শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাল্য বিবাহ ও শিশু পাচার বেড়েছে কয়েকগুণ

news-image

 

নিজস্ব প্রতিবেদক : দে‌শে বিগত কয়েক বছরের মধ্যে ২০১৬ সালে বাল্য বিবাহ ও শিশু পাচার সংখ্যা কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। এছাড়া ২০১৫ সালের থেকে ২০১৬ সালে শিশুর স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা বেড়েছে। সেই সাথে ধর্ষণ, ধর্ষনের চেষ্টা, নির্যাতন, অপরাধে সংশ্লিষ্ট শিশু, নিখোঁজ, অনিশ্চিত আগামী, শৈত্য প্রবাহে শিশুর ক্ষতি বৃদ্ধি পেয়েছে। বিগত কয়েক বছরে বাল্য বিবাহ বেড়ে যাওয়ায়, গত বছর নতুন বাল্য বিবাহ আইনের সংশোধন নিয়ে হতাশা প্রকাশ করেছেন বাংলাদেশ মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক।

এদিকে ২০১৫ সালের থেকে ২০১৬ সালে শিশুর ক্ষয়ক্ষতির পরিমাণ কমেছে- সড়ক দুর্ঘটনা, দুর্ঘটনা, শিক্ষা সংক্রান্ত সমস্যা, যৌন নির্যাতন, হত্যা ও হত্যা চেষ্টা, অপহরণ, অপহরণের চেষ্টা, আত্মহত্যা, দায়িত্ব অবহেলা, এসিড নিক্ষেপ ও রাজনৈতিক সহিংসতা।

১৬ মার্চ বৃহস্প্রতিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘বাংলাদেশ শিশু পরিস্থিতি ২০১৬’ শিহসু অধিকার পরিস্থিতি তুলে ধরে মানুষের জন্য একটি সংগঠন।

প্রতিবেদন বলা হয়, ২০১৬ সালে ৮৩ জন শিশু বাল্য বিবাহের শিকার হয়েছে। যেখানে ২০১৫ সালে ১১ জন শিশু বাল্য বিবাহের শিকার হয়েছিল। ২০১৬ সালে বাল্য বিবাহের জন্য ৪ শিশু নিহত হয়েছে। আত্মহত্যা করেছে ১ জন। বাবা-মা পিটিয়ে হত্যা করেছে ১ জনকে। এদিকে ২০১৬ সালে ৩৮ জন শিশু পাচার হয়েছে। ২০১৫ সালে পাচার হয়েছিল ৩২ জন শিশু।

শিশু অধিকার প্রতিষ্ঠিত হয়নি এমন ২২টি বিষয় নিয়ে ৫৯টি দৈনিক পত্রিকার আলোকে এই প্রতিবেদন তৈরি করেছে মানুষের জন্য সংগঠন।এছাড়া ২০১৬ সালে শিশু স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা ছিল এক হাজার ৩৬টি। যা গত ২০১৫ সালে ছিলো ৩১০টি। শিশু অপরাধ ২০১৬ হয়েছে ২৫৯টি। যা ২০১৫ সালে ছিলো ১১৫টি। শিশুর অনিশ্চিত আগামীর পথে বাধা গ্রস্ত হয়েছে তিন হাজার ১৪৫ জনের। যা ২০১৫ সালে ছিলো ৬৭।

প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেন, বাল্য বিবাহ আইন হবার পরে আমরা সবাই হতাশ হয়েছি। যখন দেশে বাল্য বিবাহের মাত্রা প্রতিনিয়ত কমের দিকে আসছিলো সেই সময় নতুন আইন করায় এই সমস্যা আবার বেড়েছে।

তিনি বলেন, বাল্য বিবাহ শিশু আইনের সব কিছুর বিরুদ্ধে অবস্থান নেয়। আইনটি সরকার খুব তড়িত গতিতে পাশ করেছে। আমরা বাল্য বিবাহ রোধে ভালো অবস্থানে ছিলাম। কিন্তু কেনো পরিবর্তন করতে গেলো?

শিশু পরিস্থিতি প্রতিবেদনটি উপস্থাপন করেন মানুষের জন্য ফাউন্ডেশনের কো অর্ডিনেটর আবদুল্লাহ আল মামুন। সভাপতিত্ব করেন প্রধান নির্বাহী শাহীন আনাম । এছাড়া আরো উপস্থিত ছিলেন, কমিউনিটি পার্টিসিপেশন এন্ড ডেভলপমেন্ট প্রধান নির্বাহী মোসলেমা বারী প্রমূখ।