে গিয়ে ঠেকবে। এ ছাড়া অন্য সিটিতেও এর হিসাব-নিকাশ কাজ করবে বলে ধারণা করা হচ্ছে।’

রাজশাহী থেকে প্রতিনিধি জানান, আগামী ৩০ জুলাই রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে প্রধান প্রতিপক্ষ দল আওয়ামী লীগের নগরজুড়ে যখন সরব উপস্থিতি লক্ষ করা যাচ্ছে, তখন অনেকটাই ঢিমেতালে এগিয়ে যাচ্ছে বিএনপি-জামায়াত। পাশাপাশি মহানগর বিএনপি-যুবদলের মধ্যে জ্বলতে থাকা ক্ষোভ ও কোন্দলের আগুন শেষ পর্যন্ত কোনদিকে গড়ায়, সেটি নিয়েও শঙ্কিত দলটির নেতাকর্মীরা। নির্বাচনকে ঘিরে রাজশাহীতে জামায়াতের প্রকাশ্যে কোনো কর্মকাণ্ড নেই। তবে গত কয় দিন আগে নগরীতে মহানগর জামায়াতের সাধারণ সম্পাদক সিদ্দিক হোসাইন মেয়র পদপ্রার্থী হিসেবে পোস্টার সাঁটান। দলটির রাজশাহী মহানগর নেতারাও বলছেন, তাঁরা আগামী নির্বাচনে প্রার্থী দিতে চান, কিন্তু সেটি নির্ভর করছে কেন্দ্রীয় নেতাদের সিদ্ধান্তের ওপর।

দলীয় সূত্র মতে, মহানগর বিএনপির কমিটি ঘোষণা করা হয় ২০১৬ সালের ২৬ ডিসেম্বর। রাসিক মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলকে সভাপতি ও শফিকুল হক মিলনকে সাধারণ সম্পাদক করে ১২ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয় কেন্দ্র থেকে। কিন্তু ওই কমিটি গঠনের পর মহানগর বিএনপি অফিসে ভাঙচুর, তালা দেওয়াসহ নানা অপ্রীতিকর ঘটনা ঘটে। তখন থেকে চলমান বিরোধ মেটেনি এখনো। গত কয়েক দিন আগে খালেদা জিয়ার মুক্তি কামনায় অনুষ্ঠিত মানববন্ধনের মঞ্চেও মাইক ছোড়াছুড়ির ঘটনা ঘটে। মহানগর বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক আসলাম সরকারের নাম ঘোষণাকে কেন্দ্র করে সাধারণ সম্পাদক শফিকুল হক মিলন মঞ্চে উঠে মাইক ছুড়ে মারেন। তবে ওই ঘটনার পরও একসঙ্গে বসে মহানগর নেতাকর্মীরা আলোচনাসভাসহ নানা কর্মসূচিতে যোগ দিচ্ছে। কিন্তু ভেতরে ভেতরে এখনো রয়েছে চরম কোন্দল। বিশেষ করে মহানগর বিএনপিতে কার সমর্থকরা পদ পাবে, তা নিয়ে চলছে মূল দ্বন্দ্ব। এ ক্ষেত্রে দ্বন্দ্বটা বিরাজমান সাবেক মেয়র ও মহানগর বিএনপির সাবেক সভাপতি মিজানুর রহমান মিনু গ্রুপ এবং বর্তমান মেয়র ও মহানগর বিএনপির সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুল গ্রুপের মধ্যে।

