শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামের নিয়াজ যেভাবে আইএস জঙ্গি হল

news-image

 

নিজস্ব প্রতিবেদক : মার্কিন ওয়েবসাইট সাইট ইনটিলিজেন্স তাদের খবরে যে আত্মঘাতী বাংলাদেশি আইএস জঙ্গির ছবি প্রকাশ করেছে, তার পরিচয় নিশ্চিত করেছে পরিবার।ইসলামিক স্টেটের (আইএস) বাংলাদেশি যোদ্ধা হিসেবে প্রকাশিত ওই আত্মঘাতী বোমারুর নাম নিয়াজ মোর্শেদ রাজা। তার বোন জান্নাতুল মাওয়া বিবিসিকে নিশ্চিত করেছেন যে হামলায় নিহত ব্যক্তিই তাঁর ছোট ভাই।

নিয়াজ মোর্শেদ সম্পর্কে জানা গেছে, তার বাড়ি চট্টগ্রামের হাটহাজারী উপজেলার খন্দকিয়ায়। তার বাবার নাম একেএম কামালউদ্দিন আহমেদ ও মায়ের নাম মাহবুবা কামাল। তিন বোন ও এক ভাইয়ের মধ্যে নিয়াজ সবার ছোট।

চট্টগ্রামের সামার স্কুলে পড়াশোনা শুরু করলেও পরে পরিবারের সঙ্গে জাম্বিয়ায় চলে যায় নিয়াজ। তার বাবা সেখানে একটি ব্যাংকের সিনিয়র কর্মকর্তা হিসেবে কাজ করতেন। জাম্বিয়ার লুসাকাতেই ‘ও’ লেভেল পাস করে নিয়াজ মোর্শেদ। তারপর বাংলাদেশ থেকে ‘এ’ লেভেল পাস করে অস্ট্রেলিয়ার ব্রুকলিন ইউনিভার্সিটি থেকে ব্যবসায় প্রশাসন ও তথ্যপ্রযুক্তির ওপর পড়াশোনা করে নিয়াজ মোর্শেদ। গ্র্যাজুয়েশনের পর দেশে ফিরে আসে সে।

তার মেজ বোন জান্নাতুল মাওয়া বলেন “সে সময় নিয়াজ অন্যরকম একটা ছেলে ছিল। তার পার্টি খুব পছন্দ ছিল। এই জেনারেশনের ছেলেপুলেরা যেমন হয় আর কি। মজা-টজা করতো। তবে হঠাৎ এক সময় বদলে যায় নিয়াজ। পার্টি-প্রিয় থেকে হয়ে ওঠে ধর্মপ্রিয়। দেখলাম ও নামাজ-কালাম পড়ছে, পোশাক-আশাকেও পরিবর্তন এসেছে। আমরা খুশিই হয়েছিলাম। ধর্মের প্রতি মনোযোগী হয়েছে। আগের লাইফ থাকলে তো নিশ্চয়ই বাবা-মা’য়ের কাছে থাকতো না। ও বাবা-মায়ের খুব যত্ন নিতো। ওর বদলে যাওয়া দেখে আমাদের একবারও খারাপ কিছু মনে হয়নি।”

নিয়াজের মেজ বোন বলেন, ”ওরা দুই পিঠাপিঠি ভাইবোন, দু’জনেই নামাজ-কালাম পড়তো। আমাদের ভালোই লাগতো। অন্য কোনো কাজে সমস্যা হয়নি। অফিস করতো ঠিকমতো। ও এক্সট্রিমিস্ট হয়ে যাচ্ছে – এমন কিছু আমাদের মাথায় তো একেবারেই আসেনি”।

নিয়াজ মোর্শেদের বাবা মারা যান ২০১১ সালে। ওই বছরই নিয়াজ বিয়ে করে, এরপর তার দু’টি মেয়ে জন্ম নেয়। ছোট মেয়ের বয়স যখন মাত্র মাসখানেক, তখন হঠাৎ করেই নিখোঁজ হয়ে যায় নিয়াজ মোর্শেদ রাজা। ২০১৫ সালের মার্চ মাসের প্রথম দিকের এক শুক্রবারে নামাজ পড়ার উদ্দেশ্যে বের হয়ে আর ফিরে আসেনি সে।

তার বোন বলেন, “বেশ কিছুদিন পর তৃতীয় একটা মাধ্যমে নিয়াজ খবর পাঠায় যে সে বাংলাদেশ ছেড়ে চলে গেছে, ভালো আছে এবং সুস্থ আছে। এছাড়া আর কিছুই জানিনি তখন। তার অনেকদিন পর সে আমার সাথে যোগাযোগ করে। মাঝেমধ্যে আমার সাথেই যোগাযোগ হতো”।

নিজের কাজ সম্পর্কে নিয়াজ কিছু বলত না বলে জানান জান্নাতুল মাওয়া। তবে মাঝেমধ্যে ফোন করে পরিবারের খোঁজ নিত। একদিন হঠাৎ এমন একটা ফোনকলেই জান্নাতুল মাওয়া জানতে পারেন তাঁর ভাই মারা গেছে।

তিনি বলেন, “ওর সঙ্গী একটা ছেলে আমাকে খবরটা দিল। বললো, কোন একটা মিশনে গিয়েছিল নিয়াজ, যু্দ্ধের একটা ট্যাঙ্কার বিস্ফোরণে ঘটনাস্থলেই মারা গেছে আমার ভাই।

ভাইয়ের মৃত্যুর খবর পেলেও কাউকে সেটা জানাতে পারেনি তিন বোন। জান্নাতুল মাওয়া বলছিলেন, “আমরা তিন বোন মাসের পর মাস খবরটা হজম করেছি। কাকে কী বলবো? যখন ওর মৃত্যুর খবর পেয়েছি তখন তো বলার মতো পরিস্থিতি ছিল না। পরিবারের কেউ যখন জিজ্ঞেস করতো তখন বলতাম ও ব্যবসার কাজে অস্ট্রেলিয়া চলে গেছে। গতকাল যেমন সমস্ত জায়গায় ছড়িয়ে গেছে, ওই সময় তো ওটা বলার মতো অবস্থা ছিল না”।

তাদের মায়ের মানসিক অবস্থা ভালো নয়, পাশাপাশি নিয়াজ নিখোঁজ হবার পর থেকে তার স্ত্রীও মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছেন বলে জানান জান্নাতুল মাওয়া। বলেন, “ওর স্ত্রীর কথা কী আর বলবো! এত অল্প বয়সে দু’টো মেয়ে নিয়ে কিসের মধ্যে যে পড়েছে! অন্যরকম একটা স্ট্রাগলের মধ্যে পড়েছে সে। আর নিয়াজের এমন ঘটনায় আমাদের জীবন, পরিবারের ওপর যে কী পরিমাণ প্রভাব ফেলেছে, তা আমি ভাষায় প্রকাশ করতে পারবো না”।

কথা হয়ে নিয়াজের চাচা ফরিদউদ্দিনের সঙ্গেও। তিনি চট্টগ্রামের একটি পত্রিকায় কাজ করেন। তিনি বলেন, “নিয়াজ যখন ক্লাস সিক্স-সেভেনে পড়তো, তখন শেষ দেখেছিলাম। এরপর আমি বাইরে চলে যাই। গতকাল ঘটনাটা জানার পর থেকে খুব দুঃখ লাগছে। আমার ভাই নিয়াজের বাবা) এত শিক্ষিত, এত দারুণ লোক ছিলেন। তিনি যদি এখন বেঁচে থাকতেন, তাহলে হয়তো এ খবর শুনেই স্ট্রোককরতেন”।