শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কক্সবাজারে আন্তর্জাতিক পর্যটন সম্মেলন বৃহস্পতিবার শুরু

নিজস্ব প্রতিবেদক : পর্যটনের ক্ষেত্রে কক্সবাজারের বিপুল সম্ভাবনা অন্বেষণে দু’দিনব্যাপী আন্তর্জাতিক পর্যটন সম্মেলন বৃহস্পতিবার কক্সবাজারে শুরু হবে।‘প্যাসিফিক এশিয়া ট্রাভেল এসোসিয়েশন (পিএটিএ) নিউ ট্যুরিজম ফ্রন্টিয়ার্স ফোরাম-২০১৬ (এনটিএফএফ ১৬)’ শীর্ষ এই সম্মেলন বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারের রয়েল টিউলিপ সি পার্ল রিচ রিসোর্ট অ্যান্ড স্পা-এ অনুষ্ঠিত হবে।

image-7638

বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বাংলাদেশ পর্যটন বোর্ড (বিটিবি) এ সম্মেলনের আয়োজন করছে। এর প্রতিপাদ্য হচ্ছে ‘ডিজাইনিং এ সাসটেইনেবল ট্যুরিজম ব্রান্ড-এন ইন্টিগ্রেটিভ এপ্রোস টু বিল্ডিং এ রেসপন্সিবল কোস্টাল ডেস্টিনেশন’।

পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন সম্মেলন সম্পর্কে আলাপকালে বলেন, এ আয়োজন আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এ জন্য যে এর মাধ্যমে বিশ্ব সম্প্রদায়ের কাছে এ বার্তা যাবে যে পর্যটনের জন্য বাংলাদেশ একটি নিরাপদ দেশ এবং এখানে আতিথেয়তার জন্য যথেষ্ট দক্ষ জনবল রয়েছে।

বাংলাদেশকে একটা ‘পর্যটনমুখী’ দেশে পরিণত করতে সরকারের দৃঢ় অঙ্গীকার পুনর্ব্যক্ত করে তিনি বলেন, সম্মেলনে অংশ নেয়া ‘বিশেষজ্ঞ, প্রাজ্ঞজন, নীতি-নির্ধারক ও সংশ্লিষ্টদের সুপারিশ এবং পরামর্শের সমন্বয়ে আমরা একটা মাস্টার প্লান প্রণয়ন করবো।

গত বছরের এপ্রিলে পিএটিএ পরিচালনা পর্ষদের এক সভায় কক্সবাজারে এই সম্মেলন অনুষ্ঠানের স্থান নির্বাচন করা হয়।

বিটিবি-এর প্রধান নির্বাহী অফিসার (সিইইউ) আখতারুজ্জামান খান কবির সংবাদ সম্মেলনে বলেন, দেশর এবং বাইরের ১৬টি দেশের প্রায় ২শ’ অতিথি বিশেষ করে নীতি-নির্ধারক, পর্যটন বিষয়ক বিশেষজ্ঞ, প্রাজ্ঞজন, আন্তর্জাতিক সংস্থাসমূহের প্রতিনিধি শিক্ষার্থী ও সংশ্লিষ্টজন এই সম্মেলনে অংশ নেবেন।

তিনি বলেন, প্রথম দিনে সম্মেলনে অংশগ্রহণকারীরা কক্সবাজারের আবিষ্কৃত ও অনাবিষ্কৃত বিভিন্ন আকর্ষণীয় স্থানের সম্ভাবনার দিকগুলো অনুসন্ধানের চেষ্টা করবেন এবং দ্বিতীয় দিনে তারা প্রথম দিনের আহরিত অভিজ্ঞতা বিনিময় করবেন।

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)

কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে

টাঙ্গাইলে বজ্রপাতে দুই ভাইয়ের মৃত্যু

সাতক্ষীরায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ১০

গাজায় দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস

মদিনায় চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

টেকনাফ সীমান্তের কাছে আগুনের কুণ্ডলী, গোলার বিকট শব্দ

গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে স্বস্তি

ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে

কারওয়ান বাজারে হোটেল লা ভিঞ্চিতে আগুন