দলীয় সূত্র মতে, ১২ সদস্যের কমিটি ঘোষণা হওয়ার পর সভাপতি বুলবুলকে নিয়ে প্রথমে আপত্তি তোলে মিনুর সমর্থকরা। এর সঙ্গে যোগ দেন মহানগর বিএনপির সাধারণ সম্পাদক শফিকুল হক মিলন। ফলে সভাপতি হয়েও কোণঠাসা অবস্থানে চলে যান বুলবুল। কিন্তু দলের শক্ত অবস্থানের কারণে শেষ পর্যন্ত বুলবুল থেকে সরে আসে মিনু গ্রুপ। তারা তখন দাবি করতে থাকে সহসভাপতি, যুগ্ম সম্পাদকসহ অন্য গুরুত্বপূর্ণ পদগুলোতে মিনু-মিলন গ্রুপের নেতাদের বসাতে। এতে বাদ সাধেন বুলবুল। তিনি তাঁর সমর্থক মামুন-উর রশিদ, আসলাম সরকারদের মতো নেতাদের গুরুত্বপূর্ণ পদে রাখতে চান। আর মিনু-শফিকুল হক মিলনরা চান সাইদুর রহমান পিন্টু ও নজরুল হুদাদের মতো নেতাদের রাখতে। এ নিয়ে ফের শুরু হয় দ্বন্দ্ব। এ দ্বন্দ্ব এখনো অব্যাহত রয়েছে।

রাজশাহী মহানগর বিএনপির একটি দায়িত্বশীল সূত্র বলছে, মহানগর বিএনপিতে যে অবস্থা এখনো চলছে, তাতে সিটি নির্বাচনের আগে উভয় গ্রুপকে একসঙ্গে নিয়ে বসতে হবে কেন্দ্রীয় নেতাদের। এ ছাড়া এখানকার কোন্দল মেটানো সম্ভব নয়। এ কোন্দলের রেশ গিয়ে পড়বে নির্বাচনে, যাতে ভরাডুবি হবে দলীয় প্রার্থীর। এ ক্ষেত্রে বর্তমান মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল বা অন্য যে কেউ-ই প্রার্থী হোক না কেন, নির্বাচনে তার বড় প্রভাব পড়বে।

সূত্র মতে, মহানগর বিএনপির নেতাকর্মীদের মধ্যে চরম কোন্দলের কারণে ১২ সদস্যের আংশিক কমিটির মধ্যে সভাপতি-সম্পাদককে রেখে বাকি ১০ জনের পদ স্থগিত করে দিয়েছিলেন খালেদা জিয়া। এরপর প্রায় এক বছর কেটে গেলেও শুধু সভাপতি-সম্পাদক দিয়েই চলছে মহানগর বিএনপি।

কোন্দলের এই রেশ গিয়ে পড়েছে মহানগর যুবদলের কমিটিতেও। মহানগর যুবদলের সভাপতি করা হয়েছে মিনু গ্রুপের পরিচিত মহানগর ছাত্রদলের সাবেক সভাপতি আবুল কালাম আজাদ সুইটকে। সম্পাদক করা হয়েছে বুলবুল গ্রুপের মহানগর ছাত্রদলের আরেক সাবেক সভাপতি মাহফুজুর রহমান রিটনকে।

যুবদলের সভাপতি হওয়ার পর থেকেই সুইট মেয়র নির্বাচন করবেন বলে ঘোষণা দিয়ে আসছেন। তিনি বুলবুলের বিরুদ্ধেও প্রকাশ্যে অবস্থান নিয়েছেন। তাঁর ভাষ্য হলো, মেয়র বুলবুল রাজশাহী মহানগর বিএনপির সভাপতি হলেও তিনি নেতাকর্মীদের মূল্যায়ন করেন না। ফলে দলের মধ্যে কোন্দল সৃষ্টি হয়েছে বুলবুলকে নিয়ে। আবার তিনি নগরবাসীর জন্যও তেমন কোনো কাজ করতে পারেননি। এ কারণে দলের নেতাকর্মীরা তাঁর ওপর ক্ষুব্ধ। ফলে নগরবাসী তাঁকে ভোট দেবে না। এ কারণে আগামী নির্বাচনে সুইট বিএনপির প্রার্থী হতে চান। দল তাঁকে মনোনয়ন দিলে তিনি পাস করবেন বলেও আশা ব্যক্ত করেন।

