রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোহিঙ্গা পরিদর্শনে ঢাকায় আসছেন ৩ নোবেল বিজয়ী, জোলিকেও আমন্ত্রণ

news-image

মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে নারীপক্ষের আমন্ত্রণে আগামী ২২ ফেব্রুয়ারি আট দিনের সফরে ঢাকায় আসছেন শান্তিতে নোবেল বিজয়ী তিনজন নারী। এরা হচ্ছেন ইরানের শিরিন এবাদি, ইয়েমেনের তাওয়াক্কুল কারমান ও যুক্তরাজ্যের মেইরিড ম্যাকগুয়ের।

এছাড়া জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার বিশেষ দূত হিসেবে দায়িত্ব পালন করা হলিউড তারকা অ্যাঞ্জেলিনা জোলিকেও সফরের আমন্ত্রণ জানিয়েছে সরকার।

নোবেল বিজয়ীদের সফরের বিষয়ে এক কর্মকর্তা বলেন, যে তিনজন নোবেল বিজয়ী ঢাকা সফরে আসছেন তারা সবাই ওমেন্স ইনিশিয়েটিভের সদস্য। রোহিঙ্গাদের অবস্থা সরেজমিনে দেখতে তারা কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন। তারা রোহিঙ্গাদের সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করে প্রকৃত বাস্তবতা সম্পর্কে বিশ্ববাসীকে জানাবেন।

অ্যাঞ্জেলিনা জোলিকে আমন্ত্রণ জানানোর বিষয়ে এক কর্মকর্তা বলেন, গত নভেম্বরে কানাডায় এক অনুষ্ঠানে অংশগ্রহণ করে রোহিঙ্গা ইস্যুতে অ্যাঞ্জেলিনা জোলি বলেনে, ‘জাতিসংঘের তথ্য অনুযায়ী, বাংলাদেশে আশ্রয় নেওয়া প্রায় প্রতিটি রোহিঙ্গা নারী হয় যৌন নিপীড়নের শিকার অথবা ধর্ষণ বা সংঘবদ্ধ ধর্ষণের সাক্ষী। এমএসএফ যেসব ধর্ষিতার চিকিৎসা করেছে তার অর্ধেকের বয়স ১৮ বছরের নিচে।’

অ্যাঞ্জেলিনা জোলি কবে নাগাদ ঢাকায় আসতে পারেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, জোলির সফরসূচী নিয়ে আলোচনা চলছে। এ বছরের প্রথমার্ধে তিনি ঢাকা সফরে আসতে পারেন বলে আশা করছি। সূত্র: বিডিনিউজ২৪ইউস

এ জাতীয় আরও খবর

টানা পাঁচ দফায় কমলো সোনার দাম

কিশোর গ্যাং দমনে কঠোর হতে বলল সংসদীয় কমিটি

ঢাকা-রাজশাহীসহ ৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

শিক্ষাপ্রতিষ্ঠান কোথায় কখন বন্ধ থাকবে জানালেন মন্ত্রী

ইসরায়েলবিরোধী বিক্ষোভ থেকে মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী গ্রেপ্তার

জ্যোতির ফিফটির পরও হারল বাংলাদেশ

আইনগত সহায়তা দরিদ্র-অসহায় নাগরিকের অধিকার: আইনমন্ত্রী

শিম্পাঞ্জির সঙ্গে ছবি তুলে কটাক্ষের শিকার নুসরাত

সম্ভাব্য গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে প্রচণ্ড চাপে নেতানিয়াহু

বাংলাদেশকে ১৪৬ রানের লক্ষ্য দিলো ভারত

দুর্নীতির সরকার ক্ষমতায় থাকলে জনগণের সব বিক্রি করে দেবে : রিজভী