রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশে শান্তি বজায় রাখার আহ্বান জাতিসংঘের

news-image

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ডাদেশের ঘটনায় দেশে শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস।

জাতিসংঘ মহাসচিবের উপমুখপাত্র ফারহান হক জানিয়েছেন, খালেদা জিয়ার মামলার রায়ের বিষয়টি জাতিসংঘ গভীরভাবে পর্যবেক্ষণ করছে এবং এ বিষয়ে আইনের যথাযথ প্রয়োগ হয়েছে কি না তা জাতিসংঘ খতিয়ে দেখছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বেগম খালেদা জিয়ার সাজার বিষয়টি আগামী নির্বাচনে কতটা প্রভাব ফেলবে তা এত দ্রুত বলা সম্ভব নয়। কিন্তু আমরা বাংলাদেশে সমন্বিত এবং গণতান্ত্রিক উপায় অবলম্বনের প্রতি বরাবরই জোর দিয়ে যাব। আমরা সব পক্ষকেই শান্তি বজায় রাখার আহ্বান জানাচ্ছি।

জিয়া অরফানেজ ট্রাস্টের দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা আত্মসাতের অভিযোগ এনে খালেদা জিয়া ও তারেক রহমানসহ ছয়জনের বিরুদ্ধে ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় একটি মামলা করে দুদক। ওই মামলায় বেগম খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। বৃহস্পতিবার পুরান ঢাকার বকশীবাজারে স্থাপিত বিশেষ আদালতের বিচারক ড. আখতারুজ্জামান জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় এ রায় দেন।

ওই মামলায় তারেক রহমান এবং আরও চারজনকে দশ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। রায়ের আগে বেগম জিয়াকে বহনকারী গাড়ি আদালত চত্ত্বরে প্রবেশের আগে তার দলের সমর্থকদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষের ঘটনা ঘটেছে। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভকারীদের হটিয়ে পরিস্থিতি শান্ত করতে রাবার বুলেট এবং টিয়ারগ্যাস নিক্ষেপ করেছে পুলিশ।

জাতিসংঘের শান্তিরক্ষী মিশনের সদস্য প্রেরণকারী দেশের মধ্যে বাংলাদেশ দ্বিতীয়। দীর্ঘদিন ধরেই শান্তিরক্ষী মিশনের বিভিন্ন অপারেশনে বাংলাদেশের সদস্যরা অসীম সাহসিকতার সঙ্গে কাজ করছেন। ১৯৮৮ সাল থেকে বিশ্ব শান্তিরক্ষা মিশনে অংশ নিয়েছেন বাংলাদেশের বিভিন্ন বাহিনীর সদস্যরা। প্রায় ৩০ বছর ধরে বিশ্ব শান্তিরক্ষা মিশনে অসামান্য অবদান রেখেছেন বাংলাদেশের সদস্যরা। ২০১৭ সালে জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে ৭ হাজার ২৪৬ সেনা ও পুলিশ সদস্য প্রেরণ করেছে বাংলাদেশ।

জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে সাহসী নারী-পুরুষরা তাদের জীবন বাজি রেখে শান্তিরক্ষার জন্য কাজ করছেন। এসব সদস্যরা বাংলাদেশের সুনাম বৃদ্ধি করেছেন। তাই রাজনৈতিক অস্থিতিশীলতা কমিয়ে দেশে শান্তি বজায় রাখতে সব দেশের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

এ জাতীয় আরও খবর

৬৪ শতাংশ মানুষের বাজেট নিয়ে কোনো প্রত্যাশা নেই: সিপিডি

আমদানি বন্ধে দাম বেড়েছিল হু হু করে, চালুর খবরে কমেছে সামান্য

আরএসএফ’র র‍্যাংকিং পদ্ধতির ভুল আবারও তুলে ধরবো: তথ্য প্রতিমন্ত্রী

ওমরাহ পালন করেছেন ফখরুল দম্পতি

এই সরকারের আমলে জনগণ ভোট দিতে পারে না : রিজভী

‘ভোটে মন্ত্রী-এমপির স্বজনদের বিরত রাখা দলের নীতিগত সিদ্ধান্ত’

দেশে মুক্ত গণমাধ্যম অনুপস্থিত : মঈন খান

বৃহস্পতিবার ঢাকায় আসছেন ভারতীয় পররাষ্ট্র স‌চিব

আবারও রিমান্ডে মিল্টন সমাদ্দার

জনগণের কথা চিন্তা করে আইন তৈরি করতে হবে : আইনমন্ত্রী

সুন্দরবনের আগুন নেভাতে হেলিকপ্টার থেকে ছিটানো হচ্ছে পানি

শাহজালালে ৩ রাত ফ্লাইট উঠানামা বন্ধ থাকবে