তবে দলে কোনো কোন্দল নেই বলে দাবি করেন মহানগর বিএনপির সাধারণ সম্পাদক শফিকুল হক মিলন। তিনি  বলেন, ‘এ মুহূর্তে আমাদের মধ্যে কোনো কোন্দল নেই। যারা বলছে সেটি তাদের নিজস্ব মতামত। বিএনপি এখন সংগঠিত দল। কিন্তু আমাদের নির্বাচনে মাঠে নামতে দেওয়া হচ্ছে না। এ কারণে আমরা কোনো প্রচার-প্রচারণা চালাতে পারছি না।’

তিনি আরো বলেন, ‘পূর্ণাঙ্গ কমিটিও হবে দ্রুত। কিন্তু সরকার আমাদের যে অবস্থায় রেখেছে, তাতে কমিটি করতে দেরি হচ্ছে।’

জানতে চাইলে রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়র ও বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু বলেন, ‘পদ নিয়ে মতবিরোধ থাকবেই। তবে এখন দলে কোনো কোন্দল আছে বলে মনে করি না।’ তিনি বলেন, ‘বিএনপি দেশের বড় রাজনৈতিক দল। রাজশাহীতে বিএনপির শক্ত অবস্থান আছে। এখানে আমরা নির্বাচন এবং আন্দোলন দুটি করার জন্যই প্রস্তুত। তবে কেন্দ্রীয় সিদ্ধান্তই বলবে আমরা এ নির্বাচনে অংশ নিব কি না।’

রাজশাহী সিটি করপোরেশনের বর্তমান মেয়র ও মহানগর বিএনপির সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুল বলেন, ‘খুলনায় যেভাবে ভোট ডাকাতি হলো, তাহলে এই নির্বাচনে অংশগ্রহণ করে আমাদের লাভ কী? কাজেই আগামী সিটি নির্বাচনে আমরা অংশ নিব কি না, তা নিশ্চিত নয়। তার পরও কেন্দ্রীয় কমিটি আছে। কেন্দ্রীয় কমিটি বসে যে সিদ্ধান্ত দেবে, সে অনুযায়ী আমরা প্রস্তুতি নিব।’

অন্যদিকে রাজশাহী মহানগর জামায়াতের কোনো তত্পরতা এখন পর্যন্ত দেখা যায়নি। নির্বাচনকেন্দ্রিক তারা শুধু মহানগর জামায়াতের মেয়র প্রার্থী হিসেবে সিদ্দিক হোসাইনের নামে নগরীতে কিছু পোস্টার সাঁটিয়েছে। তবে কোনো সভা ও প্রচারণার খোঁজ পাওয়া যায়নি।

জানতে চাইলে মহানগর জামায়াতের নায়েবে আমির আবু ইউসুফ সেলিম বলেন, ‘আমরা একজন প্রার্থীর নাম ঘোষণা করেছি। তবে সিটি নির্বাচনে অংশ নিব কি না, সেটি কেন্দ্রীয় সিদ্ধান্তের ওপর নির্ভর করছে। কেন্দ্র যেভাবে বলবে আমরা নির্বাচনে সেই পদক্ষেপ নিব। এর আগে কিছুই বলা যাচ্ছে না।

বরিশাল প্রতিনিধি জানান, প্রকাশ্যে না এলেও মিডিয়ায় বক্তব্য দিয়ে জামায়াতে ইসলামী বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে তাঁদের মেয়র প্রার্থী ঘোষণা করেছে। সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণার প্রায় ছয় মাস আগে তারা তাদের সম্ভাব্য মেয়র প্রার্থীর নাম মিডিয়ায় প্রচার করে। জামায়াতের প্রার্থী হচ্ছেন মহানগর জামায়াতের আমির মুয়াযযম হোসাইন হেলাল।

