শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদের ছুটিতে যে ব্যায়াম করবেন

news-image

আলসেমিকে পাশ কাটিয়ে নিয়মিত ব্যায়াম করতে হবে ছুটির মধ্যেও।ঈদ কি শুধু আনন্দই নিয়ে আসে? ঈদের ছুটির বেশ কটা দিন নানা ব্যস্ততা থেকে মুক্তি পাওয়ার সুযোগও মেলে। ঈদের ছুটিতে শুধু আনন্দ, খাওয়া-দাওয়া আর ঘোরাফেরার কথা মাথায় রাখলেই হবে না; সুস্বাস্থ্যের জন্য ঈদের ছুটিতে নিজের শরীরের দিকেও একটু খেয়াল রাখা প্রয়োজন । সুস্থ শরীর আর প্রশান্ত মনের জন্য ঈদের ছুটিতে একটু সময় নিয়ে হলেও ব্যায়াম করার দিকে খেয়াল রাখা উচিত।
ঈদের ছুটিতে যা করবেন
* ঈদের সময় বেশি ক্যালরিযুক্ত খাবার আমরা গ্রহণ করি। এ ক্ষেত্রে প্রতিদিন সকালে কিংবা ঘুমের আগে মিনিট বিশেকের মতো পার্কে বা বাড়ির ছাদে জগিং কিংবা দৌড়াদৌড়ি করতে পারেন। বাড়ির অন্য সদস্যদের এই অভ্যাসে অভ্যস্ত করার চেষ্টা করুন। বেশি ক্যালরিযুক্ত খাবার আমাদের শরীরে বিভিন্ন জটিলতা সৃষ্টি করে।
* ঈদের ছুটিতে বাড়িতে দীর্ঘক্ষণ টেলিভিশন কিংবা ল্যাপটপ-কম্পিউটারের দিকে সময় না কাটানোই ভালো। একটু হাঁটাচলা করে শরীরের রক্তচাপ স্বাভাবিক রাখার দিকে নজর দিন। সন্তানকেও এই বদভ্যাস পরিহারে পরামর্শ দিন।
* অন্য সময়ের চেয়ে বেশি আলস্য দেখিয়ে দীর্ঘক্ষণ ঘুমানোর অভ্যাস ঈদের ছুটিতে আমাদের মধ্যে বেড়ে যায়। এই অভ্যাস আমাদের স্বাভাবিক জীবনযাত্রার ওপর প্রভাব ফেলে। এ সময় স্বাভাবিক ৬ থেকে ৮ ঘণ্টা ঘুমানোর অভ্যাস বজায় রাখুন। দুপুরের দিকে না ঘুমানোই শরীরের জন্য মঙ্গল।

যারা নিয়মিত যোগব্যায়াম করেন আলস্যের কারণে এ সময় ব্যায়াম বাদ দেওয়া উচিত হবে না। নিয়মিত ভুজঙ্গাসন, ধনুরাসন, তদাসন, শবাসনের মতো বিভিন্ন যোগব্যায়াম করে শরীর ও মনে ফুরফুরে ভাব আনতে পারেন।
* এক মাস টানা রোজা রাখার পরে দিনে তিন বেলা স্বাভাবিক খাবার গ্রহণে অনেকে অস্বস্তিবোধ করেন। জোর করে খাবার না খেয়ে চেষ্টা করুন ফলের রস কিংবা হালকা খাবার দিয়ে রুচি বাড়ানো যায় কিনা।
* ঈদের ছুটিতে সময় পেলে সাইক্লিংও করতে পারেন, এতে টানা কয়েক দিনে আপনার শরীর ফুরফুরে হয়ে উঠতে পারে।
* যারা নিয়মিত যোগব্যায়াম করেন আলস্যের কারণে এ সময় ব্যায়াম বাদ দেওয়া উচিত হবে না। নিয়মিত ভুজঙ্গাসন, ধনুরাসন, তদাসন, শবাসনের মতো বিভিন্ন যোগব্যায়াম করে শরীর ও মনে ফুরফুরে ভাব আনতে পারেন।
* দীর্ঘক্ষণ মুঠোফোনে সময় না কাটানোই মঙ্গল। দীর্ঘক্ষণ ফোনে সময় দিলে ঘাড়, গলা ও মস্তিষ্কের ওপর বিরূপ প্রভাব তৈরি হয়।
* অনেকেই এ সময় বাড়িতে বেশি সময় কাটান। এ সময় দিনে নিয়মিত ৮ থেকে ১০ গ্লাস বিশুদ্ধ পানি পানের স্বাভাবিক অভ্যাস গড়ে তুলুন। চা-কফির বদলে বাড়িতে বানানো জুস খেতে পারেন।
* আলস্যের কারণে অনেকেই এ সময় জিমনেসিয়ামে যেতে চান না। এই আলস্য জোর করে পরিহার করুন। নিয়মিত জিমে যাওয়া বন্ধ করলে শরীর ও মাংসপেশিতে জটিলতা দেখা যায়।