শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কিভাবে সহজ করে তুলবেন ঈদে রান্নার কাজ গুলো?

news-image

অনলাইন ডেস্ক : দেখতে দেখতে আমাদের মাঝে আবারও এসে পড়েছে পবিত্র ঈদ। আর ঈদ মানেই হরেক রকমের মজার মজার রান্নাবান্না। ঈদের দিন প্রত্যেক বাড়িতেই নানান রকমের রান্নার কাজে ব্যস্ত হয়ে পড়েন গৃহিণীরা। কিন্তু ঈদের দিনটা যদি পুরোটাই রান্না ঘরে কাটিয়ে দিতে হয় তাহলে ঈদটাই একদম মাটি হয়ে যায়। আর তাই কিছু কাজ ঈদের আগেই অগ্রিম সেরে ফেলতে হবে। আর তাই ঈদে রান্নার কাজগুলোকে আরেকটু সহজ করতে গুরুত্বপূর্ণ কিছু টিপস জেনে নিন ।

১) জর্দা, ফিরনি কিংবা সেমাই সাজানোর জন্য বাদাম কুঁচি ব্যবহার করা হয়। ঈদের দিন এই ঝামেলা এড়াতে আগেই বাদাম কুঁচি করে একটি বাক্সে ভরে ফ্রিজে রেখে দিন। তারপর পরিবেশনের আগে ঝটপট ছিটিয়ে দিন সেমাই কিংবা জর্দার উপর।

২) যদি ঈদে কারো বিরিয়ানি রান্না করার ইচ্ছে থাকে তাহলে বিরিয়ানির মাংস আগেই রেঁধে রাখতে পারেন। আগে থেকেই রেঁধে ফ্রিজে রেখে দিলে খুব কম সময়েই বিরিয়ানি রান্না করা যাবে। ঈদের দিন অল্প সময়ে খুব সহজেই ঝটপট আপ্যায়ন করাতে পারবেন আপনার অতিথিকে।

৩) ঈদে যদি কেউ কাবাব তৈরি করতে চান, তাহলে মাংস কিমা করে মশলা মিশিয়ে আগেই কাবাব তৈরী করে রাখুন। এরপর একটি প্লেটে সাজিয়ে কিছুক্ষন ডিপ ফ্রিজে রেখে শক্ত করে নিন। তারপর শক্ত করে নেয়া কাবাব গুলো একটি বাক্সে ভরে ফেলুন । ঈদে মেহমান এলে চটপট ভেজে ফেলতে পারবেন আপনার পছন্দের কাবাব।

৪) ঈদের দিন অনেকেই মুগির রোস্ট করে থাকেন। রোস্ট করতে চাইলে ঈদের আগের দিনই মুরগি গুলোকে কেটে ধুয়ে একটু ভেজে রেখে দিন। আপনার রান্নার সময় অনেকটাই বেঁচে যাবে ।

৫) আদা, রসুন, পেঁয়াজ ইত্যাদি মশলাগুলো ঈদের দুই একদিন আগেই বেঁটে ফ্রিজে রেখে দিন। গরম মশলা এবং অন্যান্য মশলাও আগেই গুড়ো করে রেখে দিতে পারেন। এতে করে আপনার রান্নার সময় অনেকখানি বেঁচে যাবে।

৬) ঈদের দিনের ঝামেলা এড়াতে কিছু রান্না ঈদের আগের দিনই রেঁধে রাখতে পারেন। ফিরনি, পুডিং, গরুর মাংস, মুরগীর মাংস সহ বিভিন্ন ধরণের খাবার গুলো ঈদের আগের দিন রাতেই রেঁধে রাখলে ঈদের দিন আর রান্নাঘরে খুব বেশি সময় ব্যয় করতে হয়না।