সরকারবিরোধী কর্মসূচি পালন করতে গিয়ে ১৯টি মামলার আসামি তিনি। মামলার কারণে প্রায় চার বছর মাঠে নেই হেলাল। তবে গোপনে দলীয় কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। প্রার্থিতা ঘোষণার মাধ্যমে মূলত ২০ দলীয় জোটের কাছে জাতীয় নির্বাচনে দক্ষিণাঞ্চলের তিনটি আসন চাইছে তারা। তবে যুদ্ধাপরাধী দেলাওয়ার হোসাইন সাঈদীসহ দুটি আসন পেলেই তারা জোটের প্রার্থীকে সমর্থন দিয়ে সিটি নির্বাচন থেকে সরে দাঁড়াবে। এমনটিই আভাস দিয়েছেন জামায়াতের শীর্ষ পর্যায়ের দায়িত্বশীলরা।

যদিও নির্বাচন কমিশন রাজনৈতিক দল হিসেবে জামায়াতের নিবন্ধন বাতিল করায় দলটির নিজস্ব প্রতীকে নির্বাচন করার সুযোগ নেই। এ প্রসঙ্গে জামায়াতের বরিশাল মহানগর কমিটির নায়েবে আমির ও সিটি নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক অধ্যক্ষ আমিনুল ইসলাম খসরু বলেন, ‘কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী জামায়াত স্থানীয় সরকার নির্বাচনে এককভাবে প্রার্থী দেবে। সে অনুযায়ী প্রায় ছয় মাস আগে আমরা প্রার্থীর নাম বিভিন্ন মিডিয়াকে জানিয়েছি। এমনকি নির্বাচন পরিচালনার জন্য কমিটিও গঠন করেছি। শুধু স্থানীয় নয়, জাতীয় সংসদ নির্বাচনে বরিশালের তিনটি আসনে এককভাবে প্রতিদ্বন্দ্বিতার প্রস্তুতিও নেওয়া হয়েছে। তবে কেন্দ্রের সীদ্ধান্ত অনুযায়ী করণীয় নির্ধারণ করা হবে।’

অন্যদিকে মেয়র পদে প্রার্থী না হওয়ার ঘোষণা দিয়েছেন বিএনপির যুগ্ম মহাসচিব ও মহানগর সভাপতি অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার। তবে দল চাইলে নির্বাচনে অংশগ্রহণ করবেন তিনি। সরোয়ারের এমন দোটানা সীদ্ধান্তের কারণে বিএনপির মনোনয়ন পেতে হুমড়ি খেয়ে পড়েছেন বর্তমান মেয়র আহসান হাবিব কামাল, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন, বরিশাল (দক্ষিণ) জেলা বিএনপির সভাপতি এবায়েদুল হক চান।

গতবারের সিটি নির্বাচনে অনেক জল ঘোলার পর মনোনয়ন পেয়েছিলেন আহসান হাবিব কামাল। কিন্তু এবার অতটা সহজ হবে না বলেই মনে করছেন দলীয় নেতাকর্মীরা। এমন পরিস্থিতিতে জামায়াতের সম্ভাব্য প্রার্থী নিয়ে বিএনপি জটিলতায় পড়েছে।

বিএনপির যুগ্ম মহাসচিব মজিবর রহমান সরোয়ার বলেন, ‘প্রায় চার বছর আগে ২০ দলীয় জোটের শেষ সভা হয়েছে। তবে জামায়াতের শীর্ষ পর্যায়ের নেতাদের সঙ্গে রাজনীতির পাশাপাশি ব্যক্তিগত সম্পর্ক রয়েছে। কিন্তু সিটি নির্বাচন নিয়ে তাদের সঙ্গে আলোচনা হয়নি। এবারের নির্বাচন দলীয় প্রতীকে। কিন্তু আইনি জটিলতার কারণে তারা দলীয় প্রতীকে নির্বাচন করতে পারবে না। এই বিষয়গুলো বিবেচনায় রেখে আমরা কেন্দ্রীয় সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছি। সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। তবে মনে রাখতে হবে, এটি বিএনপির ঘাঁটি। সেভাবেই নির্দেশনা আসবে।’

