বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সপ্তাতে একদিন নাম মাএ খোলা হয় স্বাস্থ্য কেন্দ্রটি !

news-image

নিজস্ব প্রতিবেদক : ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার কয়েকটি প্রত্যন্ত এলাকার মর্ধ্যে একটি হলো কুন্ডা ইউনিয়ন। আর এ ইউনিয়নে কুন্ডা গ্রামে গত ২০০১ সালে স্থাপিত হয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি। চিকিৎসা সেবার দেওয়ার জন্য এখানে মোট পাঁচজন কর্মকর্তা-কর্মচারির পদ রয়েছে। কিন্তু গত দেড় বছর ধরে এই কেন্দ্রে কোন লোকবল নিয়োগ না করায় সপ্তাহ জুড়ে নামমাত্র একদিন খোলা হয় স্বাস্থ্যকেন্দ্রটি। উপজেলা সদর থেকে একজন পরিবার কল্যাণ পরিদর্শক আসেন হাসপাতালটি শুধু সপ্তাহের শেষদিন মানে বৃহস্পতিবারে বসার জন্য । এই অচল অবস্থা দেড় বছর ধরে চলতে থাকায় স্থানীয়দের চিকিৎসা সেবা যেন একেবারেই লাটে উঠেছে। অসহায় চিকিৎসা নিতে আসা মানুষ গুলো দূর্ভোগ যেন কয়েকগুণ বেড়ে গেছে।

স্থানীয়রা অভিযোগ করেন, রোয়েনা বেগম নামের ওই পরিবার কল্যাণ পরিদর্শক সপ্তাহের শুধুমাত্র বৃহস্পতিবার দুপুর ১২ টা দিকে এই কেন্দ্রে আসেন। তবে তিনি দুপুর দুইটার মধ্যেই কেন্দ্র ত্যাগ করেন।

স্থানীয় ইউপি মেম্বার আব্দুর রাজ্জাক বলেন, নির্মাণের পর থেকে এখনও পযর্ন্ত প্রতিষ্ঠানটি থেকে ভাল করে স্বাস্থ্য সেবা পাচ্ছেন না এলাকার অসুস্হ ভুক্তভোগী মানুষজন।

সরেজমিন ঘুরে দেখা গেছে,স্বাস্থ্য কেন্দ্রটির চারদিকে বিভিন্ন ধরনের অাগাছা জন্মে পরিত্যক্ত ভবনের রুপ নিয়েছে। এর মূল ভবনের চারপাশের মাটি ভেঙ্গে সরে গেছে।
প্রধান দরজায় তালা ঝুলছে। হাসপাতালটির সব কয়টি কাঁচের জানালা ভাঙ্গা। এর পাশে
থাকা নলকুপটিও একেবারেই নষ্ট। মানুষের অানাগোনা না থাকার বিষয়টিও সহজেই অনুমান করা যায়।
এলাকাবাসীর অভিযোগ, কেন্দ্রটটিতে নিয়োগকৃত পাঁচ জনের কেউই কখনোই অাসেন না। শুধুমাত্র পরিদর্শক ছাড়া অার কেউ অাসে না। তিনিও আবার নামমাত্র ঘন্টা খানেক থেকে অাবার তালা মেরে চলে যান। ফলে অাশপাশের দূরদূরান্তের গ্রাম থেকে রোগীরা এসে চিকিৎসা সেবা না পেয়ে অনেকে ফিরে যান।

কুন্ডা ইউনিয়নের মছলন্দপুর গ্রামের বাসিন্দা জোৎস্না রাণী বলেন,সপ্তাহে ছয় দিন খোলা থাকলেও ডাক্তার অাসে মাএ একদিন। তাও অাবার দুপুর ১২টার সময় অাসে ঘন্টা দুয়েক থেকে ২টার দিকে তিনি চলে যায়। অামরা অসুস্থ হয়ে পড়লে এখানে চিকিৎসা নিতে অাসি কাউকে না পেয়ে বাধ্য হয়ে উপজেলা সদর না হয় বার্ধ্য হয়ে জেলা সদরে গিয়ে চিকিৎসা করাতে হয়।

হাসপাতালের ভবনের পাশে নামমাএ হাতুরে ঔষুধের ফার্মেসীর মালিক বলেন,অাশিন কাতির্ক মাসে দেখছিলাম দুদিন খোলা ছিল। এরপর থেকে দেখি তালা ঝুলিয়ে রেখেছে। প্রায়ই সময় গ্রামের মানুষ অসুস্থ হয়ে পড়লে চিকিৎসা নিতে আসা মানুষেরা উপায় অন্তর না থেকে প্রাথমিকভাবে চিকিৎসা বাবদ অামার কাছ থেকে ওষুধ নিয়ে যায়।

সপ্তাহে মাত্র একদিন আসার বিষয়ে মোবাইলে কথা হয় ওই হাসাপাতালে অতিরিক্ত দায়িত্ব পালনকারি পরিবার কল্যাণ পরিদর্শক রোয়েনা বেগমের সাথে তিনি বলেন, এই স্বাস্থ্য কেন্দ্রে গত দেড় বছর ধরে কোন লোকবল না থাকায় আমি উপজেলা সদর থেকে এসে অতিরিক্ত দায়িত্ব পালন করি।

এ বিষয়ে কথা হয় জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক অরবিন্দ দত্ত বলেন, কুন্ডার মত যেসব স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে লোকবল পদায়ন নেই সেসব স্বাস্থ্য কেন্দ্রগুলোতে সেবা কার্যক্রম কিছুটা বিঘ্নিত হচ্ছে। এই ব্যাপারে ঊর্ধ্বতন কৃর্তপক্ষকে জানানো হয়েছে। নিয়োগ প্রক্রিয়া চলমান অাছে। অাগামী ডিসেম্বরের মধ্যে সারাদেশে চার শতাধিক লোক নিয়োগ দেয়া হবে। সেখান থেকে ব্রাহ্মণবাড়িয়ায় কিছু লোক নিয়োগ হবে।

এ জাতীয় আরও খবর