শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মসুলে আইএসের প্রবেশ পথ বন্ধ করে দিয়েছে ইরাকি মিত্র বাহিনী

1479956419আন্তর্জাতিক ডেস্ক : ইরাকের মসুলে ইসলামিক স্টেট (আইএস) নামধারী জঙ্গি সংগঠনের সদস্যদের প্রবেশের সকল পথ বন্ধ করে দিয়েছে মিত্র বাহিনী। ইরাকি সরকারি বাহিনী ও তাদের সহযোগী বাহিনীগুলো মসুল শহরকে চারপাশ থেকে ঘিরে ফেলেছে। এখন সেখান থেকে কোন আইএস বের হতে বা ঢুকতে পারবে না।

উল্লেখ্য প্রায় এক মাস ব্যাপী চলা আইএসের বিরুদ্ধে এই যুদ্ধ শেষের দিকে বলে জানিয়েছে প্যারা-মিলিটারি ফোর্স। সিএনএন এক ভিডিও প্রতিবেদনে জানায়, আইএস তীব্র প্রতিরোধ গড়ে তুললেও ইরাকের সরকারি ও মিত্র বাহিনীর সম্মেলিত প্রচেষ্টায় আইএসকে কোণঠাসা করে ফেলা হয়েছে। এখন পরিপূর্ণ রূপে মসুল থেকে আইএসকে নির্মূলের জন্য কাজ করছে মিত্র বাহিনী।

বিবিসি জানায়, হাসদ আল-শাবি ঘোষণা দিয়েছে আইএসের কাছ থেকে তাল আফর এবং শিনজার মধ্যবর্তী রাস্তার কর্তৃত্ব নিতে সক্ষম হয়েছে তারা। কুর্দিশ বাহিনীর সহায়তায় এই রাস্তার বড় একটি অংশ তারা  নিয়ন্ত্রণ করছে। কিন্তু রাস্তাটির কিছু অংশ এখনও আইএসের দখলে আছে।

এদিকে মসুলে প্রবেশের জন্য তাইগ্রিস নদীর উপর দিয়ে মাত্র একটি ব্রিজ অক্ষত রাখা হয়েছে। অবশিষ্ট সবকটি ব্রিজ ধ্বংস করে দেয়া হয়েছে। মসুল শহরকে চারপাশ দিয়ে ঘিরে আক্রমণ চালিয়ে যাচ্ছে মিত্র বাহিনী। মিত্র বাহিনীর পক্ষ থেকে জানানো হয়, আইএসকে মসুল থেকে সমূলে উৎপাটন করাই তাদের লক্ষ্য।

প্রায় ৫০ হাজার ইরাকি সৈন্য এবং কুর্দি বাহিনীর সদস্য, সুন্নি আরব উপজাতি এবং শিয়া মিলিশিয়া একত্রে আইএসের বিরুদ্ধে গত ৫ সপ্তাহ ধরে এই যুদ্ধ চালাচ্ছে। সিএনএন ও বিবিসি।