এদিকে হিজলা ও মেহেন্দীগঞ্জ এই দুটি উপজেলা নিয়ে বরিশাল-৪ সংসদীয় আসন। এ দুই উপজেলায় স্বাধীনতার আগে থেকে জামায়াতের সরব উপস্থিতি। তাই ভোটের রাজনীতিতে এ আসনে জামায়াতের অবস্থান সব সময় ভালো। তবে পিরোজপুরের রাজনীতি পুরোটাই দোলোয়ার হোসেন সাঈদী কেন্দ্রিক। তাঁর পরিচয়েই হঠাৎ মাঠে এসে জামায়াতের ব্যানারে তাঁর ছেলে মাসুদ সাঈদী বিপুল ভোটে ইন্দুরকানী উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন। এই দুটিসহ তিনটি আসনে জামায়াত এককভাবে দলীয় প্রার্থী দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে।

দলীয় সূত্র জানায়, জামায়াতে ইসলামী বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদী), বরিশাল-৪ (হিজলা-মেহেন্দীগঞ্জ), পিরোজপুর-২ (ভাণ্ডারিয়া-কাউখালী-ইন্দুরকানী) আসন ছাড় দিতে বিএনপিকে অনুরোধ করেছে। খালেদা জিয়া কারাগারে থাকায় বিষয়টি আর এগোয়নি।

জামায়াতের নীতিনির্ধারকরা বলছেন, বিএনপি সিলেট সিটি করপোরেশন নির্বাচনে জামায়াতকে প্রার্থিতা ছেড়ে দিলেই তাঁরা সিটি নির্বাচনে কোথাও প্রার্থী দেবেন না। উল্টো প্রতিটি নির্বাচনে ২০ দলীয় প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবেন। যদি সিলেট হাতছাড়া হয়, তখন দ্বিতীয় কৌশল হিসেবে স্থানীয় পর্যায়ে যেসব আসনে জামায়াতের শক্ত অবস্থান রয়েছে, সেই অসনগুলো দাবি করবেন। এভাবে বিএনপিকে চাপে রেখে তাঁরা সুবিধাজনক আসনগুলোতে একক প্রার্থী দেবেন। তবে শেষ পর্যন্ত জামায়াত কেন্দ্রীয় সিদ্ধান্তের অপেক্ষায় থাকবে। তাই প্রার্থীর এই সমীকরণ শেষ পর্যন্ত টিকে নাও থাকতে পারে। তবু হাল ছাড়তে নারাজ জামায়তের নেতাকর্মীরা।

মহানগর জামায়াতের আমির অ্যাডভোকেট মুয়াযয্ম হোসাইন হেলাল বলেন, ‘২০ দলীয় জোট শুধু সরকারবিরোধী কর্মসূচি দিয়েছে। সেই কর্মসূচি মাঠপর্যায়ে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা বাস্তবায়ন করেছে। সেই কর্মসূচি পালন করতে গিয়ে সারা দেশের মতো বরিশালের নেতাকর্মীরা পুলিশের নির্যাতনের শিকার হয়েছে। জেল খেটেছে। এখনো মামলার ভয়ে পালিয়ে বেড়াচ্ছে। সরকারবিরোধী আন্দোলনে নোতকর্মীদের এত ত্যাগ, এখন তারা পছন্দের প্রতিনিধি পাবে না, সেটা কি হয়? এসব বিবেচনায় আমরা জাতীয় সংসদ নির্বাচনে বরিশালের তিনটি আসনে এবং ৩০ জুলাইয়ের সিটি নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করতে চাই। সেভাবেই আমরা প্রস্তুত।’ সূত্র : কালের কণ্ঠ